মোবারকগঞ্জ সুগার মিলে আখ মাড়াই বন্ধ

ঝিনাইদহ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০১৭, ১৮:০০

ঝিনাইদহের মোবারকগঞ্জ সুগারমিল উদ্বোধনের পর থেকে যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ রয়েছে। শুক্রবার উদ্বোধনের পরপরই মিল হাউজ টারবাইনে সমস্যা দেখা দেয়। কিছুক্ষণ চালানোর পর পরই তা বন্ধ রাখে কর্তৃপক্ষ। শনিবার বিকাল ৪টা থেকে একেবারেই বন্ধ রয়েছে।

কর্তৃপক্ষ বলছে, ঢাকা থেকে ইঞ্জিনিয়ার আসলে মেরামত করে চালানো হবে।

সুগার মিল সূত্র জানায়, শুক্রবার বিকাল ৪টায় আনুষ্ঠানিকভাবে ২০১৭-১৮ সালের ৫১তম মাড়াই মৌসুম শুরু করা হয়। এক ঘণ্টা চলার পর মিলহাউজ টারবাইনে সমস্যা দেখা দেয়। এরপর থেমে থেমে চালিয়ে আখ মাড়াই করে রস সংগ্রহ করা হয়। কিন্তু শনিবার বিকাল ৪টার দিকে টারবাইনটি একেবারেই বন্ধ হয়ে যায়। ফলে আখ মাড়াই বন্ধ রয়েছে।

কর্তৃপক্ষ বাধ্য হয়ে এলাকায় মাইকিং করে আখ কাটতে নিষেধ করেছেন চাষিদের। তবে আবার কখন শুরু হবে তা নিশ্চিত করে বলতে পারেনি তারা। গত ৫/৬ ঘণ্টায় যে আখ মাড়াই করে রস সংগ্রহ করা হয়েছে সেগুলো নষ্ট হয়ে যাচ্ছে। এতে সুগার মিলের কয়েক লক্ষ টাকা ক্ষতি হবে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শ্রমিক অভিযোগ করেন, বর্তমান কারখানা ব্যবস্থাপক মাহমুদুল হকের গাফিলতির কারণে এ সমস্যা হচ্ছে। এছাড়াও অদক্ষ কর্মী দ্বারা টারবাইন পরিচালনা করায় তারা ঠিক মতো কাজ করতে পারে না এবং যন্ত্রাংশ মেরামত কিংবা সেটাপ করতে পারে না।

এ বিষয়ে কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন মোবারকগঞ্জ সুগার মিলের কারখানা ব্যবস্থাপক মাহমুদুল হক। তিনি এমডির সাথে কথা বলতে পরামর্শ দিয়েছেন।

মোবারকগঞ্জ সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেন জানান, যান্ত্রিক ত্রুটির কারণে উদ্বোধনের পর থেকেই এ সমস্যা দেখা দিয়েছে।

তিনি আরো বলেন, কারখানায় যান্ত্রিক সমস্যা হলে কিছুই করার নেই। তবে ঢাকা থেকে ইঞ্জিনিয়ার আসার পর ঠিক করে চালানো হবে।

(ঢাকাটাইমস/৩ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :