পরিবহন সংকটে নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

মেহেদি জামান লিজন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৭, ১০:০৮

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় পরিবহন সংকটে জর্জরিত। বিশ্ববিদ্যালয়ে ১৯টি বিভাগের বিপরীতে শিক্ষার্থী সংখ্যা পাঁচ হাজারের অধিক এবং শিক্ষক ১৫০ জন। সেই পরিপ্রেক্ষিত বিশ্ববিদালয়ে শিক্ষার্থীদের জন্য বরাদ্দ বাসের সংখ্যা ১২টি। যার মধ্যে মাত্র চারটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাস এবং আটটি ভাড়াকৃত। অন্যদিকে শিক্ষক কর্মকর্তাদের জন্য রয়েছে তিনটি মিনিবাস। চিকিৎসা ক্ষেত্রে জরুরি ব্যবহারের জন্যে রয়েছে একটি মাত্র অ্যাম্বুলেন্স।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবাসিক দেখানো হলেও তা কার্যকর নয়। বিশ্ববিদ্যালয়ে এতসংখ্যক শিক্ষার্থীদের জন্য পাঁচ তলা হল রয়েছে দুটি যার মধ্যে একটি ছাত্র হল অন্যটি ছাত্রী হল। ফলে আবাসিক সংকটের দৃশ্য চোখে পড়ে পরিবহন পুলে। আবাসিক পর্যাপ্ত হল না থাকায় শিক্ষার্থীদের থাকতে হয় স্থানীয় মেসগুলোতে এবং ময়মনসিংহ শহরে।

সেই সংখ্যার বড় অংশ ময়মনসিংহ শহর থেকে আসে। তাই নির্ভর করতে হয় বিশ্ববিদ্যালয়ের পরিবহন ব্যবস্থার ওপর। পর্যাপ্ত পরিবহনব্যবস্থা না থাকায় ভোগান্তিতে পড়ে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মজনু মিয়া ঢাকাটাইমসকে বলেন, বিশ্ববিদ্যালয়ের পরিবহনব্যবস্থা খুব দুর্বল। ফলে আমাদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। এমনকি অ্যাম্বুলেন্স মাত্র একটি হওয়ায় জরুরি সময়ে একজনের অধিক অসুস্থ হলে সেবা পাওয়া যায় না। এই সমস্যায় প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন তিনি।

পরিবহন পুলের দায়িত্বে থাকা হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক মাসুদ রানা ঢাকাটাইমসকে বলেন, আমরা পরিবহন সমস্যা সমাধানে চেষ্টা করছি, বিভিন্ন সংকটের কারণে হচ্ছে না। আমরা আশা করছি সমস্যা সমাধানে আমরা সফল হবো।

তিনি আরও বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের এক অনুষ্ঠানে আমাদের শিক্ষার্থীদের বাস দেয়ার আশ্বাস দিয়েছিলেন। আমরা সেই বিষয়ে দাপ্তরিকভাবে যোগাযোগের চেষ্টা করছি এবং নতুন অ্যাম্বুলেন্স কেনার কথা ভাবছি।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহনে নিযুক্ত চালকের সংখ্যা গাড়ির থেকে একজন কম রয়েছে বলে জানান এক পরিবহন কর্মকর্তা।

প্রসঙ্গত, ২০১৬ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭ তম জন্মজয়ন্তী ও শিশু দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি তার বক্তব্যে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে বাস উপহার দেবেন বলে আশ্বাস দেন। তার সেই আশ্বাস পূরণের অপেক্ষায় বিশ্ববিদ্যালয় পরিবার।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :