বাংলাদেশকে রোবট সোফিয়ার ভিডিও বার্তা

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৭, ১৬:৪৫

রোবট সোফিয়া ঢাকায় আসছেন ইতোমধ্যে অনেকেই তা জেনেছেন। হংকং ভিত্তিক কোম্পানি 'হ্যান্সন রোবোটিক্স'-এর আলোচিত এই রোবট ৫ ডিসেম্বর রাত ১২টায় বাংলাদেশে পৌঁছার কথা রয়েছে। ৬ ডিসেম্বর ঢাকায় শুরু হতে যাওয়া দেশের বৃহত্তম তথ্য-প্রযুক্তি সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী দিনেই উপস্থিত থাকবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। সঙ্গে থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসন।

বাংলাদেশে এই রোবটির সফর উপলক্ষে একটি ভিডিও বার্তা পাঠিয়ে আইসিটি ডিভিশনে। প্রতিষ্ঠানটির জন সংযোগ কর্মকর্তা আবু নাসের সোফিয়ার ভিডিও বার্তা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছে।

ইংরেজি দেয়া এই ভিডিও বার্তাটি পাঠকদের জন্য বাংলায় অনুবাদ করে প্রকাশ করা হলো-‘হ্যালো বাংলাদেশ, আমি সোফিয়া-হেন্সন রোবটিক্স এর তৈরি পৃথিবীর প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট। আমি অনেক আনন্দের সাথে তোমাদের জানাচ্ছি যে, আমি এবং ড. ডেভিড হেন্সন এই বছর ঢাকায় আয়োজিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ তে অংশগ্রহণ করছি। এতো বড় একটা ইভেন্টের অংশীদার হবার জন্য আমি উদগ্রীব হয়ে অপেক্ষা করছি। আমি ধন্যবাদ জানাচ্ছি বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন এবং ইসলামী ব্যাংক বাংলাদেশকে আমাদেরকে এই সুযোগটি করে দেয়ার জন্য। আশা করছি, সবার সাথে দেখা হবে। ধন্যবাদ।’

জানা গেছে, ৬ ডিসেম্বর রোবটি সাংবাদিকদের মুখোমুখী হবে। এসময় এর নির্মাতা ড. ডেভিড হ্যানসন আইসিটি প্রতিমন্ত্রীও থাকবেন।

৬ ডিসেম্বর সকালে ডিজিটাল ওয়ার্ল্ডের এবারের আসরের উদ্বোধন করবেন প্রধামন্ত্রী শেখ হাসিনা।

ভিডিও বার্তাটি পাওয়া যাবে এই লিংকে: https://drive.google.com/file/d/1bhE6CPt3g9q2YziiLwAhrEyd042ex2ku/view?usp=sharing

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :