আধুনিক কৃষি যন্ত্রপাতি প্রদর্শন করলো এসিআই

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৭, ১২:১৪

কৃষিখাতে টেকসই যান্ত্রিকীকরণ শীর্ষক আঞ্চলিক সেমিনার ও ৩৩ তম সার্ক চার্টার দিবস উপলক্ষে কৃষি যান্ত্রিকীকরণের বিভিন্ন আধুনিক যন্ত্রপাতির প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে আধুনিক কৃষি যন্ত্রপাতি প্রদর্শন করে এসিআই মোটরস।

রবিবার ১০ ডিসেম্বর রাজধানীর ফার্মগেটের বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল প্রাঙ্গণে দিনব্যাপী এই আয়োজনের উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী এএইচএম মোস্তফা কামাল। এরপর তিনি প্রদর্শনী প্রাঙ্গণ ঘুরে দেখেন।

প্রদর্শনীতে বিভিন্ন সরকারি ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পাশাপাশি বাংলাদেশের সর্ববৃহৎ কৃষি যন্ত্রপাতি আমদানীকারক ও দেশীয় ছোট কৃষি যন্ত্রপাতি কারখানাগুলোর অন্যতম পৃষ্ঠপোষক এসিআই মটরস লিমিটেড বড় আকারে স্টল নিয়ে অংশগ্রহণ করে।

প্রদর্শনী প্রাঙ্গনে উপস্থিত ছিলেন এসিআই মটরসের ম্যানেজিং ডিরেক্টর ড. এফ এইচ আনসারী এবং ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর সুব্রত রঞ্জন দাস।

এসিআই মটরস বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান যারা কৃষি যান্ত্রিকীকরণের সকল ক্ষেত্রে যেমন জমি চাষের জন্য সোনালিকা ট্রাক্টর, এসিআই পাওয়ার টিলার, সেচের জন্য এসিআই ওয়াটার পাম্প, বীজ-বপনে সিডার, ধানের চারা রোপনে রাইস ট্রান্সপ্লান্টার, ধানকাটাতে রিপার ও এসিআই মিনি কম্বাইন হারভেস্টার, ধান মাড়াইয়ে আধুনিক অটোমেটিক থ্রেসার মেশিন, কৃষিপণ্য পরিবহনে ম্যানুয়াল ও হাইড্রোলিক ট্রলি, ধান শুকানোতে ড্রায়ার এবং সংরক্ষণে আধুনিক প্রযুক্তি সুলভমূল্যে কৃষকের দোড়গোড়ায় পৌঁছে দিচ্ছে।

এ ছাড়া এসিআই মোটরস দক্ষ মেকানিক দিয়ে ৬ ঘন্টার মাঝে অন দ্য স্পট সার্ভিস ও সহজলভ্য পার্টস সরবরাহ করে। তাদের স্টলে কৃষি কাজে প্রয়োজনীয় উন্নত বিশ্বের সর্বাধুনিক যন্ত্রপাতি এসিআই মিনি কম্বাইন্ড হারভেস্টার, রিপার, রাইস ট্রান্সপ্লান্টার, পাওয়ার টিলার, ওয়াটার পাম্প এবং দেশীয় প্রযুক্তির যন্ত্রপাতি পাওয়ার থ্রেসার, সিডার প্রদর্শন করে।

প্রদর্শনীতে বিশ্ববিখ্যাত কোম্পানি ইয়ানমার, জাপানের রাইডিং ও ওয়াকিং টাইপ রাইস ট্রান্সপ্লান্টার ও ইয়ানমার মিনি ও বড় কম্বাইন হারভেস্টার প্রদর্শনের মাধ্যমে আধুনিক বিশ্বের উন্নত কৃষি যন্ত্রপাতি আমদানীতে তাদের প্রতিশ্রুতির প্রতিফলন ঘটায় এসিআই মোটরস।

প্রদর্শনীতে বিভিন্ন উচ্চ পর্যায়ের দেশি-বিদেশী দর্শনার্থীর আগমন ঘটে যারা এসিআইয়ের স্টলে ভিড় জমায়।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/ এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :