ট্রাম্পের ঘোষণায় বিশ্ব জুড়ে তীব্র নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৭, ১৪:৪৩ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৭, ১৪:৪১

মুসলমানদের পুণ্যভূমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দিয়ে কঠোর সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এ ঘোষণায় বিশ্বের বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্র সৌদি আরব ট্রাম্পের এই সিদ্ধান্তকে ‘অন্যায্য ও দায়িত্বজ্ঞানহীন’ বলেছে। অন্যদিকে, ফ্রান্স ও যুক্তরাজ্য বলছে, তারা এই সিদ্ধান্তকে সমর্থন দেবেন না।

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ট্রাম্পের এই ঘোষণাকে ‘ঐতিহাসিক’ বলে সম্বোধন করেছেন।

সাত দশক ধরে মার্কিন প্রশাসনের কাছে এটি ‘স্পর্শকাতর’ বিষয় হিসেবেই চিহ্নিত ছিল। বিতর্ক এড়াতেই যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করেননি। দীর্ঘদিন ধরে চলা মার্কিন এই নীতির লঙ্ঘন করলেন ট্রাম্প। জেরুজালেমের ভাগ্য ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যে চলা সবচেয়ে সমস্যাসঙ্কুল বিষয়গুলোর মধ্যে অন্যতম।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ট্রাম্পের এই পদক্ষেপকে ‘খুবই দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন।

এই ঘোষণার প্রতিবাদের গাজা ও পশ্চিম তীরে বসবাসরত ফিলিস্তিনের নাগরিকরা বৃহস্পতিবার ধর্মঘট ও প্রতিবাদ জানাবেন।

ইরান ট্রাম্পের ঘোষণার কঠোর নিন্দা জানিয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার রাতে প্রকাশিত এক বিবৃতিতে ট্রাম্পের এ ঘোষণাকে আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন বলে উল্লেখ করেছে।

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ও ফিলিস্তিন মুক্তি সংস্থা পিএলও আলাদা বিবৃতিতে  মার্কিন প্রেসিডেন্টের এ পদক্ষেপের ঘোর বিরোধিতা করেছে।

হামাস বলেছে, ট্রাম্প জেরুজালেমকে দখলদার ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ফিলিস্তিনি জাতির প্রতি প্রকাশ্য শত্রুতা শুরু করেছেন। ট্রাম্পের এই ঘোষণার বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ জানানোর জন্য ফিলিস্তিনি জনগণের প্রতি আহ্বান জানিয়েছে হামাস।

ফিলিস্তিনের আরেকটি প্রতিরোধ আন্দোলন ইসলামি জিহাদ বলেছে, এই ঘোষণার মধ্যদিয়ে মুসলমানদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। ইসলামি জিহাদ আন্দোলনের উপমহাসচিব জিহাদ নাখালা ট্রাম্পের এই পদক্ষেপের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ আন্দোলন গড়ে তোলার জন্য ফিলিস্তিনি জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও ট্রাম্পের ঘোষণার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, এ ধরনের ঘোষণা দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ফিলিস্তিনের ইতিহাস পাল্টে দিতে পারবেন না। আন্তর্জাতিক সমাজে ট্রাম্পের এ স্বীকৃতির কোনো গ্রহণযোগ্যতা নেই বলে তিনি উল্লেখ করেন।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি এবং সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী ম্যারগট ওয়ালস্ট্রোম মার্কিন প্রেসিডেন্টের ঘোষণাকে ‘বিপর্যয়কর’ বলে মন্তব্য করেছেন।

এ ছাড়া, মিশর, তুরস্ক, লেবানন, সিরিয়া ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা আলাদা আলাদা বিবৃতিতে ট্রাম্পের ঘোষণার নিন্দা জানিয়ে তা প্রত্যাখ্যান করেছেন।

(ঢাকাটাইমস/৭ডিসেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত