ইতালির পিজ্জা এবার পৌঁছে গেল মহাকাশে

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৭, ১৫:০২

ইতালির মহাকাশচারী পাওলো নেসপোলি আর পিজ্জার বিরহ সহ্য করতে পারছিলেন না৷ তাই নাসা-র স্পেস স্টেশন ম্যানেজার কার্ক শায়ারম্যান গত নভেম্বর মাসের মাঝামাঝি একটি অর্বিটাল এটিকে ক্যাপসুলে পাঠালেন পিজ্জা তৈরির রুটি, টমেটো সস, চিজ, মরিচ, অলিভয়েল, অলিভয়েলের তেল, অ্যানচভি পেস্ট ও পেস্টো৷ এগুলো পেয়েই রুটিতে টমেটো সস মাখিয়ে, তার ওপর চিজ ছড়িয়ে, পছন্দমতো বাকি টপিংগুলো বসিয়ে ছয় নভোচারী বানিয়ে ফেললেন পিজ্জা।

সমস্যা দেখা দিল অন্যখানে। কেননা ‘কাঁচা’ পিজ্জাগুলোকে অ্যালুমিনিয়াম ফয়েলে পুরে সেই প্যাকেটটা একটা ধাতব বাক্সে পুরে তবে ওভেনে গরম করতে দিতে হবে৷

পিজ্জা গরম হতেও যে খুব বেশি সময় লেগেছে, এমন নয়৷ কিন্তু রান্নার পর ধেড়ে-বুড়ো মহাকাশচারীরা যেভাবে খাবার নিয়ে খেলা করতে শুরু করলেন, ওগুলো যেন পিজ্জা নয়, ফ্রিসবি খেলার চাকতি!

তবে ভারশূন্যতার সুবিধা হলো, প্লেট থাকুক আর না থাকুক, খাবার মাটিতে পড়ে না, বাতাসেই ভাসতে থাকে৷ সাধে কি আর কমান্ডার ব়্যান্ডি ব্রেসনিক এই ‘স্পেস পিজ্জা'র' নাম দিয়েছেন খাওয়া যায়, এমন ফ্লাইং সসার? তাদের পিজ্জা নিয়ে খেলা করার ভিডিওটি সামাজিক যোগাযোগের মাধ্যমে বেশ ভাইরাল হয়ে পড়েছে।

নেসপোলি স্বয়ং নাকি পিজ্জার স্বাদ ‘অপ্রত্যাশিত রকম’ ভালো লেগেছে৷ না লাগলেও কোনো আপত্তি ছিল না, কেননা, তিনি আইএসএস-এ আছেন গত জুলাই মাস থেকে৷ আগামী ১৪ ডিসেম্বর তিনি ধরাধামে ফিরবেন ব্রেসনিক ও আরও একজন রুশ নভোচারীর সঙ্গে; ক্যাপসুল নামবে কাজাকস্তানের মরুভূমিতে৷ সেখানে পিজ্জার ব্যবস্থা থাকবে কি? নাকি বেচারা পাওলোকে ইতালি পৌঁছানো অবধি অপেক্ষা করতে হবে?

(ঢাকাটাইমস/০৮ডিসেম্বর/সিকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা