বাম-বিএনপি ‘আঁতাত’ দেখছেন হাছান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৭, ১৯:২৫

বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে বামপন্থী কয়েকটি দলের হরতাল ডাকার সমালোচনা করেছেন আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদ। তিনি বলেছেন, বাম দলগুলো এক সময় জিয়াউর রহমানের সামরিকতন্ত্রকে সমর্থন করেছিল আর এখন তাদের হরতালে বিএনপি তাদের সমর্থন করছে।

বৃহস্পতিবার সিপিবি, বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার আধাবেলা হরতালের প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবে এক মানববন্ধনে হাছান মাহমুদ এ কথা বলেন। আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ নামের একটি সংগঠন এই কর্মসূচির আয়োজন করে।

গত ২৩ নভেম্বর বিদ্যুতের দাম ইউনিটপ্রতি ৩৫ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত জানায় এনার্জি রেগুলেটরি কমিশন। আর এই সিদ্ধান্তকে গণবিরোধী আখ্যা দিয়ে এর প্রতিবাদে আজ ভোর ছয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত হরতাল পালন করছে বাম দলগুলো।

কর্মসূচিতে জনজীবনে তেমন কোনো প্রভাব না ফেললেও হরতাল আহ্বানকারীরা নিজেদের সফল দাবি করে কাল সারাদেশে মিছিল ও সমাবেশের ডাক দিয়েছেন। ২৪ ঘণ্টার মধ্যে দাবি পূরণ না হলে আরও কঠোর কর্মসূচির ঘোষণাও দেয়া হয়েছে দলগুলোর পক্ষ থেকে।

বুধবার এই কর্মসূচির প্রতি সমর্থন দেয়ার কথা জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব ‍রুহুল কবির রিজভী।

‘বাম দলগুলোর ডাকা হরতালে ঘি দিয়েছে বিএনপি’- এমন মন্তব্য করে হরতালবিরোধী মানববন্ধনে হাছান মাহমুদ বলেন, ‘বাম দলগুলো জিয়ার খাল কাটায় অংশ নিয়ে সামরিক জান্তা ও মৌলবাদকে সমর্থন দিয়েছিল। আর আজকের হরতালে সমর্থন দিয়ে তারা প্রমাণ করেছে তারা দেশের বিরুদ্ধে, যুদ্ধাপরাধীদের পক্ষে। এই হরতালে বিএনপির সমর্থন দেয়া ন্যাক্কারজনক।’

বর্তমান সরকারের নয় বছরে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে আটবার। তারপরও এর দাম এখনও প্রতিবেশী দেশগুলোর তুলনায় অনেক কম বলে জানান হাছান মাহমুদ। জানান, শ্রীলঙ্কায় এখন প্রতি ইউনিট বিদ্যুতের দাম ১০ টাকা, পাকিস্তানে সাত টাকা, ভারতেও একই দাম। আর সব শেষ দাম বাড়ানোর পরও বাংলাদেশে দাম ৬.৮০ টাকা।

মানববন্ধনে অংশ নেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলামও। তিনি আগাম নির্বাচন বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সাম্প্রতিক একটি বক্তব্য নিয়ে কথা বলেন।

বুধবার এক অনুষ্ঠানে সিইসি সাংবাদিকদের বলেন, সরকার চাইলে আগাম নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন (ইসি) প্রস্তুত রয়েছে। এ বিষয়ে খাদ্যমন্ত্রী কামরুল বলেন, আগাম নির্বাচন দেয়ার বিষয়ে সরকারের কোনো চিন্তা নেই।

কামরুল ইসলাম বলেন, ‘হঠাৎ করে বলা হলো ইসি আগাম নির্বাচনের জন্য প্রস্তুত। আমি স্পষ্ট করে বলে দিতে চাই, দেশে কোনো আগাম নির্বাচনের সম্ভাবনা নেই। সংবিধান অনুযায়ী আগামী বছরের ডিসেম্বর মাসে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।’

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের বিষয়ে বিএনপির দাবি নাকচ করে খাদ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকার আর কোনোদিন আসবে না। এটি এখন একটি মৃত দাবি। দেশে নির্বাচন পরিচালনা করবে ইসি, আর সরকার সুষ্ঠুভাবে নির্বাচন সম্পূর্ণ করতে ইসিকে সহায়তা করবে।’

আয়োজক সংগঠনের নেতা আসাদুজ্জামান দুর্জয়ের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, আওয়ামী লীগ নেতা এম এ করিম, অরুন সরকার রানা প্রমুখ।

ঢাকাটাইমস/৩০নভেম্বর/জিএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :