মুন্সীগঞ্জে আলু চাষিদের মাথায় হাত

মুন্সীগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৭, ২১:৩৯

টানা ২ দিনের বৃষ্টিতে দেশের বৃহত্তম আলু উৎপাদনকারী অঞ্চল মুন্সীগঞ্জে আলু চাষাবাদে ব্যাপক ক্ষতির আশংকা করা হচ্ছে। জমিতে পানি জমে রোপন করা আলু বীজ বিনষ্ট হওয়ার আশংকা করছেন চাষিরা। এ অবস্থায় আলু চাষিদের এখন মাথায় হাত।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হুমায়ুন কবীর জানান, ২ দিনের বৃষ্টিতে ১ হাজার ১শ হেক্টর জমিতে রোপন করা আলু বিনষ্ট হওয়ার আশংকা করা হচ্ছে। তবে বৃষ্টি থেমে গেলে ও রোদ দেখা দিলে আলু চাষাবাদে চাষিদের আশংকা কেটে যাবে।

রবিবার দুপুরে জেলা সদরের টরকী গ্রামে সরেজমিনে গিয়ে দেখা গেছে, টানা বৃষ্টিতে আলু চাষাবাদের জমিতে পানি জমে আছে। চাষিরা বৃষ্টির পানি সরানোর কাজে ব্যস্ত হয়ে পড়েছেন।

সেখানকার আলু চাষি সোহরাব মীরধরা জানান, তিনি ৩ দিন আগে আলু বীজ রোপন করেছেন। এ অবস্থায় বৃষ্টির পানি জমে রোপন করা আলু বিনষ্ট হতে পারে বলে আশংকা করছেন তিনি।

সদরের আধারা ইউনিয়নের তাতীকান্দি গ্রামের চাষি আক্তার মাহমুদ জানান, তিনি কয়েক’শ বিঘা জমিতে আলু চাষাবাদ করেছেন। বৃষ্টিতে জমিতে পানি জমে গেছে। বৃষ্টি অব্যাহত থাকলে তার জমির সব আলুই পচে যাবে।

প্রসঙ্গত, চলতি বছর মুন্সীগঞ্জ জেলায় ৩৯ হাজার ৩শ হেক্টর জমিতে আলু চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে।

ইতোমধ্যে জেলায় ২৮ হাজার ২২১ হেক্টর জমিতে আলু চাষাবাদ করা হয়ে গেছে।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত