ফিলিস্তিনকে ট্রাম্পের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৭, ১১:৫৩ | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৭, ১০:৫৪

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের ঘোষণা দেয়ার পর যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের বৈঠক বাতিলের আশঙ্কা তৈরি হয়েছে। তবে বৈঠক বাতিল না করতে ফিলিস্তিনকে সতর্ক করে দিয়েছে হোয়াইট হাউস। খবর বিবিসির।

গত বুধবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা করেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এই সিদ্ধান্ত ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান দ্বন্দ্বকে আরো সংকটময় করবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। এ ছাড়া এই পদক্ষেপ ইসরায়েল-ফিলিস্তিন সমস্যার শান্তিপূর্ণ সমাধানের চলমান প্রচেষ্টা বাধাগ্রস্ত করবে।

জেরুজালেমকে ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি দেবার পর চারিদিকে নিন্দার ঝড় উঠেছে। মার্কিন প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তে শঙ্কিত সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। এ বিষয়ে নিজেদের প্রতিক্রিয়ার কথা জানিয়েছেন তাঁরা। জেরুজালেমে ইসরায়েলের রাজধানী স্থানান্তর ‘ভয়াবহ পরিণতি’ডেকে আনবে বলে শঙ্কা প্রকাশ করেছে জর্ডান। একই ধরনের প্রতিক্রিয়া তুরস্কেরও। শুক্রবার এ নিয়ে আলোচনায় বসবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

মার্কিন প্রেসিডেন্টের স্বীকৃতি দেয়ার পর, গাজা এবং অধিকৃত পশ্চিম তীরে সংঘর্ষে অনেক আহত হয়েছে। গাজা ও পশ্চিম তীরে ছড়িয়ে পড়েছে সংঘর্ষ। অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ৩১ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। পশ্চিম তীরে অতিরিক্ত সৈন্য মোতায়েন করেছে ইসরায়েল। এসব ঘটনার মধ্যেই ফিলিস্তিনকে হুঁশিয়ারি দিল হোয়াইট হাউস।

এই মাসের শেষের দিকে সেই অঞ্চলে যাবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। কিন্তু সেই সময়ে তাকে 'স্বাগত জানানো হবে না' বলে ঘোষণা দিয়েছেন জিব্রি রাজৌব নামে ফিলিস্তিনের একজন কর্মকর্তা। কিন্তু নির্ধারিত বৈঠক ফিলিস্তিন যাতে বাতিল না করে সেই মর্মে আগেই হুঁশিয়ারি দিয়ে হোয়াইট হাউস বলেছে, এই ধরণের সিদ্ধান্ত বরং আরো উল্টো ফল বয়ে আনবে।

ঢাকাটাইমস/৮ডিসেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :