বাগেরহাটে ঠিকাদারদের মানববন্ধন

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০১৭, ১৮:১৪

বাগেরহাটে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) আহ্বান করা দরপত্রে নির্মাণ সামগ্রীর দাম বাড়ানোর দাবিতে মানববন্ধন করেছে জেলা ঠিকাদার কল্যাণ সমিতি। রবিবার সকালে বাগেরহাট প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধনে কয়েকশ ঠিকাদার অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে রাস্তাঘাট, অবকাঠামো নির্মাণ করে সরকারের উন্নয়ন কাজে ঠিকাদাররা অবদান রেখে চলেছেন। এই ঠিকাদারি করে আমাদের জীবিকা নির্বাহ করতে হয়। অথচ সরকারের এই উন্নয়ন কাজে এলজিইডি বিভাগ নির্মাণ সামগ্রীর যে দাম নির্ধারণ করে দরপত্র আহ্বান করছে, তার সাথে বর্তমান বাজারদর অসংগতিপূর্ণ। বর্তমানে বাজারে নির্মাণ সামগ্রীর দাম অস্বাভাবিকহারে বেড়ে গেছে। এই বাজার দরে যে ঠিকাদারি প্রতিষ্ঠান কার্যাদেশ পেয়ে তা বাস্তবায়ন করছে তাতে তাকে লোকসানের মুখে পড়তে হচ্ছে। তাই সরকারের সংশ্লিষ্ট বিভাগের বর্তমানে বেঁধে দেয়া নির্মাণ সামগ্রীর দাম বাড়ানোর দাবি জানান ঠিকাদার কল্যাণ সমিতির নেতারা।

তাদের এই দাবি মেনে না নিলে ভবিষ্যতে এলজিইডির আহ্বান করা দরপত্রে অংশগ্রহণ না নেয়ার হুমকি দেন ঠিকাদার কল্যাণ সমিতি নেতারা।

তবে বাগেরহাটের স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ ঠিকাদার কল্যাণ সমিতির করা সব অভিযোগ সত্য নয় বলে দাবি করেছে। তারা বলছেন, আমরা যখন উন্নয়ন কাজের দরপত্র আহ্বান করি তখন বাজার দর দেখেই করি।

তারা বলেন, বর্তমানে এলজিইডি বিভাগ যে দরপত্রে উন্নয়ন কাজ আহ্বান করেছে তাতে প্রতিটি ইটের দাম ধরেছে আট টাকা ৭৫ পয়সা অথচ বর্তমান বাজার দর এগারো টাকা, ইটের খোয়া প্রতি ঘনফুট ৮৪ টাকা অথচ বাজার দর একশ টাকা, পাথর চিপস প্রতি ঘনফুট ১২০ টাকা অথচ বাজার দর ১৪৯ টাকা। এছাড়া পাথর ডাস্ট, বিটুমিনসহ সব ধরনের নির্মাণ সামগ্রীর দামও অস্বাভাবিকহারে বেড়েছে।

তারা আরও অভিযোগ করেন, এলজিইডি বিভাগ স্ব স্ব জেলার দরপত্র আহ্ববানের আগে নির্মাণ সামগ্রীর বাজার দর যাচাই করে। তারপর তারা দরপত্র আহ্বান করে। উদারহরণ হিসেবে তারা বলেন, পাশের গোপালগঞ্জ ও পিরোজপুর জেলায় নির্মাণ সামগ্রীর বর্তমান বাজার দরের সঙ্গে সংগতি রেখে এলজিইডি তাদের দরপত্র আহ্বান করে থাকে। শুধুমাত্র বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ও নড়াইল জেলায় এলজিইডি তাদের নিয়ম মানছে না। স্থানীয় ঊর্ধ্বতন কর্মকর্তারাই এটা করছেন।

মানববন্ধনে বক্তব্য দেন ঠিকাদার কল্যাণ সমিতির আহ্বাবায়ক খান আবু বক্কর সিদ্দিক, সদস্য সচিব আব্দুর রব সরদার, সাবেক সভাপতি হাবিবুর রহমানসহ সমিতির সদস্যরা।

মানববন্ধন শেষে জেলা ঠিকাদার কল্যাণ সমিতি বাগেরহাট প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে। ওই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সদস্য সচিব আব্দুর রব সরদার।

জেলা ঠিকাদার কল্যাণ সমিতির করা সব অভিযোগ সত্য নয় দাবি করে বাগেরহাট এলজিইডির জেষ্ঠ্য সহকারী প্রকৌশলী আবু কামাল দুপুরে এই প্রতিবেদককে বলেন, আমরা যখন উন্নয়ন কাজের দরপত্র আহ্বান করি তখন স্থানীয় বাজারে নির্মাণ সামগ্রীর বাজার দর যাচাই বাছাই করে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের প্রধান কার্যালয়ে অনুমোদনের জন্য পাঠানো হয়। তারা যাচাই বাছাই করে চূড়ান্ত অনুমোদন দিলে তার দরপত্র আমরা বিজ্ঞাপন আকারে প্রকাশ করি। ঠিকাদাররা তো নির্মাণ সামগ্রীর বাজার দর দেখেই তাতে অংশ নেন।

(ঢাকাটাইমস/৩ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেনীতে অনাবাদি জমিতে শতকোটি টাকার তরমুজ চাষ

মাগুরায় চোরাই মোটরসাইকেলসহ তিন চোর আটক

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

এই বিভাগের সব খবর

শিরোনাম :