স্কুলে শিশু যৌন নির্যাতনের ঘটনায় প্রিন্সিপালের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০১৭, ১১:৪৪

ভারতের পশ্চিমবঙ্গে দক্ষিণ কলকাতার একটি স্কুলে চার বছরের এক শিশুকে যৌন নির্যাতনের ঘটনায় অভিভাবকদের বিক্ষোভের মুখে ঐ স্কুলের প্রিন্সিপালের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। দক্ষিণ কলকাতার রানি কুঠিতে অবস্থিত জিডি বিড়লা স্কুলে গত বৃহস্পতিবার ওই নিপীড়নের ঘটনা ঘটে।

রবিবার অভিভাবকদের প্রবল চাপে প্রিন্সিপাল শর্মিলা নাথের বিরুদ্ধে নির্দিষ্ট ধারায় মামলা করে পুলিশ। শর্মিলা নাথকে গ্রেপ্তারের সুপারিশও করেছে রাজ্য শিশু সুরক্ষা কমিশন৷রবিবারই কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী এ ব্যাপারে কলকাতা পুলিশের কমিশনার রাজীব কুমার এবং যুগ্ম কমিশনার (অপরাধ ) বিশাল গর্গের সঙ্গে কথা বলেছেন৷

প্রিন্সিপাল শর্মিলা নাথের বিরুদ্ধে পকসো আইন ও ভারতীয় দণ্ডবিধিতে তথ্য গোপন করা, জালিয়াতি ও অপরাধমূলক ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগ আনা হয়েছে। রবিবার দুপুরে যাদবপুর থানায় ওই অভিযোগ দায়ের করেন নির্যাতিতার বাবা।

এক পুলিশ কর্মকর্তার মতে, প্রিন্সিপাল শর্মিলা নাথ ছাত্রীদের নিরাপত্তার উপযুক্ত বন্দোবস্ত করেননি। তিনি ঘটনার কথা শুনেও প্রথমে সন্দেহ প্রকাশ করেছেন, ধামাচাপা দিতে চেয়েছেন। সেই জন্য পকসো আইনের ২১ নম্বর ধারায় তার বিরুদ্ধে অভিযোগ জানানো হয়েছে। ওই আইনে অভিযোগ হলে গ্রেপ্তারি এড়ানো মুশকিল বলে পুলিশের একাংশের অভিমত।

স্কুলটি যে সংস্থার অধীনে, তার মুখপাত্র সুভাষ মোহান্তি প্রিন্সিপালকে গ্রেপ্তার ও তার পদত্যাগের দাবি প্রসঙ্গে বলেন, ‘যে কোনও সিদ্ধান্ত নিতেই আমরা প্রস্তুত। কিন্তু বাস্তবসম্মত সিদ্ধান্ত নেয়া হবে। তবে পুরোটাই হবে অভিভাবকদের সঙ্গে আলোচনার ভিত্তিতে।’

আলোচনায় না বসে প্রিন্সিপালকে নিয়ে অভিভাবকদের দাবি মেনে নেয়া হবে না বলেও সাফ জানান তিনি।

রবিবার ক্ষুব্ধ অভিভাবকেরা টালিগঞ্জ ট্রাম ডিপোর সামনে পথ আটকে অবস্থান শুরু করলে সেখানে যান যাদবপুর ডিভিশনের ডিসি রূপেশ কুমার। অবরোধ তোলার অনুরোধ করলে নির্যাতিতার বাবা তাকে জানান, আগে প্রিন্সিপালকে গ্রেপ্তার করতে হবে। বিক্ষোভকারীরাও সেই দাবি তোলেন। মেয়ের শারীরিক অবস্থার কথা বলতে গিয়ে ডিসি-র হাত ধরে কেঁদে ফেলেন বাবা।

ডিসি তখন জানান, নির্দিষ্ট অভিযোগ না পেলে এভাবে কাউকে গ্রেপ্তার করা যায় না। তিনি বলেন, ‘আমরা তদন্ত করছি। যার বা যাদের দোষ পাওয়া যাবে, কাউকেই ছাড়া হবে না।’

দুপুর ১২টার দিকে শিশুটির বাবা যাদবপুর থানায় পৌঁছে প্রিন্সিপাল শর্মিলা নাথের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন। পরে ওই মামলা যায় গোয়েন্দা বিভাগের হাতে। প্রিন্সিপালের বিরুদ্ধে পুলিশ মামলা রুজু করেছে জেনে অভিভাবকদের ক্ষোভ কিছুটা কমে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/৪ডিসেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

এই বিভাগের সব খবর

শিরোনাম :