ছন্দ ফিরেছে ডিজিটাল ওয়ার্ল্ডে

আসাদুজ্জামান, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৭, ১৩:২৭ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৭, ১২:৪২

গতকাল বুধবার থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক আসর ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭। গতকাল মেলার মূল আকর্ষণ ছিল রোবট সোফিয়া। প্রদর্শনীর হল অব ফেমে রোবট সোফিয়াকে নিয়ে হাজির হন এর উদ্ভাবক ড. ডেভিড হ্যানসন। কৃত্রিম বুদ্ধিমত্তার এই রোবট দেখতে তরুণদের উপচেপড়া ভিড় ছিল। তবে এই রোবটটিকে দেখার সৌভাগ্য অনেকেরই হয়নি। কেননা, হল অব ফেমে স্থান সংকুলান হয়নি।

অন্যদিকে গতকাল মেলায় প্রবেশপথে বিশৃঙ্খলা বাধে। ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজকরা জানিয়েছিলেন এতে প্রবেশের জন্য আগে থেকে অনলাইনে নিবন্ধন করতে হবে। কিন্তু তারা ভেন্যুতে এসে দেখেন যে যার মতো ঢুকছে। যারা আগে নিবন্ধন করে এসেছিলেন তারা এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। এই নিয়ে তুলকালাম কম হয়নি। ভাঙচুরও হয়েছিল।

গতকালের বিশৃঙ্খলা দেখে কেউ কেউ হতাশা প্রকাশ করেন। আয়োজকদের দুষেছেনও কেউ কেউ। কিন্তু মেলার দ্বিতীয় দিন বৃহস্পতিবারের চিত্র অনেকটাই ভিন্ন। আজ সকাল নয়টা থেকে শৃঙ্খলায় ফিরেছে ডিজিটাল ওয়ার্ল্ড সবাই সারি বেঁধে ভেন্যুতে প্রবেশ করে। গতকালের মতো উপচেপড়া ভিড় আজ নেই। তবে দর্শনার্থীদের সংখ্যাও নেহাত কম নয়।

আজ যেন ডিজিটাল ওয়ার্ল্ড তার আপন ছন্দ ফিরে পেয়েছে। দর্শনার্থীরা ঘুরে ঘুরে বিভিন্ন স্টল দেখছেন। অংশ নিচ্ছেন সেমিনারগুলোতে। আজ সকালে ডিজিটাল ফার্মিং এবং আইসিটি মিনিস্ট্রিয়াল কনফারেন্সে অংশ নিয়েছেন অনেকেই। মিনিস্ট্রিয়াল কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে আছেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এতে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত রয়েছেন। দুপুর আড়াইটায় বাংলাদেশি বংশোদ্ভূত অস্কার বিজয়ী নাফিস বিন জাফরের সঙ্গে একটি কনফারেন্স রয়েছে। যা হল অব ফেমে আয়োজন করা হয়েছে।

এছাড়াও তথ্যপ্রযুক্তি নিয়ে নানা সেমিনারও আয়োজন উপভোগ করছে এতে আগত দর্শনার্থীরা। প্রতিদিন সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত। এতে প্রবেশের জন্য টিকিট কাটতে হবে না। মেলা চলবে ৯ ডিসেম্বর রাত নয়টা পর্যন্ত।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/এজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত