রুয়েটে প্রশ্নে-প্রতিযোগিতায় বিজ্ঞান উৎসব

রিমন রহমান, ব্যুরো প্রধান
| আপডেট : ৩০ নভেম্বর ২০১৭, ২০:৫৭ | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৭, ২০:৫৩

‘আমি যদি কল্পনায় অতীতে ফিরে গিয়ে আমার দাদাকে হত্যা করি, তাহলে আমার জন্ম কীভাবে হলো?’ ‘অন্ধকারে, বন্ধ ঘরে, হাতে যদি একই আকারের এবং একই পদার্থের তৈরি একটি ধাতব ও একটি চুম্বক দেয়া হয়, তাহলে কীভাবে বোঝা যাবে কোনটি চুম্বক?’ এমন মজার সব প্রশ্নের উত্তর পেলেন বিজ্ঞানপ্রেমী শিক্ষার্থীরা।

তাদের কৌতুহলী প্রশ্নের উত্তর দিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সহকারী অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর সাহা।

বৃহস্পতিবার সন্ধ্যায় রুয়েটে আন্তঃবিশ্ববিদ্যালয় বিজ্ঞান উৎসব-২০১৭ এর প্রশ্নোত্তর পর্বে শিক্ষার্থীরা তাকে নানা প্রশ্ন করেন। অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর সাহা তার সবগুলোরই বিজ্ঞানভিত্তিক উত্তর দেন।

বৃহস্পতিবার সকালে রুয়েটের পুরকৌশল ভবনের সম্মেলন কক্ষে এই বিজ্ঞান উৎসব শুরু হয়। এই উৎসবে আয়োজন করা হয় ইংরেজিতে বিজ্ঞানভিত্তিক আলোচনা, কুইজ প্রতিযোগিতা, পোস্টার উপস্থাপন, রুবিকস কিউব প্রতিযোগিতা, ডকুমেন্টরি ফিল্ম প্রতিযোগিতা এবং সমস্যার সমাধান। দিনভর এসব প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে বিতরণ করা হয় সনদপত্র ও পুরস্কার।

রুয়েটের পুরকৌশল ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রুয়েট ছাত্র কল্যাণ উপ-পরিচালক সিদ্ধার্থ শঙ্কর সাহা। বিশেষ অতিথি ছিলেন- রুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ফিরোজ মাহমুদ সবুজ, মানবিক বিভাগের সহকারী অধ্যাপক হারুন-উর-রশিদ ও রুয়েটের অ্যাস্ট্রোনমি অ্যান্ড সায়েন্স সোসাইটির সাবেক সভাপতি ত্বা-সীন মিম।

কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে প্রথমবারের মতো এই উৎসবের আয়োজন করে রুয়েটের অ্যাস্ট্রোনমি অ্যান্ড সায়েন্স সোসাইটি। প্রতিযোগিতায় রাজশাহী বিভাগের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৯৩ জন শিক্ষার্থী অংশ নেন। একজন প্রতিযোগি সর্বোচ্চ তিনটি পর্বে অংশ নিতে পারেন। ৬ পর্বের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারীদের পুরস্কৃত করা হয়। পোস্টার উপস্থাপন প্রতিযোগিতায় প্রথম হয়েছেন রুয়েটের শিক্ষার্থী তানভির আনজুম ও সালমান আনজুম। বিজ্ঞানভিত্তিক আলোচনায় প্রথম হয়েছেন রুয়েটের শিক্ষার্থী হোজাইফা হোসেন খান। এছাড়া রুবিকস কিউব প্রতিযোগিতায় রাজশাহী কলেজের শিক্ষার্থী মুহতাসিম উজ্জামান, ডকুমেন্টারি ফিল্ম নির্মাণে রুয়েটের সাব্বি জাহির, সমস্যার সমাধানে হাসান মাহাদী এবং কুইজ প্রতিযোগিতায় রিফাত আনোয়ার প্রথম হয়েছেন।

পুরো উৎসব পরিচালনা করেন রুয়েটের মেকানিক্যাল বিভাগের শিক্ষার্থী রহমান আতিক। সমাপনি অনুষ্ঠানে সংগঠনটির সভাপতি মাহফুজুর রহমান বাপ্পি ও সাধারণ সম্পাদক তন্ময় ইসলাম বক্তব্য দেন। এ সময় সংগঠনের প্রধান লেখক ও সম্পাদক নসরুল্লাহ মাসুদসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

উৎসব আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে ছিল ঢাকাটাইমস ও রোয়ার বাংলা।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/আরআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :