চার স্থলবন্দরের অবকাঠামো ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৭, ২১:৩১

দেশের চারটি স্থলবন্দরের অবকাঠামো উন্নয়নে আর্থিক সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। স্থলবন্দরগুলো হচ্ছে সিলেটের শেওলা, সাতক্ষীরার ভোমরা, যশোরের বেনাপোল ও খাগড়াছড়ির রামগড়। রিজিওনাল কানেকটিভিটি প্রজেক্ট-১ এর আওতায় এসব বন্দরের জন্য ১ হাজার ২০০ কোটি টাকা (১৫ কোটি মার্কিন ডলার) ঋণ দেবে বিশ্বব্যাংক।

বৃহস্পতিবার বিকালে শেরে বাংলানগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এনইসি-২ সম্মেলন কক্ষে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। ইআরডি সচিব কাজী শফিকুল আযম এবং বিশ্বব্যাংকের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান নিজ নিজ সংস্থার পক্ষে চুক্তিতে সই করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটির আওতায় মোট তিনটি কম্পোনেন্ট রয়েছে। বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও এবং জাতীয়

রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস বিভাগ পৃথকভাবে কম্পোনেন্টগুলো বাস্তবায়ন করবে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৬ কোটি ৫২ লাখ মার্কিন ডলার। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল হতে ব্যয় করা হবে ১ কোটি ৫২ লাখ ডলার, আর অবশিষ্ট অর্থায়ন হবে বিশ্বব্যাংকের তরফে।

জানা গেছে, প্রকল্পটির মাধ্যমে স্থলবন্দরগুলোর বাণিজ্যিক অবকাঠামোর উন্নয়ন করা হবে। এর ফলে প্রতিবেশি ভারত, নেপাল এবং ভুটানের সঙ্গে আঞ্চলিক বাণিজ্য সুবিধা বাড়বে। কম খরচে এবং কম সময়ে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আঞ্চলিক পরিবহন সম্ভব হবে। বিশ্বব্যাংক বলছে, প্রকল্পটি বাস্তবায়িত হলে ভোমরা স্থলবন্দরের ট্রাক ক্লিয়ারেন্স টাইম ৭২ ঘণ্টা থেকে কমে ১২ ঘণ্টায় নেমে আসবে। এ হিসেবে সময় ৮৩ শতাংশ কমে আসবে।

(ঢাকাটাইমস/৭ডিসেম্বর/জেআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :