ঠাকুরগাঁওয়ের সীমান্তে দুই বাংলার মিলন মেলা

ঠাকুরগাঁও প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০১৭, ২১:৫১

ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার চাপাসা ও রাণীশংকৈল উপজেলার কোচল সীমান্তের মাঝামাঝি কুলিক নদীর তীরে জামকালী (পাথরকালী) মেলা উপলক্ষে লাখো মানুষের সমাগম মিলনমেলায় পরিণত হয় সীমান্ত এলাকায়।

শুক্রবার বেলা ১১টা থেকে সন্ধ্যার আগ পর্যন্ত এ মেলার স্থায়িত্ব পায়।

বাংলাদেশ ও ভারতীয় বাসিন্দাদের মধ্যে কিছু সময় কথা বলার সুযোগ করে দেয় ভারতীয় বিএসএফ ও বাংলাদেশ সীমান্ত রক্ষী বাহিনী বিজিবি। দুই দেশে বসবাসরত আত্মীয়-স্বজনদের সাথে একনজর দেখার জন্য হাজারো মানুষ উপস্থিত হন। নাড়ীর টানে বা মায়ার বন্ধনে দুই বাংলা থেকে বিভিন্ন জেলা থেকে ছুটে আসেন লাখো মানুষ।

অনেক খোঁজাখুঁজির পর নিজের আত্মীয় স্বজনদের সঙ্গে দেখা করতে পেরে একটু বুকে জড়িয়ে ধরার ইচ্ছা পোষণ করলেও কাটাতারের বেড়ায় সে প্রত্যাশা পূরণ হয়নি। চোখের পানি ফেলে নিকটজনকে কাছে পাওয়ার প্রতিক্রিয়া ব্যক্ত করেন। দীর্ঘদিন দূরে থাকা, দেখা না হওয়া, অনেকে কান্নায় ভেঙে পড়েন। আবার প্রিয়জনের দেখা না পেয়ে অনেককে চোখের পানি ফেলে বাড়ি ফিরে যেতে হয়।

কাটাতারের বেড়ার ওপারে গনেশ শর্মা জানান, অনেক ধন্যবাদ ভারতীয় বিএসএফ এবং বাংলাদেশি বিজিবিকে তারা আমাদের আত্মীয়-স্বজনদের সাথে দেখা করা ও কথা বলার সুযোগ করে দেয়ার জন্য।

সদর উপজেলার কশালগাঁও গ্রামের নিরঞ্জন সেন জানান, আমার অনেক আত্মীয় রয়েছে ভারতে। তাদের সঙ্গে নিয়মিত দেখা হয় না। বছরে এই একদিন দেখা হয়।কিন্তু কখনো বুকে মাথা রাখা হয় না। ছুঁয়ে দেখা হয় না। কাটাতারের বেড়া পরস্পরকে কাছে পাওয়া থেকে দূরে সরিয়ে রাখে।

(ঢাকাটাইমস/১ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :