ভুয়া কাগজ দিয়ে শুল্ক ফাঁকি, পণ্যসহ ট্রাক আটক

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০১৭, ১৯:১৩
ফাইল ছবি

মাঝে বন্ধ থাকলেও বেনাপোল স্থল বন্দর দিয়ে ভুয়া কাগজপত্রের মাধ্যমে শুল্ক ফাঁকির ঘটনা আবার শুরু হয়েছে। বন্দরে নতুন করে একটি সিন্ডিকেট সক্রিয় হয়ে উঠেছে।

বৃহস্পতিবার ভুয়া কাগজপত্রের মাধ্যমে অর্ধকোটি টাকার শুল্ক ফাঁকি দিয়ে বন্দর থেকে ট্রাক ভর্তি পণ্য ঢাকায় পাঠানোর চেষ্টা হয়। তবে আমড়াখালি এলাকায় ট্রাকটি আটক করে ফেলে বিজিবি।

পরে বিজিবি ও কাস্টমস কর্তৃপক্ষ যৌথভাবে চালানটি পরীক্ষা করে তা বেনাপোল শুল্ক গুদামে জমা দেয়। কাস্টমস কর্মকর্তারা জানান, আটককৃত পণ্যের মূল্য ৬৪ লাখ টাকা।

তবে বিজিবির অভিযানের আগেই ট্রাকের চালক ও তার সহকারী পালিয়ে যান। আটক ট্রাকের কোন বৈধ কাগজপত্র পাওয়া যায়নি। জাল জালিয়াতির তৈরি কাগজপত্র জব্দ করা হয়েছে।

কাস্টমস কর্তৃপক্ষ জানায়, ঢাকা মেট্রো ট- ১৪-৫৯৪২ নাম্বার ট্রাকে করে ভুয়া কাগজপত্রের মাধ্যমে চালানটি বন্দর থেকে বের করা হয়। ট্রাকটি অন্য একটি গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ এর চালানের ট্রাকের সাথে কাস্টমস ও বিজিবির যৌথ তল্লাশি বাশকল পার করা হয়।

ট্রাকে ৩৪ হাজার ৭২৫ পিস ইনফিউসন সেট ও ছয় লাখ ৪০ হাজার পিস সিরিঞ্জ পাওয়া যায়। তবে এই দুটি পণ্য আমদানিতে বিশেষ শর্ত রয়েছে।

চালানটির আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টের নাম পাওয়া যায়নি। এ বিষয়ে অনুসন্ধান চলছে।

বেনাপোল বন্দরের পরিচালক আমিনুল ইসলাম জানান, ট্রাক বোঝাই পণ্য চালানটি কীভাবে বেনাপোল বন্দর থেকে বের করা হযেছে সে বিষয়ে তদন্ত করে দেখা হচ্ছে। বন্দরের কারো সাথে এ ঘটনার সংশ্লিষ্টতা পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ঢাকাটাইমস/০১ডিসেম্বর/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :