সম্মুখযুদ্ধে শহীদ হন শ্রীপুরের কিশোর সাহাবুদ্দিন

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৭, ১২:০৮

ফজরের আজানের আগে থেকেই চারদিকে মুহুর্মুহু গুলি। মুক্তিযোদ্ধাদের তিনটি দল পাক সেনাদের ক্যাম্প আক্রমণ করে। ভোর চারটা থেকে সূর্যোদয়ের পর সকাল সাতটা পর্যন্ত শুধু গুলির আওয়াজ। গুলির শব্দে প্রকম্পিত হয়ে উঠে ইজ্জতপুরের আকাশ বাতাস। আর পাক সেনাদের সাথে সম্মুখ যুদ্ধে হারিয়েছি আমাদের কিশোর সহযোদ্ধা সাহাবুদ্দিনকে।

১৯৭১ সনের অগ্নিঝরা ৭ ডিসেম্বর পাক সেনাদের সাথে মুক্তিযোদ্ধাদের সম্মুখযুদ্ধের বর্ণনা করতে গিয়ে শ্রীপুরের সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মতিউর রহমান এসব কথা বলেন।

মুক্তিযোদ্ধা মতিউর রহমান বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় পাকসেনাদের স্থল যোগাযোগের অন্যতম মাধ্যম ছিল রেলপথ। ঢাকা থেকে ময়মনসিংহ এবং উত্তরের জেলাগুলোর সাথে ঢাকা-ময়মনসিংহ রেলপথকেই তারা নিরাপদ মনে করত। গোলা বারুদ ও ভারী অস্ত্রশস্ত্র মালবাহী ট্রেনে আনা নেয়া করত। ঝুঁকিপূর্ণ স্থান বিশেষ করে রেল সেতু এলাকায় পাকিস্তানি ক্যাম্প তৈরি করে পাহারা বসিয়ে রাখত।

এই মুক্তিযোদ্ধা বলেন, মুক্তিযোদ্ধাদের পরিকল্পনা ছিল পাক সেনাদের ওপর আক্রমণ করে রেলসেতু ধংস করতে পারলে তাদের যোগাযোগ বন্ধ হবে। এর আগেই ভারত থেকে প্রশিক্ষণ ফেরত গাজীপুরের দুইশজন মুক্তিযোদ্ধার একটি দল দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে যুদ্ধ করছে। সেকশন কমান্ডার মিয়ার উদ্দিনের বাড়ি ডোয়াইবাড়ী গ্রামে। তার পরামর্শে ইজ্জতপুর রেলস্টেশনের দক্ষিণ পাশে রেলসেতু ধ্বংস করার পরিকল্পনা করা হয়। ইজ্জতপুর গ্রামের নূরুল ইসলাম সিরাজী ও তার ভাই জসীম উদ্দিন সিরাজীর বাড়িতে ৬ ডিসেম্বর কমপক্ষে দেড়শ প্রশিক্ষিত মুক্তিযোদ্ধা সমবেত হন।

পাকিস্তানি সেনা ক্যাম্পে বাবুর্চি হিসেবে কাজ করতেন স্থানীয় তমিজ উদ্দিন। তার মাধ্যমে সেনা ক্যাম্পের খোঁজ খবর নিই। সন্ধ্যার পর পাক সেনা ক্যাম্প আক্রমণের রেকি করি। তার দেয়া তথ্যমতে, ৮/১০ জন পাক সেনা তখন ভারী অস্ত্রেশস্ত্রে ক্যাম্পে অবস্থান করছিল। আমরা গেরিলা যোদ্ধা তাই আক্রমণগুলো সাধারণত রাতেই হত। রাত ১২টার পর পাক সেনা ক্যাম্পের আশপাশে অবস্থান নিতে শুরু করি।

সম্মুখযুদ্ধের অপর এক মুক্তিযোদ্ধা আব্দুল আউয়াল বলেন, ধান গাছের আঁটি দিয়ে পাকিস্তানি ক্যাম্প ও সেতু সাজিয়ে ৬ ডিসেম্বর রাতেই প্রশিক্ষণ নিই। আমাদের দুটি দল রেল সেতুর পূর্ব ও পশ্চিম দুই পাশে অবস্থান নেয়। চারজনের একটি দল পারুলী নদীতে স্টেনগান নিয়ে অবস্থান করে। অপর একটি দল হালুকাইদ এলাকার ১১ কাঠের একটি রেলসেতু একই সময়ে মাইন বিস্ফোরণ ঘটিয়ে ধংস করা হয়। সিদ্ধান্ত হয় সাতখামাইরের একজন মুক্তিযোদ্ধা আব্দুল কাদের এল এমজিতে ফায়ারের পর পকিস্তানী সেনা ক্যাম্পে অপারেশন শুরু হবে।

মুক্তিযোদ্ধা মতিউর রহমান বলেন, যে কথা সেই কাজ। ভোর চারটায় ফায়ারের শব্দ শোনার পর পাকিস্তানি ক্যাম্পে আক্রমণ করা হয়। পরদিন সকাল সাতটা পর্যন্ত মুহুর্মুহু গুলির শব্দে আশপাশ প্রকম্পিত হয়ে উঠে। মুক্তিযোদ্ধারা দুই দিক থেকেই পাকি সেনাদের ওপর আক্রমণ করতে থাকে। চলতে থাকে গুলি বিনিময়। শ্রীপুরের খোঁজেখানী এলাকার বাসিন্দা ও গোসিঙ্গা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র সাহাব উদ্দিন ছিল রেলসেতুর পূর্ব পাশে থাকা দলের সামনের সারিতে। গুলি বিনিময়ের একপর্যায়ে গুলিবিদ্ধ হয়ে সাথে সাথেই শহীদ হয় সাহাব উদ্দিন। নিহত হয় একজন পাকিস্তানি সেনাসহ চার রাজাকার।

এদিকে, পাকি সেনারা তাদের ক্যাম্পগুলোতে দিনের বেলা সাধারণত কম সেনা মজুদ রাখত। পাকি ক্যাম্পের বাবুর্চি তমিজউদ্দিনের দেয়া পাক সেনা ক্যাম্পে সৈন্য সংখ্যা বাড়ানো কমানোর সময়ের তথ্যটি আমরা নিশ্চিত হতে পারিনি। ফলে টানা তিন ঘণ্টা সম্মুখ যুদ্ধ শেষে পূর্ব পরিকল্পনানুযায়ী পাশের গ্রাম ডোয়াইবাড়ী এলাকার আব্দুস সোবাহানের বাড়ির উদ্দেশে সবাই রওয়ানা হয়। ওইদিন বিকেলে আব্দুস সোবাহানের বাড়িতে সমবেত হয়ে দেখি সবাই রয়েছি নেই শুধু সাহাব উদ্দিন। ঘটনার পরদিন ৮ নভেম্বর পাকিস্তানি সেনারা তাদের ক্যাম্প ছেড়ে চলে যায়।

সম্মুখ যুদ্ধের চারদিন পর ১১ ডিসেম্বর সেকশন কমান্ডার বাবর আলী ও মুক্তিযুদ্ধের সংগঠক নূর মোহাম্মদ ফকিরের নেতৃত্বে একদল মুক্তিযোদ্ধা শহীদ সাহাব উদ্দিনের মৃতদেহ উদ্ধার করে গোসিঙ্গা উচ্চ বিদ্যালয়ে নিয়ে যায়। সেখানে জানাজা নামাজ শেষে বিদ্যালয় মাঠের পাশেই তাকে সমাহিত করা হয়।

শহীদ সাহাব উদ্দিনের নামে শ্রীপুর থেকে গোসিঙ্গা ছয় কিলোমিটার সড়ক এবং শ্রীপুর উপজেলা পরিষদের তত্ত্বাবধানে একটি কিন্ডারগার্টেন প্রতিষ্ঠা করা হয়েছে। তার শহীদ দিবসে গোসিঙ্গা ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, গোসিঙ্গা উচ্চ বিদ্যালয়, আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :