ভ্যাট ও আয়করের সামঞ্জস্য আনতে হবে: বাদশা

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৭, ১৫:২১

রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, দেশের উন্নয়নে আরও গতি আনতে ভ্যাট ও আয়করের মধ্যে সামঞ্জস্য আনতে হবে। তাহলে দেশের অর্থনীতি আরও বেশি শক্তিশালী হবে।

জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে রবিবার রাজশাহীতে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাদশা এ কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আত্মবিশ্বাসী নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি এখন অনেক শক্তিশালী। এটিকে আরও বেশি শক্তিশালী করতে হলে আয়কর আদায়ের হার বৃদ্ধি করতে হবে।

রাজশাহী মেডিকেল কলেজের শহীদ ডা. কাইসার রহমান মিলনায়তনে আয়োজিত এই সেমিনারে বাদশা বলেন, এখন দেশের মোট রাজস্বের সাড়ে ৬৫ শতাংশ আদায় হয় ভ্যাট থেকে। বাকিটা আসে আয়কর থেকে। কিন্তু যখন আয়কর আদায়ের হার ওপরে থাকবে তখন বোঝা যাবে ধনীরা প্রকৃতপক্ষে কর দিচ্ছেন।

তিনি বলেন, পণ্য কিনতে গিয়ে ভ্যাট তো গরিবরাও দেয়। এর পরিমাণ ধনী-গরিব সবার ক্ষেত্রেই সমান। কিন্তু আয়কর দেয় বেশি আয়ের মানুষেরা। আয়কর বেশি আদায় হলে অর্থনীতিতে সামঞ্জস্য থাকবে। মানুষে মানুষে বৈষম্য দূর হবে। এর জন্য রাজস্ব ও আয়কর বিভাগকে আরও বেশি ভূমিকা রাখতে হবে।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, এখন পৃথিবীর অর্ধেক সম্পদের মালিক এক শতাংশ মানুষ। আমরা এমন বৈষম্যপূর্ণ সমাজ চাই না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বৈষম্যহীন সমাজ গড়ার কথা বলেছিলেন। আমরা সেই সমাজ গড়তে চাই।

রাজশাহী কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কার্যালয় এই সেমিনারের আয়োজন করে। এতে বিশেষ অতিথি ছিলেন- বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, পুলিশের রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি নিশারুল আরিফ, রাজশাহী কর অঞ্চলের কর কমিশনার ড. খন্দকার মো. ফেরদৌস আলম, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার মাহবুবর রহমান, জেলার পুলিশ সুপার মোয়াজ্জেম হোসেন ভূঁঞা এবং রাজশাহী শিল্প ও বণিক সমিতির সভাপতি মনিরুজ্জামান মনি।

সেমিনারে সভাপতিত্ব করেন রাজশাহী কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোয়াজ্জেম হোসেন। সেমিনারে রাজশাহী বিভাগের ৮ জেলার ৯টি শিল্প ও বণিক সমিতি এবং ২৩ জন শীর্ষ করদাতাকে সম্মাননা জানানো হয়।

এর আগে সকালে নগরীর উপশহরে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কার্যালয়ের সামনে বেলুন ও ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। পরে সেখান থেকে বের করা হয় একটি বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালিটি রাজশাহী মেডিকেল কলেজ অডিটোরিয়ামের সামনে গিয়ে শেষ হয়।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/আরআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :