বৃষ্টি এলো মিরপুরে, জাগল সাড়া বিপিএলে

জহির উদ্দিন মিশু
| আপডেট : ১০ ডিসেম্বর ২০১৭, ১৩:০২ | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৭, ০৯:৩৩
ছবি: বৃষ্টিভেজা মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম।

কবি ফররুখ আহমদ থাকলে হয়তো এমন কবিতা লিখেই ফেলতেন...।

প্রান্তসীমায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। প্রায় দুই মাসব্যাপী মাঠে গড়ানো জমজমাট এই আসরের শেষটা যেন এলোমেলো করে দিতে চাইছে বেরসিক বৃষ্টি। আজ সন্ধ্যায় বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ। ফাইনালে ঢাকার প্রতিপক্ষ ঠিক হবে এ ম্যাচে।

কিন্তু আবহাওয়ার যে অবস্থা, তাতে ম্যাচটা নিয়ে দেখা দিয়েছে ঘোর সংশয়। নিম্নচাপের কারণে শনিবার সারাদিন টিপটিপ বৃষ্টি হয়েছে। বৃষ্টি ঝরেছে রাতেও। আজকের আবহাওয়ার পূর্বাভাসেও নেই কোনো সুখবর। সন্ধ্যা পর্যন্ত বৃষ্টি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। রাতে অবস্থার খানিকটা উন্নতি আশা করলেও নির্দিষ্ট সময়ের মধ্যে ম্যাচ আয়োজন কতটা সম্ভব হবে সেটাই এখন দেখার বিষয়।

শনিবারের পর রবিবারের বৃষ্টিতে মাঠের অবস্থা খুব একটা ভালো থাকার কথা নয়। রবিবার সন্ধ্যা অবধি বৃষ্টি অব্যাহত থাকলে রাতে ম্যাচ শুরু করা সম্ভব? প্রশ্নটা চেপে বসেছে ক্রিকেটের রথী-মহারথীদের মাথায়। যদি বৃষ্টি থেমে কার্টেল ওভারে খেলা গড়ায়, তাহলে সর্বনিম্ন ৫ ওভার করে খেলা হবে। সেটি না হলে কাট অফ টাইমের পরে সুপার ওভার (১ ওভার) অনুষ্ঠিত হবে। সুপার ওভারেও খেলা সম্ভব না হলে বাইলজ অনুসারে ম্যাচের নিষ্পত্তি হবে।

অর্থাৎ ডেডলাইন প্রায় রাত ৯টা। এই সময়ের মধ্যে মাঠে বল না গড়ালে পরিত্যক্ত হয়ে যাবে ম্যাচটি। তাতে করে বৃষ্টির পাশাপাশি জয়টা ভিড়বে কুমিল্লার ঘাটে। সরাসরি শিরোপার মঞ্চে চলে যাবে তামিম ইকবালের কুমিল্লা ভিক্টোরিয়ানস। স্বপ্নভঙ্গ হবে মাশরাফি বিন মুর্তজার রংপুর রাইডার্সের। বিপিএলের বাইলজ অনুযায়ী, কোয়ালিফায়ার রাউন্ডে নেই কোনো রিজার্ভ ডে। ফলে বৃষ্টি বা অন্য কোনো কারণে ম্যাচ পরিত্যক্ত হলে প্রথম রাউন্ডের জয়-পরাজয় ও মুখোমুখি লড়াইয়ের ফলাফল বিচার-বিশ্লেষণ করা হবে।

যে হিসেবে কুমিল্লার কাছে মার খাবে রংপুর। কারণ প্রথম রাউন্ডে জয়ের দিক দিয়ে কুমিল্লার চেয়ে অনেক পিছিয়ে রংপুর। কুমিল্লার জয় যেখানে ৯টি, রংপুরের সেখানে মাত্র ৬টি। মুখোমুখি লড়াইয়েও খারাপ অবস্থানে মাশরাফির রংপুর। প্রথম রাউন্ডের দুই ম্যাচেই কুমিল্লার কাছে হারতে হয়েছে রংপুরকে। তার মানে আজ মাঠে বল না গড়ালে ফাইনালের টিকিট পৌঁছে যাবে কুমিল্লা ভিক্টোরিয়ানসের ঘরে। কোপে পড়বে মাশরাফি-গেইলের রংপুর রাইডার্স।

এমন সমীকরণ দেখে কুমিল্লার সমর্থকরা গাইতেই পারেন ‘আয় বৃষ্টি ঝেঁপে ধান দেবো মেপে’ কিংবা ‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর নদেয় এলো বান’।

তবে গান ধরার আগে কুমিল্লার সমর্থকদের এটাও জেনে রাখা ভালো, টুর্নামেন্ট কমিটি বিপিএলের স্বার্থে পরিবেশ পরিস্থিতি বিবেচনায় যে কোনো সময় বাইলজে পরিবর্তন আনার ক্ষমতা রাখে। তাই যে আইনে কুমিল্লাকে বিজয়ী ঘোষণার কথা বলা হয়েছে শেষমেশ সে আইন কি-না বদলে যায়!

মুখোমুখি: রংপুর রাইডার্স-কুমিল্লা ভিক্টোরিয়ানস

সময়: সন্ধ্যা ৬টা

সরাসরি সম্প্রচার: মাছরাঙা ও গাজী টিভি।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

জিম্বাবুয়ে সিরিজের শুরুতে মুস্তাফিজের খেলা নিয়ে যা জানাল বিসিবি

যে কারণে বাংলাদেশের প্রাথমিক দলে নেই সাকিব-মুস্তাফিজ

আইসিসির আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হলেন বাংলাদেশি আম্পায়ার মোর্শেদ

বড় চমক রেখে জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

টি-টোয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীত-স্মৃতি মানদানারা

তীব্র গরমে ফ্লাডলাইটে ফুটবল ম্যাচের সিদ্ধান্ত

জাতীয় দলে ফেরা নিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানালেন সুনীল নারিন

 হাথুরুর সঙ্গে নির্বাচকদের বৈঠক সম্পন্ন, আলোচনা হলো যা নিয়ে

মুস্তাফিজের আইপিএল ছাড়া নিয়ে যা বললেন চেন্নাই কোচ

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ

এই বিভাগের সব খবর

শিরোনাম :