ব্রিটেনের ব্রেক্সিট আলোচনায় কিছুটা অগ্রগতি

ইউরোপ ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৭, ২১:৩১

ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে আসার পরও নর্দান আয়ারল্যান্ড ও ইইউর নাগরিকরা ব্রিটেন আগের মতই যাওয়া আসা করতে পারবেন। এখানে হার্ড বর্ডার লাইন সৃষ্টি করা হবে না।

বৃহস্পতিবার ব্রেক্সিট আলোচনা প্রথম ধাপ অতিক্রম করে এখন দ্বিতীয় ধাপে আলোচনা হবে। প্রথম ধাপের আলোচনায় যে বিষয়টি গুরুত্ব পেয়েছিল তা হচ্ছে ইউকে বর্ডার নিয়ন্ত্রণ। এক্ষেত্রে ব্রিটেন কিছুটা হলেও নমনীয় হয়েছে। ইইউরোপীয় ইউনিয়ন কমিশন মনে করছে ব্রিটেন বিচ্ছেদ প্রক্রিয়া নিয়ে আলোচনার যথেষ্ট অগ্রগতি হয়েছে। এখন দ্বিতীয় পর্যায়ের আলোচনা শুরু হওয়া উচিত।

আজ শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ জাঙ্কার বলেন, “ব্রিটিশ সরকার (খসড়া চুক্তিতে) সমর্থন দিয়েছে বলে আমাকে নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী মে। তার ভিত্তিতে আমার বিশ্বাস, এখন আমরা প্রয়োজনীয় গতিতে সামনে অগ্রসর হতে পারবো।“আজকের ফলাফল অবশ্যই সমঝোতা। যদিও ব্রিটেন ও ইইউ উভয়ের জন্যই আলোচনা কঠিন ছিল।”

‘ব্রেক্সিট’ এর প্রথম ধাপের খসড়া প্রস্তাব নিয়ে টেরিজা মে সরকারের শরিক দল নর্দান আয়ারল্যান্ডের ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি) জোরাল আপত্তি তোলায় গত সোমবার একটি চুক্তিতে উপনীত হওয়া সম্ভব হয়নি বলে জানায় বিবিসি। ব্রেক্সিটের পর নর্দান আয়ারল্যান্ড ও রিপাবলিক অব আয়ারল্যান্ডের মধ্যে সীমান্ত ব্যবস্থা কি হবে এবং তা কিভাবে ‘নিয়ন্ত্রিত’ হবে তা নিয়ে মূল জটিলতা দেখা দিয়েছিল।

বিবিসি জানায়, বৃহস্পতিবার রাতভর এ বিষয় নিয়ে আলোচনার পর শুক্রবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস পৌঁছেছেন মে।

সেখানে পৌঁছে মে বলেন, কোনো কিছু নিয়ে ‘কঠোর মতবিরোধ নেই। শুক্রবার চুক্তি সম্পন্ন হবে। “ইইউর নাগরিকরা আগের মতই যুক্তরাজ্যে বসবাস করতে পারবেন।” বলে তিনি উল্লেখ করেন।

এদিকে শুক্রবার ডিইউপি’র নেতা আরলেন ফস্টার বলেন, (খসড়া প্রস্তাবে) যে পরিবর্তন আনা হয়েছে তাতে তিনি ‘সন্তুষ্ট’। “অর্থাৎ, আইরিশ সাগরে কোনো লাল দাগ থাকছে না।”

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইউরোপিয়ান কমিশনের পক্ষ থেকে যথেষ্ট অগ্রগতি হয়েছে বলার অর্থ আগামী সপ্তাহে ইইউ নেতাদের সম্মেলনে খসড়া চুক্তিটি উপস্থাপন করা হবে।ওই সম্মেলনে একটি আনুষ্ঠানিক চুক্তি হবে বলে আশা প্রকাশ করেছেন মে। দ্বিতীয় ধাপের আলোচনায় ইইউর সঙ্গে ব্রিটেনের দীর্ঘমেয়াদী সম্পর্ক কেমন হবে তা নিয়ে আলোচনা চলবে। ইইউ প্রশাসন জানায় যে, জটিল আলোচনার পর একটি আপোসে পৌঁছানো সম্ভব হয়েছে। যার ফলে ব্রেক্সিট আলোচনার পরিধি বাড়িয়ে ভবিষ্যৎ বাণিজ্যিক সম্পর্ক ও একটি উত্তরণের পর্যায় সংক্রান্ত বিষয়গুলিকে অন্তর্ভুক্ত করা সম্ভব হবে৷ ইউরোপীয় পরিষদের সভাপতি ডোনাল্ড টুস্ক সাংবাদিকদের বলেন, বাণিজ্য, প্রতিরক্ষা ও নিরাপত্তা- এই তিনটি ক্ষেত্রে ব্রিটেনের সঙ্গে ইইউ'র ভবিষ্যৎ সম্পর্ক নিয়ে পরস্পরের মনোভাব যাচাইয়ের জন্য ‘প্রাথমিক আলোচনা’ এবার শুরু হতে পারবে৷ আপাতত একটা আপোস সম্ভব হলেও, ‘সবচেয়ে সমস্যাকর চ্যালেঞ্জ’ এখনও সামনে রয়েছে বলে টুস্ক বিশেষভাবে উল্লেখ করেন৷ উত্তরণের সময় ব্রিটেনকে ইইউ'র যাবতীয় আইনকানুন মেনে চলতে হবে ও তার বাজেট অনুদান দিয়ে যেতে হবে৷

এছাড়া ব্রিটেন ইইউয়ের বিচার বিভাগের রায় মেনে চলতে বাধ্য থাকবে৷ তবে ব্রিটেন জোটের বাকি ২৭টি দেশের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় অংশ নিতে পারবে না৷ ব্রেক্সিটের ফলে ২০১৯ সালের ৩০ মের মধ্যে যুক্তরাজ্য ইইউ ছাড়বে।

(ঢাকাটাইমস/০৮ডিসেম্বর/কেকে/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুবাই বিমানবন্দরে জলাবদ্ধতায় চরম বিশৃঙ্খলা, যাত্রীদের দুর্বিষহ অবস্থা

ইসরায়েলি হামলায় গাজা একটি ‘মানবিক নরকে’ পরিণত হয়েছে: গুতেরেস

ইরানের ওপর ফের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যে কারণে ৩০ এপ্রিলের আগে ইরানে হামলা চালাবে না ইসরায়েল

ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ, ২৮ কর্মীকে বরখাস্ত করলো গুগল

আমিরাতে বৃষ্টিপাত অব্যাহত, দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :