কে হচ্ছেন টুর্নামেন্ট সেরা?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৭, ১৭:৩৪ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৭, ১১:৪৫

গেল রাতে সিলেট সিক্সার্স-কুমিল্লা ভিক্টোরিয়ান ম্যাচ দিয়ে শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার (বিপিএল) লিগের গ্রুপ পর্বের প্রতিযোগিতা। আজ বিরতির পর কাল থেকে শুরু শেষ চারের লড়াই। প্রায় দুই মাসব্যাপী এই টুর্নামেন্টর পর্দা নামবে ১২ ডিসেম্বর। সে দিন ঘোষণা করা হবে গোটা আসরের নাম্বারওয়ান প্লেয়ারের নাম। প্রতিবছরের মতো এবারও বিপিএল মাতিয়েছে দেশি-বিদেশী এক ঝাঁক ক্রিকেটার, যাদের মধ্যে গোটা ছয়েক তারকা আছেন টুর্নামেন্ট সেরার দৌড়ে।

এরা হলেন-ঢাকা ডায়নামাইটসের দলনেতা সাকিব আল হাসান, রংপুর রাইডার্সের তারকা অলরাউন্ডার রবি বোপারা, ঢাকার ক্যারিবিয়ান মারকুটে ব্যাটসম্যান এভিন লুইস। খুলনা টাইটানসের পেসার আবু জায়েদ, কুমিল্লা ভিক্টোরিয়ানস বোলার মোহাম্মদ সাইফুদ্দিন, খুলনার দলনেতা মাহমুদউল্লাহ রিয়াদ এবং রংপুর রাইডার্স নেতা মাশরাফি বিন মুর্তজা। 

তবে সবার চেয়ে এগিয়ে সাকিব এবং মাহমুদউল্লাহ। এখন পর্যন্ত সেরা উইকেট টেকার বোলার সাকিব। ১৯ উইকেট নিয়ে একে আছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। ব্যাট হাতে তেমন ভালো না করলেও রয়েছে একশ’র বেশি রান। ১৭৬ রান করেছেন সাকিব। সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ৪৭। স্ট্রাইক রেট ১১৯.৭২।

অপরদিকে ব্যাট হাতে ভালোই করেছেন খুলনার কাপ্তান মাহমুদউল্লাহ রিয়াদ। অদ্যাবধি ২৯২ রান ঝুলিতে পুরেছেন রিয়াদ। আছেন সেরা রান সংগ্রাহকের তালিকায় ছয়ে। তার সর্বোচ্চ ইনিংস ৫৯। স্ট্রাইক রেট ১২৪.৭৮। বল হাতে খুব একটা সফল না হলেও রয়েছেন তালিকায়। ৬.৪০ ইকোনোমিতে শিকার করেছেন ৬টি উইকেট।

সাকিব-রিয়াদ ছাড়া আলোচনায় আছেন রংপুরের রবি বোপারা। ৩৬৫ রান করে সবার উপরে আছেন এই ইংলিশম্যান। পাশাপাশি নিয়েছেন ৪ উইকেটও। তার পরেই আছেন এভিন লুইস। ব্যাট হাতে প্রায়শই ঝড় তোলেন তিনি। ৩৩৪ রান করে সেরা ব্যাটসম্যান ক্যাটাগরিতে দুইয়ে আছেন এই উইন্ডিজ তারকা। আবু জায়েদ আর মোহাম্মদ সাইফুদ্দিনের টুর্নামেন্ট সেরা হওয়া প্রায় অসম্ভব। কারণ তারা দুইজন বল হাতে সফল হলেও ব্যাট হাতে নেই রানে।

গোনার বাইরে রাখার উপায় নেই রংপুরের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে। হুটহাট ব্যাট হাতে ভয়ঙ্কর হয়ে ওঠা ম্যাশের নামের পাশে আছে ১৩১ রান। বল হাতেও আলো ছড়িয়েছেন তিনি। ৬.৫৮ ইকোনোমি রেটে দখলে নিয়েছেন ১৩টি উইকেট। সেরা উইকেট শিকারি বোলারদের কাতারে মাশরাফির অবস্থান ছয়ে।

ঢাকা, খুলনা, কুমিল্লা, রংপুর-এই চার দল লড়বে প্লে-অফে। ফলে এখনি হলফ করে বলা মুশকিল কার হাতে উঠছে টুর্নামেন্ট সেরার তকমা?

ক্রিকেটারের নাম

রান

উইকেট

সাকিব আল হাসান

১৭৬

১৯

মাহমুদউল্লাহ রিয়াদ

২৯২

মাশরাফি বিন মুর্তজা

১৩১

১৩

রবি বোপারা

৩৬৫

এভিন লুইস

৩৩৪

আবু জায়েদ

তালিকায় নেই

১৮

মোহাম্মদ সাইফুদ্দিন

তালিকায় নেই

১৫

 

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত