সাগরে নিম্নচাপ, রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৭, ১১:১৫ | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৭, ০৯:৫৭
ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। শুক্রবার দিবাগত রাত দুইটার পর থেকে বৃষ্টি শুরু হয়, যা সকালেও অব্যাহত আছে। হালকা শীতের মধ্যে এমন বৃষ্টিতে বিপাকে পড়েছেন কর্মমুখী মানুষ।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

গভীর নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপটির কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদে থাকতে বলা হচ্ছে। এছাড়া খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী ও সিলেট বিভাগের অনেক জায়গায় হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

হালকা শীতের মাঝে বৃষ্টি শুরু হওয়ায় রাজধানীর কর্মমুখী মানুষ বিপাকে পড়েছেন। অগ্রহায়ণের শেষ সম্পাহে হঠাৎ বৃষ্টি হওয়ায় রাজধানীর জনজীবনে দুর্ভোগ নেমে আসে। বৃষ্টির কারণে অনেকে নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটোছুটি করতে থাকেন।

আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আব্দুল মান্নান জানান, গভীর নিম্নচাপটি শুক্রবার সন্ধ্যায় পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এর প্রভাবে আগামী দুদিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে অনেক জায়গায়। তবে এটি ঘূর্ণিঝড়ের রূপ নেওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না।

মান্নান বলেন, নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ার পর বাতাসের তাপমাত্রা আরও কমবে। সেই সঙ্গে শীতের তীব্রতাও ধীরে ধীরে বাড়তে শুরু করবে।

ঢাকাটাইমস/৯ডিসেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত