বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচনের দাবিতে বার্সেলোনায় সেমিনার

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৭, ১৪:৪৭

বাংলাদেশের নাগরিকদের ভোটাধিকার নিশ্চিত ও একটি গণতান্ত্রিক সরকার গঠনে ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘকে কার্যকরী ভূমিকা রাখার আহ্বান জানিয়ে ‘বাংলাদেশি-ইইউ সিটিজেন’ বার্সেলোনায় একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করে।

সেমিনারে ইউরোপিয়ান ইউনিয়নে সুনির্দিষ্ট প্রস্তাব এবং তা কার্যকর করার আশ্বাস প্রদান করা হয়।

মূলত দেশে গণতন্ত্র ও মানবাধিকার ফিরিয়ে আনতে বাংলাদেশি ইউরোপিয়ান নাগরিকদের পক্ষ হতে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদের সাথে স্পেনের বার্সেলোনায় এই আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়।

সভায় অতিথি ছিলেন- ইউরোপীয় পার্লামেন্ট প্রতিনিধি ইসতার নিউবু, খোজে জারাগোজা, এরনেস্তো কারিয়ন ও মানবাধিকার এনজিও প্রতিনিধি টনি রুবি, স্পেন সোসালিস্ট পাটির সহ-সভাপতি আব্দুর রজ্জাক।

এছাড়াও সেমিনারে বিশেষ আলোচক হিসেবে অংশগ্রহণ করেন- বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক মাহিদুর রহমান।

স্পেনের মাসুদুর রহমানের সভাপতিত্বে ও খান জলিলের পরিচালনায় বক্তব্য দেন- ইতালির শাহ মো. তাইফুর রহমান ছোটন, সুইডেনের মহিউদ্দিন আহমেদ ঝিন্টু, ফ্রান্সের এসানুল হক ভুলু, সিরাজুল ইসলাম, ড. আব্দুল মালেক প্রমুখ।

আয়োজনের অন্যতম উদ্যোক্তা শাহ তাইফুর রহমান ছোটন স্বাগত বক্তব্যে বলেন, দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে গণতান্ত্রিকভাবেই। বাংলাদেশের সকল সমস্যা উত্তরণের একমাত্র পথ আগামীতে জনগণের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন। আর এজন্য প্রয়োজন আন্তর্জাতিক প্রতিনিধিদের আন্তরিক সহযোগিতা।

এছাড়াও বাংলাদেশি মাইগ্রান্ট ইউরোপীয় বিভিন্ন দেশের নাগরিকরা বাংলাদেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরে উদ্বেগ প্রকাশ করেন। তারা নির্বাচনে সকল রাজনৈতিক দলের অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আন্তর্জাতিক চাপ বৃদ্ধিরও আহ্বান জানান।

সেমিনারে ইতালি বিএনপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খন্দকার নাসির উদ্দিনসহ স্পেন, ইতালি, ফান্স, সুইডেন, ইংল্যান্ড হতে আগত প্রতিনিধিবৃন্দ বক্তব্য দেন।

এসময় অতিথিরা জানান, বাংলাদেশে সুষ্ঠু, গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন নিয়ে ইউরোপিয়ান ইউনিয়নে প্রস্তাবনা আনা হবে এবং গণতান্ত্রিক সরকার গঠনে তা বাস্তবায়নের আশ্বাস প্রদান করেন।

(ঢাকাটাইমস/৯ডিসেম্বর/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :