অতিরিক্ত ও যুগ্ম সচিবসহ ৪০ কর্মকর্তার রদবদল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৭, ২২:১৫

প্রশাসনে ৪৬ জন কর্মকর্তার দপ্তর রদবদল করা হয়েছে। তাদের মধ্যে ১০ জন অতিরিক্ত সচিব, ২৭ জন যুগ্ম সচিব, তিনজন জ্যেষ্ঠ সহকারী সচিব পদমর্যদার কর্মকর্তা রয়েছেন।

আজ বৃহস্পতিবার বিকালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব নুমেরী জামান ও জ্যেষ্ঠ সহকারী সচিব আলিয়া মেহের স্বাক্ষরিত পৃথক ছয়টি প্রজ্ঞাপনে এসব তথ্য জানা গেছে।

ছয় অতিরিক্ত সচিব পদমর্যাদার কর্মকর্তাদের বদলিপূর্বক প্রেষণে নিয়োগ এবং চার অতিরিক্ত সচিবকে বদলিপূর্বক নিয়োগ দিয়েছে সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব তপন কুমার ঘোষকে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক পদে বদলিপূর্বক প্রেষণে নিয়োগ করা হয়েছে। অন্যদের মধ্যে আরওএসরি প্রকল্প পরিচালক ড. মো. মিজানুর রহমানকে কুমিল্লা বার্ডের মহাপরিচালক, কুমিল্লা বার্ডের মহাপরিচালক এম মওদুদুর রশীদ সফদারকে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড বিআরডিবির মহাপরিচালক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে সংযুক্ত শেখ মোহাম্মদ শামীম ইকবালকে বাংলাদেশ জুট মিল করপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যান, ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (ইবিসিজি) নির্বাহী পরিচালক আলমগীর মুহ. মুনসুর উল আলমকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সচিব এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সচিব মো. ময়নুল ইসলামকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্যপদে নিয়োগ করা হয়েছে।

বদলি করা চার অতিরিক্ত সচিবের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক আবু সৈয়দ মোহাম্মদ হাসিমকে ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিনকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সদস্য ফারুক আহমেদকে মন্ত্রিপরিষদ বিভাগে এবং চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত কমিশনার সৈয়দা সরওয়ার জাহানকে (বাংলাদেশ শিপিং করপোরেশনের পরিচালক হিসেবে বদলির আদেশাধীন) তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে বদলি করা হয়েছে।

২৭ যুগ্ম সচিব পদমর‌্যাদার কর্মকর্তার বদলি ও প্রেষণ

এই ২৭ কর্মকর্তার মধ্যে নয়জনকে বদলি এবং ১৮ জনকে বদলিপূর্বক প্রেষণে নিয়োগ দেয়া হয়েছে। যে নয় যুগ্ম কর্মকর্তাকে বদলি করা হয়েছে তাদের মধ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য (বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের পরিচালক হিসেবে বদলির আদেশাধীন) আতাউল হক মোল্লাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) পরিচালক হিসেবে বদলির আদেশাধীন আবদুল হালিমকে এগ্রিকালচার পলিসি সাপোর্ট ইউনিটের পরিচালকের দায়িত্ব পালনে কৃষি মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়েছে। এ ছাড়া পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের নির্বাহী পরিচালক আবু বক্কর ছিদ্দিককে জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের পরিচালক (বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের যুগ্ম সচিব হিসেবে বদলির আদেশাধীন) মো. মোয়াজ্জেম হোসেনকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে, স্থানীয় সরকার ঢাকা বিভাগের পরিচালক (জাতীয় ক্রীড়া পরিষদের সচিব হিসেবে বদলি আদেশাধীন) শেখ মুজিবুর রহমানকে স্বাস্থ্যসেবা বিভাগে, নিপোর্টের পরিচালক আজহারুল ইসলামকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (বিদ্যুৎ বিভাগে সংযুক্ত ) এ টি এম মোস্তফা কামালকে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন (নির্বাচন ২০১৮ এর নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত নিজ দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব হিসেবে নির্বাচন কমিশনের সাথে সাময়িকভাবে সংযুক্ত), জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত) হাবিবুর রহমানকে স্থানীয় সরকার বিভাগে এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মৌলিক সাক্ষরতা প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলামকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে বদলি করা হয়েছে।

অপর এক প্রজ্ঞাপনে ১৮ জন যুগ্ম সচিব পদমর্যাদার কর্মকর্তাকে বদলিপূর্বক প্রেষণে নিয়োগ দেওয়া হয়েছে। তারা হলেন, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের পরিচালক আসাদুজ্জামানকে জীবন বীমা করপোরেশনের মহা ব্যবস্থাপক (জিএম), স্থানীয় সরকার বিভাগের আবদুল খালেককে স্থানীয় সরকার বিভাগের আরবান পাবলিক এনভায়রনমেন্ট হেলথ সেক্টর ডেভলপমেন্ট প্রকল্পের পরিচালক, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আবদুল বাতেন মিয়াকে মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য, জাতীয় নদী রক্ষা কমিশনের সচিব এ এন আহমেদ আলীকে যুব অধিদপ্তরের পরিচালক, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মাহবুব আহমেদকে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের সদস্য, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক নিখিল রঞ্জন রায়কে কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহ মো. আবু রায়হান আল বিরুনীকে ট্যারিফ কমিশনের সদস্য, যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক (পায়রা বন্দর কর্তৃপক্ষের সদস্য হিসেবে বদলির আদেশাধীন) শিশির কুমার রায়কে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক, ঢাকা বিভাগের অতিরিক্ত কমিশনার মো. সেলিম রেজাকে বিয়ামের পরিচালক, চট্টগ্রাম কৃষি বিপণন অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ ইফরান শরিফকে চট্টগ্রাম চা বোর্ডের সদস্য, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (স্বাস্থ্য সেবা বিভাগের সংযুক্তির আদেশাধীন) মো. মাসুদ করিমকে জাতীয় ক্রীড়া পরিষদের সচিব, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হিসেবে বদলির আদেশাধীন মোহাম্মদ সালাহউদ্দিনকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওএসডি যুগ্ম সচিব (বিদ্যুৎ বিভাগে সংযুক্ত ফসি উদ্দিনকে পাবলিক প্রাইভেট পাটনারশিপ অথরিটির ব্যবস্থাপক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক হিসেবে দায়িত্ব পালনের প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংযুক্তির আদেশাধীন) মো. আব্দুল মতিনকে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের পরিচালক, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিরাজুল ইসলামকে জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সচিব, বিএফডিসির পরিচালক মুহাম্মদ আজমকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের পরিচালক (অর্থ) এবং তথ্য ও প্রযুক্তি বিভাগের এস্টাবলিশমেন্ট অব দ্য ই-গভর্মেন্ট মাস্টার্স প্লান ফর বাংলাদেশ শীর্ষক প্রকল্পের পরিচালক মো. গোলাম মোস্তফাকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের রাজশাহী স্থাপন শীর্ষক বঙ্গবন্ধু নভোথিয়োটারের প্রকল্পের পরিচাল পদে বদলি করা হয়েছে।

তিন জেষ্ঠ সহকারী সচিবের বদলি

জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব আলিয়া মেহের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা জ্যেষ্ঠ সহকারী সচিব আহাম্মদ হোসেন ভূঁইয়াকে অর্থনৈতিক সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব হিসেবে বদলি করা হয়েছে। এ ছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তানজিলুর রহমানকে সেতু বিভাগে এবং আসিফ আনাম সিদ্দিকীকে অর্থনৈতিক সম্পদ বিভাগে বদলি করা হয়েছে।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :