জলাবদ্ধতা থেকে মুক্তি পাচ্ছে ২০ লাখ মানুষ

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৭, ১৮:০৭

ঢাকা, ডেমরা ও নারায়ণগঞ্জের প্রায় ২০ লাখ মানুষ ডিএনডি জলাবদ্ধতায় ছিলেন। এই জলাবদ্ধতা থেকে মুক্তি পাচ্ছেন তারা। শুক্রবার ডিএনডি মেগা প্রকল্পের উদ্বোধন করেছেন পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

উদ্বোধনকালে পানিসম্পদ মন্ত্রী বলেছেন, ডিএনডির প্রজেক্ট করা হয়েছিল সেচ কাজের জন্য। এখানে চাষাবাদ করা হবে সে লক্ষ্যেই প্রকল্প গড়ে তোলা হয়। কালের বিবর্তনে এখানে পরিবর্তন এসেছে। এখানে অনেক স্থাপনা, গার্মেন্ট কল কারখানা গড়ে উঠেছে। তখন অনেকের উপলব্ধি হয় নাই যে, এটা এক সময়ের চাষের উপযোগী থাকবে না। এখন এখানে প্রচুর মানুষ বসবাস করে। কিন্তু বর্ষার সময়ে এলাকাটি পানির নিচে থাকে। সে কারণেই প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নেন- এ সমস্যা সমাধানের।

তিনি বলেন, এ প্রকল্পে এমপি শামীম ওসমানের বিরাট অবদান। তাকে অত্যন্ত স্নেহ করি, আবার ভয়ও করি। কারণ তিনি গিয়েই বলে আনিস ভাই এটা করে দিন। শামীম ওসমান অনেকটা জোর করে পানিসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে টাকা খরচ করাচ্ছে।

শুক্রবার বিকালে সিদ্ধিরগঞ্জে ৫৫৮ কোটি টাকা ব্যয়ে ডিএনডি এলাকার নিস্কাশন ব্যবস্থা উন্নয়ন (দ্বিতীয় পর্যায়) প্রকল্প কাজের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে পানিসম্পদ মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, এ কাজে দুটি সিটি করপোরেশন জড়িত। একটি ঢাকার সিটি করপোরেশন ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। এছাড়াও একটি বড় অংশের কাজ আছে এলজিইডির। কারণ ড্রেন ও সুয়ারেজের পানির জন্য সিটি করপোরেশন ও এলজিইডি কাজ করবে। ইতোমধ্যে আমার নারায়ণগঞ্জের সিটি করপোরেশনের মেয়র, ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের সঙ্গেও কথা হয়েছে। দুইজনই আমাকে আশ্বস্ত করেছেন। তারা কথা দিয়েছে সমান্তরালভাবে কাজ করবেন। শামীম ওসমানও নিশ্চিত করেছেন এলজিইডি তাদের কাজগুলোও দ্রুত করবে।

মন্ত্রী বলেন, আমি সবার সহযোগিতা চাই। কারণ প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে যদি কারো বাড়ি ঘর সরাতে হয় সেটাও করা হবে। তখন সবার সহযোগিতা প্রয়োজন হবে। সেনাবাহিনীর উপর আমাদের সম্পূর্ণ আস্থা আছে।

তিনি বলেন, ৫৫৮ কোটি টাকার প্রকল্প হলেও এজন্য যদি আরো টাকার প্রয়োজন হয় সেটার ব্যবস্থা করা হবে। কারণ প্রধানমন্ত্রী খোদ এ বিষয়টা নিয়ে বেশ আন্তরিক। টাকার কোন সমস্যা এখানে নেই। আমাদের মাননীয় প্রধানমন্ত্রীও চান এ প্রকল্পটি দ্রুত হোক এবং ডিএনডিবাসী জলাবদ্ধতা থেকে দ্রুত মুক্তি পাক।

জানা গেছে, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ, ফতুল্লা, রাজধানীর ডেমরা ও আশপাশের ৫৭ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে গড়া ডিএনডি এলাকার মানুষ কয়েক দশক ধরেই বৃষ্টিতে জলাবদ্ধতা ও কৃত্রিম বন্যায় দুর্ভোগ পোহাচ্ছে। ২০১৬ সালের ৯ আগস্ট ডিএনডি এলাকার পানি নিষ্কাশনে ৫৫৮ কোটি ২০ লাখ টাকার প্রকল্পে অনুমোদন দেন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। সবশেষ ডিএনডির অভ্যন্তরে বন্যা নিয়ন্ত্রণ ও জলাবদ্ধতা দূরীকরণে নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নের জন্য ওই প্রকল্পের অংশ হিসেবে ২১ সেপ্টেম্বর ‘ডিএনডি এলাকার, নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন (দ্বিতীয় পর্যায়)’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ড এবং সেনাবাহিনীর মধ্যে এ সমঝোতা হয়েছে।

৫৫৮ কোটি টাকা ব্যয়ে ডিএনডি এলাকার নিস্কাশন ব্যবস্থা উন্নয়ন (দ্বিতীয় পর্যায়) প্রকল্পটি ৫৯ বর্গ কিলোমিটার এলাকার পানি নিস্কাশন ব্যবস্থায় একটি স্থায়ী সমাধান আনায়ন করবে। প্রকল্পটি বাস্তবায়ন করবে সেনাবাহিনীর ২০ ইসিবি, ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড।

উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, ঢাকা-৪ আসনের সংসদ সদস্য সৈয়দ আবুল হোসেন বাবলা, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সানজিদা খানম প্রমুখ।

এ প্রকল্পের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার আনিস। অতিরিক্ত মহাপরিচালক কর্নেল মো. তৌহিদ হোসেন, প্রকল্প পরিচালক (২০ ইসিবি) লে. কর্নেল মুহাম্মদ রোমিও নওরীণ খান ও উপ-মহাপরিচালক লে. কর্নেল সরকার মো. ইকবাল হোসেন।

বিগত দিনে এ আসনের এমপিরা বারবার ডিএনডি নিয়ে আশার আলো দেখালেও সেটা ফিকে হয়ে যায়। প্রতি বছর বর্ষা আসলেই দুর্ভোগ আর বিড়ম্বনার শিকার হতো ডিএনডি এলাকার অন্তত ২০ লাখেরও বেশি মানুষ। বৃষ্টিতে জলাবদ্ধতার সঙ্গে যুক্ত হতো বিভিন্ন কল কারখানার বিষাক্ত কেমিক্যালযুক্ত পানি। থাকত বসত বাড়ির পয়ঃনিস্কাশনের পানি।

(ঢাকাটাইমস/৮ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :