লন্ডনে প্রাইমারি স্কুলে হিজাব বিতর্ক

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০১৭, ১৮:২১

লন্ডনে প্রাইমারি স্কুলে পড়ুয়া মুসলমান ছাত্রীদের হিজাব পরার কারণ সম্পর্কে অফস্টেড পরিদর্শকদের প্রশ্ন করার সিদ্ধান্তের সমালোচনা করেছে বিভিন্ন মুসলিম সংগঠন। ইতোমধ্যে ক্যাম্পেইন শুরু হয়েছে। সংগ্রহ করা হচ্ছে গণস্বাক্ষর।

এদিকে প্রাইমারি স্কুলে পড়ুয়া মুসলমান ছাত্রীদের হিজাব পরার কারণ সম্পর্কে অফস্টেড পরিদর্শকদের প্রশ্ন করার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে সংবাদ সম্মেলন করেছে দ্যা পিপলস অ্যালায়েন্স অব টাওয়ার হ্যামলেটস।

তারা অফস্টেডের এমন সিদ্ধান্তের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এতে করে স্কুলসমূহের শিক্ষার্থীদের একটি অংশ কোনঠাঁসা হয়ে যাবে বা একাকিত্ব অনুভব করবে, বিভিন্নভাবে বৈষম্যের শিকার হবে। মুসলমান শিক্ষার্থীরা অবহেলিত ও বোলিংয়ের শিকারে পরিণত হবে।

বুধবার পূর্ব লন্ডনের মাইক্রোবিজনেস সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন দ্যা পিপলস এলায়েন্স অব টাওয়ার হ্যামলেটস নির্বাচনে সম্ভাব্য মেয়র প্রার্থী কাউন্সিলার রাবিনা খান।

এতে আরো বক্তব্য রাখেন কমিউনিটি এক্টিভিস্ট ও ব্যবসায়ী আব্দুল শুকুর খালিসাদার, কাউন্সিলর আব্দুল আসাদ ও স্ট্যান্ড আপ টু রেসিজমের নেত্রী শিলা ম্যাকগ্রেসর।

এসময় রাবিনা খান বলেন, অফস্টেডের এ সিদ্ধান্তের ফলে প্রাইমারি স্কুলের মুসলমান মেয়েরা অবহেলা, স্বাধীনতা ও নিরাপত্তাহীনতার শিকার হবে। তিনি এ ধরনের সিদ্ধান্ত বাস্তবায়নের আগে সর্বপ্রথম অভিভাবক, শিক্ষক, ধর্মীয়-সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে আলোচনা করার প্রয়োজনীয়তার বিষয় তুলে ধরেন।

সংবাদ সম্মেলন থেকে অফস্টেডের হিজাব সংক্রান্ত সিদ্ধান্তের কোনো ধরনের বাস্তবায়নের আগে টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগসের দৃষ্টি আকর্ষণ করে বেশকিছু প্রস্তাব করা হয়।

এদিকে টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস হিজাব বিষয়ে অফস্টেডের বক্তব্যের সমালোচনা করে বলেন- এটি পরিষ্কার এবং গুরুতরভাবে উদ্বেগজনক। কারণ যে কোন ধরনের ভয় অথবা চ্যালেঞ্জ ছাড়াই কিশোর কিশোরীদের হিজাব পরার অধিকার থাকা উচিত।

এক বিশেষ বিবৃতিতে মেয়র জন বিগস এই প্রতিক্রিয়া জানিয়েছেন। মেয়র বলেন, আমি কাউন্সিল অফিসারদের কাছ থেকে জেনেছি যে, স্কুলের ইউনিফর্ম অথবা এ সংক্রান্ত বিষয়ে জাতীয়ভাবে কোন আইন নেই। আশা করব, স্কুল গভর্নররা স্কুলের ইউনিফর্ম পলিসি নির্ধারণকালে অফস্টেডের গাইড লাইন মেনে পিতামাতা এবং শিক্ষার্থীদের মতামতকে প্রাধান্য দেবেন।

বিবৃতিতে মেয়র আরো বলেন, আমার পরিষ্কার বক্তব্য হচ্ছে- যে কারোই তার হিজাব পরার অধিকার রয়েছে এবং আনন্দিত যে, অফস্টেড এ ব্যাপারে তার গাইডলাইনে কোন পরিবর্তন আনেনি। আর আমার জানা মতে, অফস্টেডের বক্তব্যের পর টাওয়ার হ্যামলেটসের কোন স্কুলই তার ইউনিফর্ম পলিসিতে পরিবর্তন আনেনি। এছাড়া আমি টাওয়ার হ্যামলেটসের সকল স্কুলে এই মর্মে বিশেষ নোটিশ পাঠিয়ে অফস্টেডের গাইডলাইনে কোন পরিবর্তন না আসার কথাও স্মরণ করিয়ে দিয়েছি।

(ঢাকাটাইমস/১ডিসেম্বর/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :