সৌদিতে ব্যাপক ধরপাকড়, আতঙ্কে প্রবাসীরা

আমীর চারু, সৌদি আরব থেকে
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০১৭, ১৪:০৬
ফাইল ছবি

সৌদি আরবে অবৈধ অভিবাসীদের ধরতে ব্যাপক ধরপাকড় শুরু করেছে দেশটির কর্তৃপক্ষ। চলতি বছরে তিনবার সাধারণ ক্ষমার পর এখন চলছে ‘এ নেশন উইদাউট এ ভায়োলেটর’ অভিযান। এতে এখন পর্যন্ত লক্ষাধিক প্রবাসীকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে আরব নিউজ।

ব্যাপক এই ধরপাকড়ে প্রবাসীদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। তবে বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, ধরপাকড়ের মধ্যে বাংলাদেশি অভিবাসীর সংখ্যা খুবই কম।

সৌদি আরবের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বার্তার উদ্ধৃতি দিয়ে আরব নিউজ জানায়, সৌদি আরবে চলমান ‘এ নেশন উইদাউট এ ভায়োলেটর’ অভিযানের আওতায় বিভিন্ন দেশ থেকে আগত অবৈধভাবে থেকে যাওয়া প্রবাসীদের খুঁজে বের করতে চলছে চিরুনি অভিযান। মাসব্যাপী অভিযানে এখন পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে এক লাখ বিশ হাজারের মতো অবৈধ প্রবাসীকে।

গ্রেপ্তারকৃতদের মধ্যে ৬৭ হাজার ৭৭০ জনকে অভিবাসন আইন লঙ্ঘন, ১৯ হাজার ৭০৯ জনকে সীমান্ত নিরাপত্তা লঙ্ঘন, ৩০ হাজার ৯৫৬ জনকে শ্রম আইন লঙ্ঘন এবং এক হাজার ৪২৫ জনকে অবৈধভাবে সীমান্ত পার হয়ে সৌদি আরবে অনুপ্রবেশের চেষ্টার জন্য গ্রেপ্তার দেখানো হয়েছে।

অবৈধভাবে সৌদিতে অনুপ্রবেশের চেষ্টাকারীদের মধ্যে ৭৮ শতাংশ ইয়েমেন, ২১ শতাংশ ইথিওপিয়া ও ১ শতাংশ অন্যান্য দেশের নাগরিক বলে জানা গেছে।

ওয়েবসাইটটিতে বলা হয়েছে, এ সপ্তাহে সৌদি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দেশটির বিভিন্ন অঞ্চলে অভিযান চালিয়ে শ্রম ও অভিবাসন আইন লঙ্ঘনের অভিযোগে এক হাজার ৩০ জনকে গ্রেপ্তার করেছে, এ ছাড়া গত সপ্তাহে মক্কা থেকে একই অভিযোগে ২৯৬ জন, আসির থেকে ৪৩৮ জন, রিয়াদ থেকে ১০৪ জন, আলখোবার থেকে ১৬১ জনকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে এই আইনে কোন দেশের কতজন নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে খবরে তা উল্লেখ করা হয়নি।

বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা সঠিক তথ্য দিতে না পারলেও তিনি জানান, এ নেশন উইদাউট এ ভায়োলেটর অভিযানে বাংলাদেশিদের সংখ্যা খুবই সীমিত।

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :