লালমাই পাহাড়ের ৬৮ গ্রামের জীবনমান উন্নয়নে প্রকল্প গ্রহণ

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৭, ২২:৩৯

কুমিল্লার লালমাই-ময়নামতি পাহাড়ি এলাকার ৬৮টি গ্রামের জীবনমান উন্নয়নে সাড়ে ৫০ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। বৃহস্পতিবার প্রকল্পের সুফলভোগীদের মাঝে কৃষি উপকরণ বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন বার্ডের মহাপরিচালক মুহম্মদ মউদুদ-উর রশীদ সফদার।

লালমাই-ময়নামতি পাহাড়ি এলাকার ৩টি উপজেলার ৮টি ইউনিয়নের ৬৮টি গ্রামের অতি দরিদ্র ও দরিদ্র জনগণের পাশপাশি কৃষির সাথে সম্পৃক্ত অন্যান্য মানুষও এ প্রকল্প হতে নানাবিধ সুবিধা পাবেন। তিন বছর মেয়াদী এ প্রকল্পের ব্যয় ৫০ কোটি ৫৫ লাখ টাকা।

বার্ড সূত্র জানায়, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিল্লা দ্বারা বাস্তবায়নাধীন এ প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে কুমিল্লা জেলার আদর্শ সদর, বুড়িচং ও সদর দক্ষিণ উপজেলার ৫শ’ জন সুফলভোগীর মধ্যে ৫ কেজি করে ধানবীজ ও ৩শ’ জন সুফলভোগীর মধ্যে ৪০ কেজি করে আলু বীজ প্রদান করা হয়। এ প্রকল্পের আওতায় ইতোমধ্যে ৪৩টি গ্রাম উন্নয়ন সংগঠন তৈরি করা হয়েছে। প্রায় এক হাজার সুফলভোগী এসকল সংগঠনের সদস্যপদ গ্রহণ করেছেন।

বিতরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লালমাই-ময়নামতি প্রকল্পের উপ-পরিচালক ড. মো. শফিকুল ইসলাম, বার্ডের পরিচালক (প্রশাসন) ড. কামরুল আহসান, পরিচালক (প্রকল্প) মো. মিজানুর রহমান, পরিচালক (কৃষি ও পরিবেশ) ড. এ কে শরীফউল্লাহ সহকারী প্রকল্প পরিচালক, ড. আনোয়ার হোসেন ভূঁঞাসহ বার্ডের অন্যান্য কর্মকর্তা।

বার্ড সূত্র আরো জানায়, উপকারভোগীদের সেবা প্রদান সহজতর ও প্রাতিষ্ঠানিকীকরণের লক্ষ্যে ৬০ সদস্যবিশিষ্ট (৪০ জন নারী, ২০ জন পুরুষ) গ্রাম উন্নয়ন সংগঠন গড়ে তোলা হবে। এভাবে প্রকল্প এলাকায় মোট ৩০০টি গ্রাম উন্নয়ন সংগঠন সৃষ্টির লক্ষ্যমাত্রা রয়েছে। নতুন গ্রাম সংগঠন সৃজনের মাধ্যমে লালমাই-ময়নামতি এলাকায় পল্লী উন্নয়নে নতুন দিগন্ত উন্মেচিত হবে। প্রকল্পের মূল লক্ষ্য হলো কৃষিক্ষেত্রে বহুমুখী কার্যক্রম গ্রহণের মাধ্যমে লালমাই-ময়নামতি পাহাড়ি এলাকার জনগণের জীবন-যাত্রার মানের উন্নতি করা।

প্রসঙ্গত, লালমাই-ময়নামতি পাহাড়ি এলাকার জনগণের আর্থিক দূরবস্থার কথা বিবেচনা করে সরকারের পরিকল্পনামন্ত্রী ও স্থানীয় এমপি আ হ ম মুস্তফা কামালের (লোটাস কামাল) পরামর্শ মতে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) ‘সমন্বিত কৃষি কর্মকাণ্ডের মাধ্যমে কুমিল্লার লালমাই-ময়নামতি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হয়। ২০১৬ সালের ২১ নভেম্বর প্রকল্পটি অনুমোদন লাভের মধ্য দিয়ে কার্যক্রম শুরু করে।

(ঢাকাটাইমস/৭ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :