জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৭, ১০:৩৮ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০১৭, ১০:২১

একতরফাভাবে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের এক ঊর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। সর্বপ্রথম ট্রাম্প প্রশাসনই জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী বলে স্বীকৃতি দিতে যাচ্ছে। খবর বিবিসির।

তবে এখনই হয়তো যুক্তরাষ্ট্র নিজেদের দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেবে না বলে যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি প্রতিবেদনে বলা হয়েছে।

ট্রাম্পের বেশ কিছু বিবৃতি থেকে এ তথ্য সামনে এসেছে। বুধবার এই বিষয়ে ট্রাম্পের বক্তব্য দেওয়ার কথা।

তবে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তকে সতর্ক করেছে আরব দেশগুলো। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করা হলে ‘পরিণাম গুরুতর’ হতে পারে বলে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে জর্ডান।

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় থেকে পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে ইসরায়েল। ১৯৮০ সালে তারা এই এলাকা আত্মসাৎ করে ও নিজেদের এলাকা বলে দাবি করে। আন্তর্জাতিক আইনে এই এলাকাকে দখল হওয়া অঞ্চল বলে অভিহিত করা হয়।

জেরুজালেম পবিত্র ভূমি হিসেবে ইসরায়েল ও ফিলিস্তিন উভয়ের কাছেই গণ্য। এর দখল ও নিয়ন্ত্রণ নিয়ে দুই দেশের দ্বন্দ্বও বহু পুরোনো। ইসরায়েল সব সময়ই জেরুজালেমকে তাদের রাজধানী বলে স্বীকৃতি দিয়ে আসছে। অপরদিকে ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে জেরুজালেমের পূর্বাঞ্চলকে দেখতে চায় ফিলিস্তিনিরা।

১৯৪৮ এর পর থেকে আলোচনার মাধ্যমে জেরুজালেম দ্বন্দ্বের সমাধানের কথা বলে এসেছে সব মার্কিন প্রশাসন। তারা এমন কোনো পদক্ষেপ নেয়ার পক্ষপাতী নন যাতে আলোচনার সিদ্ধান্তে প্রভাব পড়তে পারে।

গত বছরের নির্বাচনী প্রচারণার সময় ইসরায়েলের প্রতি স্পষ্ট সমর্থন প্রকাশ করে ডোনাল্ড ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছিলেন, প্রেসিডেন্ট হিসেবে প্রথম দিনেই তেলআবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা দেবেন তিনি। তারপর থেকে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত না হলেও আজ বুধবার তিনি এই ঘোষণা দেবেন বলে জানা গেছে।

তবে ট্রাম্পের এমন সিদ্ধান্তে বেশ শঙ্কিত সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। এ বিষয়ে নিজেদের প্রতিক্রিয়ার কথা জানিয়েছেন তারা।

জেরুজালেম ইস্যুতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ বলেছেন, ট্রাম্পের ‘একতরফা’ সিদ্ধান্তে তিনি উদ্বিগ্ন। ইসরায়েল ও ফিলিস্তিন দুই পক্ষের সঙ্গে আলোচনা করেই জেরুজালেম বিষয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত।

অন্যদিকে ট্রাম্পের এ ধরনের পদক্ষেপ ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্য শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়ায় নেতিবাচক প্রভাব ফেলবে বলে সোমবার সৌদি আরবের পক্ষ থেকে বলা হয়।

এছাড়া জেরুজালেম নিয়ে ‘সীমা অতিক্রম’ না করার জন্য ট্রাম্পের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। টেলিভিশনে দেয়া এক ভাষণে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি করার পাশাপাশি ইসরায়েলের উদ্দেশে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র যদি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়, তবে তুরস্ক ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে পারে।

ঢাকাটাইমস/৬ডিসেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :