বাহরাইনের প্রতিনিধি দল ইসরায়েলে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ ডিসেম্বর ২০১৭, ২০:৪৮ | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৭, ১৯:৩৯

মুসলমানদের পুণ্যভূমি জেরুজালেমকে ইসরায়েলের যুক্তরাষ্ট্রের রাজধানী স্বীকৃতি দেয়ার চলমান বিতর্কের মধ্যে বাহরাইনের একটি প্রতিনিধি দল কথিত ‘শান্তির বার্তা’ নিয়ে ইসরায়েল সফরে গিয়েছেন। প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে আজ এ খবর দিয়েছে আল জাজিরা।

রবিবার টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়, এই সফরের মাধ্যমে ইসরায়েল-বাহরাইনের মধ্যে উষ্ণ সম্পর্কের ইঙ্গিত দিচ্ছে। তবে এই দুই দেশের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

২৪ সদস্যের যে প্রতিনিধিদল তেল আবিব সফর করছে তার নাম হচ্ছে 'দিস ইজ বাহরাইন' এবং এটি এমন একটি গোষ্ঠী যারা বাহরাইনে কথিত ধর্মীয় স্বাধীনতার দাবিতে প্রচারণা চালায়। প্রতিনিধি দলটি চার দিনের সফরে ইসরায়েল গিয়েছে। সেখানে তারা ‘ধর্মীয় সহিঞ্চুতা ও সহাবস্থানের বার্তা’ পৌঁছে দেবে বলে টাইমস অব ইসরায়েল জানায়।  

বাহরাইনের কর্মকর্তারা এর আগে বলেছিল, ইসরায়েল-বাহরাইনের মজবুত সম্পর্ক দুই দেশের শত্রু ইরানকে প্রতিহত করতে সাহায্য করবে।

২০১১ সালে উইকিলিকসের ফাঁস করা নথি অনুযায়ী, ইসরায়েলের গোয়েন্দা বা নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বাহরাইনের যোগাযোগ ছিল। সেখানে ইঙ্গিত করা হয়েছিল, গালফ দেশগুলো অন্যান্য বিষয়ে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়তে আগ্রহী।  

ইসরায়েলের দখলকৃত জেরুজালেমকে যুক্তরাষ্ট্রের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় পুরো বিশ্বে যখন প্রতিবাদ জানাচ্ছে ঠিক সেই সময়ে বাহরাইনের প্রতিনিধি দলটি ইসরায়েল সফরে গেল। ট্রাম্পের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিশ্ব নেতারা প্রতিবাদ জানিয়েছেন।

বাইরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়া হুমকির মুখে ফেলেছে এবং দীর্ঘস্থায়ী একটি সমাধানে সমস্ত উদ্যোগ ও সমঝোতাকে ব্যর্থ করে দিয়েছে।  

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত