আখাউড়া দিয়ে ভারতীয় ভোজ্যতেল পরিবহন শুরু

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৭, ১৭:৩৫

ত্রিপুরাসহ উত্তর-পূর্বাঞ্চল রাজ্যগুলোর জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের দেয়া খাদ্য সহায়তার ভোজ্যতেল (এডিবল অয়েল) ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দর থেকে আখাউড়া স্থলবন্দর সীমান্ত দিয়ে পরিবহন শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুর থেকে এ কার্যক্রম শুরু হয়।

এর আগেও ভারত কেন্দ্রীয় সরকারের খাদ্য সহায়তায় একইভাবে চাল পরিবহন করা হয় পূর্ব-উত্তর ভারতে। প্রথম দফায় ২টি ট্রাকে মোট সাড়ে ২৭ মেট্রিক টন ভোজ্যতেল পরিবহন করা হয়।

আখাউড়া স্থলবন্দর নোম্যান্স ল্যান্ডে দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশের মেসার্স আদনান ট্রেড ইন্টারন্যাশনালের মালিক আক্তার হোসেন ত্রিপুরা রাজ্যের আগরতলার আমদানিকারক মেসার্স জগন্নাথ ট্রেডিংয়ের স্বত্বাধিকারী পীযূষ বণিকের কাছে আখাউড়া স্থলবন্দর কাস্টমস কর্তৃপক্ষ ও আগরতলা কাস্টমস কর্মকর্তাদের উপস্থিতিতে তেলসংক্রান্ত কাগজপত্র বুঝিয়ে দেন।

আখাউড়া স্থলবন্দরে ইমামী অ্যাগ্রোটেক লিমিটেড-এর লজিস্টিক ম্যানেজার সঞ্চয় মিত্র জানান, পরীক্ষামূলকভাবে কলকাতার খিদিরপুর নৌবন্দর থেকে ভারতের উইন্সশিপ সিপিংয়ের এমবি শান্তিপুরী ডব্লিউডি-১৫৫৭ নামে একটি জাহাজে করে ২২০.৫৬৮ মেট্রিক টন (প্রায় দেড় কোটি টাকা মূল্য) খাবার তেল নিয়ে ১২ নভেম্বর রওয়ানা হয়। সোমবার জাহাজটি ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ আন্তর্জাতিক নৌবন্দরে নোঙর ফেলে। প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা ও প্রক্রিয়া শেষে বুধবার দুপুর ১২টা থেকে এই মালামাল লোড-আনলোড শুরু হয়।

তিনি বলেন, কলকাতার খিদিরপুর নৌবন্দর থেকে আশুগঞ্জ নৌবন্দর হয়ে সড়কপথে ভারতে পণ্য পরিবহনের সময় ও অর্থ দুটোই কম লাগে। এ চালানটি সফলভাবে পরিবহন সম্পন্ন হলে এ পথ ব্যবহার করে আরো ১০ হাজার মেট্রিক টন ভোজ্যতেল পূর্ব-উত্তর ভারতে নেয়া হবে। তাছাড়াও ডিসেম্বরের মাঝামাঝি সময়ে এ পথ ধরেই ২২০০ মেট্রিক টন টাটা লবণ ভারতে পরিবহন করা হবে বলে তিনি জানিয়েছেন।

আখাউড়া স্থলবন্দর কাস্টমস সুপার শ্যামল কুমার বিশ্বাস জানান, আগের মতো এই পণ্যের শুল্ক, সড়ক ও বন্দর ব্যবহারের জন্য তিন পর্যায়ে ফি বা মাশুল নির্ধারণ রয়েছে। প্রতি মেট্রিক টন পণ্যের জন্য শুল্ক ফি ধরা হয়েছে ১৩০ টাকা, রোড চার্জ ৫২.২২ টাকা এবং বন্দর ব্যবহারের জন্য ১০ টাকা। সব মিলিয়ে প্রতি মেট্রিক টন ট্রানজিট পণ্য থেকে বাংলাদেশ মাশুল পাবে ১৯২ টাকা ২২ পয়সা। পর্যায়ক্রমে ২২০.৫৬৮ মেট্রিক টন ভোজ্যতেল ভারতের ত্রিপুরায় পাঠানো হবে।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :