ফসলি জমি রক্ষায় সোনারগাঁয়ে মানববন্ধন

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৭, ১৯:৫৩

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার পিরোজপুর এলাকায় নিজেদের কৃষি জমি রক্ষার দাবিতে ৭ গ্রামের নারী-পুরুষ একত্রিত হয়ে জমির বুকে দাঁড়িয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন। এতে কয়েক হাজার নারী পুরুষ শিশু কিশোর তাদের নিজ কৃষি জমিতে অবস্থান নেন। ওই সময় বালু দিয়ে জোরপূর্বক জমি ভরাটকারী সন্ত্রাসী বাহিনী আশপাশেই মহড়া দিয়েছে।

মানববন্ধনে সংবাদকর্মীরা থাকায় হামলা করার সাহস পায়নি ভূমিদস্যূরা। ওই সময় মানববন্ধনে আসা বৃদ্ধ নারী পুরুষ বলেছেন জান দিব- তবুও জমি দিব না।

শুক্রবার বিকালে ইউনিক গ্রুপ নামে একটি প্রতিষ্ঠান কৃষকদের ফসলি জমি জোরপূর্বকভাবে বালু ভরাট করার প্রতিবাদে এ কর্মসূচি পালন করে এলাকাবাসী।

উপজেলার পিরোজপুর ইউনিয়নের মেঘনা নদীর তীরবর্তী এলাকায় ইউনিক গ্রুপ ভাটিবন্দর, ছয়হিস্যা, রতনপুর, ভবনাথপুর, জৈনপুর ও কান্দারগাঁওসহ বেশ কয়েকটি গ্রামের কয়েক হাজার একর কৃষি জমিতে কিছু প্রভাবশালী ব্যক্তিদের ম্যানেজ করে কৃষকদের ফসলি ও কৃষি জমি ক্রয় না করে জোড়পূর্বক বালু ভরাট করছে।

এলাকাবাসী তাদের বাধা দিলেও বালু ভরাট কাজ চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। পরে গ্রামবাসীরা কৃষকদের জমিতে বালু ভরাটের নিষেধাজ্ঞা চেয়ে উচ্চ আদালতে রিট করেন। এর পেক্ষিতে ১০ জানুয়ারি ২০১৬ সালে জেলা পরিষদ থেকে বালু ভরাট বন্ধ করার জন্য উপজেলা প্রশাসন ও কোম্পানিটিকে বালু ভরাট বন্ধের জন্য নোর্টিশ প্রদান করে। উপজেলা প্রশাসন বালু ভরাট বন্ধ করে দেয়।

এলাকাবাসী জানিয়েছে, আদালত নিষেধাজ্ঞা জারি করেছেন কিন্তু আদালতের রায়কে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে একটি প্রভাবশালী মহলের ছত্রছায়ায় এ বছর কয়েকদিন ধরে আবারো স্থানীয় চেয়ারম্যানের নেতৃত্বে বালু ভরাট চলছে।

মানববন্ধনে অংশ নেয়া জমির মালিক মোতালিব মিয়া, ওয়াহিদ মিয়া বলেন, কোম্পানির ক্রয়কৃত জমিতে বালু ভরাট করায় আমাদের কোন আপত্তি নেই। কিন্তু আমাদের মালিকানা ফসলি জমিতে যাতে জোর করে বালু ভরাট না করে। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বিএম রুহুল আমিন বলেন, জোরপূর্বকভাবে কৃষকদের ফসলি জমির বালু ভরাট করার চেষ্টা করলে ওই কোম্পানির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/৮ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :