‘বাল্যবিয়ে প্রতিরোধে কিশোর-কিশোরী ক্লাব গঠন করা হবে’

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৭, ২০:০৩ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০১৭, ১৯:৫৩

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, নারীদের গাড়ি চালনা, মোবাইল সার্ভিসিংসহ বিভিন্ন কার্যক্রম একনেকে অনুমোদন হয়েছে- যা জানুয়ারি মাস থেকে শুরু হবে। আমরা সারাদেশে কিশোর-কিশোরী ক্লাব গঠন করছি, যা শিগগির একনেকে পাস হবে। কিশোর বয়স থেকেই তাদের আমরা প্রস্তুত করব, হঠাৎ বড় হয়ে তাদের নতুন নিয়ম দেয়া হলে তারা তা পারে না। কিশোর বয়সেই যদি তাদের বুঝানো যায় বাল্যবিয়ে কেন খারাপ, যৌতুক নিলে সম্মান থাকে না- এই বিষয়গুলো ছোট থেকেই তাদের শিখাতে হবে।

তিনি বুধবার দুপুরে জেলা পর্যায়ে পাঁচটি ক্যাটাগরিতে পাঁচজন জয়িতাকে সম্মননা প্রদান এবং স্বেচ্ছাসেবী মহিলা সংগঠনের মধ্যে অনুদানের চেক বিতরণ ও বেগম রোকেয়া দিবস পালন উপলক্ষে গাজীপুরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

নারীদের উদ্দেশ্য করে প্রতিমন্ত্রী বলেন, একজন নারীকে তার সততা, নিষ্ঠা, কর্মদক্ষতায় তাকে শীর্ষে পৌঁছে দেয়। আমাদের অধিকার আমরা স্বয়ংক্রিয়ভাবে আদায় করতে পাব এমন আশা করলে তা কখনো সম্ভব হবে না। সততা, শিক্ষা, কর্মের মধ্যদিয়ে নিজেকে প্রস্তুত করতে হবে। তবেই আমরা আমাদের নিজেদের লক্ষ্যে পৌছঁতে পারব।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালনের অংশ হিসেবে গাজীপুরর ভাওয়াল রাজবাড়ি মাঠে জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তরের যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীরের সভাপতিত্বে মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, সিভিল সার্জন ডা. সৈয়দ মুঞ্জুরুল হক, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. শাখাওয়াত হোসেন, মহানগর মহিলালীগের সভানেত্রী সেলিনা ইউনূছসহ জয়িতা ও স্বেচ্ছাসেবী নারী সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

সারাদেশে ১৪ হাজার সমিতি আছে, এরমধ্যে গাজীপুরে রয়েছে ১৩৩টি সমিতি। এসব সমিতির মধ্যে বাছাই করে চলতি বছর ৯১টি মহিলা সমিতি ও সংগঠনের মধ্যে অনুদানের ১৮ লাখ ১৫ হাজার টাকা চেক বিতরণ করা হয়। এছাড়া অনুষ্ঠানে ৫ ক্যাটাগরিতে ইতি রানী দাস, সালমা আক্তার, মিনারা বেগম, ঝুমুর আক্তার ও কানিজ ফাতেমা নামের পাঁচজন শ্রেষ্ঠ জয়িতার হাতে ক্রেস্ট প্রদান করা হয়।

(ঢাকাটাইমস/৬ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :