গাছ দেখতে-চিনতে বাকৃবিতে ‘তরুপল্লব’

বাকৃবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৭, ১৮:৫৫

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন দেখতে শুক্রবার ক্যাম্পাসে এসেছেন বৃক্ষপ্রেমীদের সংগঠন তরুপল্লবের সদস্যরা। ‘গাছ দেখা, গাছ চেনা’ কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন ও জার্মপ্লাজম সেন্টার পরিদর্শন করেন তারা।

বেলা ১১টায় ঢাকা থেকে বাসে করে প্রায় শতাধিক বৃক্ষপ্রেমী ক্যাম্পাসের বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ করেন। সেখানে বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান তাদের স্বাগত জানান এবং বোটানিক্যাল গার্ডেনের বিভিন্ন গাছের দেশীয় নাম, বৈজ্ঞানিক নাম, অন্তর্ভুক্ত পরিবার, বৈশিষ্ট্য এবং ব্যবহার সম্পর্কে পরিচয় করিয়ে দেন।

মোস্তাফিজুর রহমান বলেন, এই উদ্যানে বিলুপ্তপ্রায় এবং ঝুঁকিপূর্ণ অনেক প্রজাতির গাছ রয়েছে। মূলত গাছের পরিচিতি, সংরক্ষণ ও শিক্ষাদানের জন্যই ক্যাম্পাসে বোটানিক্যাল গার্ডেন প্রতিষ্ঠিত হয়। বর্তমানে গাছপালার প্রজাতি সংরক্ষণেই বেশি কাজ হচ্ছে এ গার্ডেনে। তিনি তরুপল্লবের সদস্যদের পরিচিত গাছসহ ঔষধি, চা, পাম, ম্যানগ্রোভ ও পাহাড়ি গাছের প্রজাতিগুলো ঘুরে ঘুরে দেখান।

‘সবুজে শ্যামলে বাঁচুক প্রাণ’ প্রতিপাদ্যকে নিয়ে ‘গাছ দেখা, গাছ চেনা’ কর্মসূচি অংশ হিসেবে এবারে তাদের নির্ধারণ ছিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ে ২৬তম এই কর্মসূচি সংগঠনের সদস্যরা সদ্য প্রয়াত প্রকৃতিপেমী অধ্যাপক দ্বিজেন শর্মাকে উৎসর্গ করলেন।

এ সময় তরুপল্লবের সহ-সভাপতি শাহজাহান মৃধা এবং সাধারণ সম্পাদক মোকারম হোসেন উপস্থিত ছিলেন। পরে ক্যাম্পাসে অবস্থিত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ফলের জার্মপ্লাজম সেন্টারও ঘুরে দেখেন তারা। সবুজ আবাসন গড়ে তোলার প্রত্যয় নিয়ে এই বৃক্ষপ্রেমী সাথে অংশ নেন ফেমাক গ্রুপের কর্মকর্তরা।

তরুপল্লবের সাধারণ সম্পাদক মোকারম হোসেন বললেন, নতুন প্রজন্মকে নিবিড়ভাবে প্রকৃতির সান্নিধ্যে পৌঁছে দিতে কাজ করছে এই সংগঠন। যাতে প্রকৃতির প্রতি তরুণদের আসক্তি বাড়ে। আমাদের এ কর্মসূচি সব মানুষকে প্রকৃতি ভালোবাসতে উদ্বুদ্ধ করবে এমনটাই প্রত্যাশা।

(ঢাকাটাইমস/৮ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :