আসছে সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণে যা থাকছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৭, ১৭:৩১

দশম জাতীয় সংসদের ২০১৮ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি কর্তৃক প্রদেয় ভাষণের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ভাষণে যে নয়টি বিষয় থাকবে তার মধ্যে রয়েছে, দেশের সার্বিক পরিস্থিতি ও অর্থনৈতিক চিত্র, আর্থসামাজিক উন্নয়নে গৃহীত পদক্ষেপ ও সাফল্য, রুপকল্প ২০২১ বাস্তবায়নে বিভিন্ন খাতে গৃহীত কর্মসূচি ও এর প্রয়োগ, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগযোগ প্রযুক্তির উন্নয়ন সম্পর্কে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন। এছাড়া থাকবে দেশে-বিদেশে কর্মসংস্থান, সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচির প্রসার, যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া অগ্রগতি, বৈদেশিক ক্ষেত্রে অর্জিত সাফল্য এবং প্রশাসনিক নীতি কৌশল অগ্রযাত্রায় নির্দেশনা।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের চলতি বছরের ৩৬তম সভা শেষে সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম।

মন্ত্রিপরিষদ সভার শুরুতে দশম জাতীয় সংসদের ২০১৮ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি কর্তৃক সংসদে যে ভাষণ দেবেন তার খসড়া অনুমোদন দেওয়া হয়। দুটি ভাষণের মধ্যে একটি মূল ভাষণ। আরেকটি হলো পঠিত বা সংক্ষিপ্ত ভাষণ।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বর্ধিত পরিসরে ৭২,৩৮৬ শব্দ সংযুক্তিসহ রাষ্ট্রপতির ভাষণ রচিত হচ্ছে। তবে সংক্ষিপ্ত পরিসরে পঠিত হবে ৭,৪৭৭ শব্দের ভাষণ। ভাষণ দুটি আগামী ৪ জানুয়ারির মধ্যে সংযোজন-বিয়োজনের পর কোন ফ্রেমে দাঁড়াবে তা পরিষ্কার করে বলা যাবে। গত বছর এক ঘণ্টাব্যাপী দেওয়া রাষ্ট্রপতির ভাষণটি ছিল ৫৮০৬ শব্দের।

শফিউল আলম জানান, গত ০৩-০৫ ডিসেম্বর ২০১৭ মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কম্বোডিয়া সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়। গত ৬ ডিসেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত মেয়াদে অর্থমন্ত্রীর নিউইয়র্ক সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত ১২-১৫ অক্টোবর ২০১৭ মেয়াদে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত কমনওয়েলথ অর্থমন্ত্রীদের সম্মেলন এবং বিশ্বব্যাংক আইএমএফ এর বার্ষিক সভায় অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে। এছাড়া গত ২১-২২ সেপ্টেম্বর ২০১৭ মেয়াদে মুম্বাইয়ে অনুষ্ঠিত ষষ্ঠ ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেসে শিক্ষামন্ত্রীর অংশগ্রহণ এবং গত ২৪-২৮ জুলাই ২০১৭ মেয়াদে নৌপরিবহনমন্ত্রীর যুক্তরাজ্য সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

ঢাকাটাইমস/৭ডিসেম্বর/এমএম/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :