খালেদার ‘অর্থপাচারের’ তদন্ত দাবি ১৪ দলের

প্রকাশ | ১১ ডিসেম্বর ২০১৭, ১৪:২৭ | আপডেট: ১১ ডিসেম্বর ২০১৭, ১৫:৩৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

প্রধানমন্ত্রী থাকাকালে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কোন কোন দেশে অর্থপাচার করেছেন, এর তদন্ত দাবি করেছে আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল।

সোমবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের এক সভা শেষে সংবাদ সম্মেলনে এই দাবি তুলে ধরেন জোটের সমন্বয়ক আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম। সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দীলিপ বড়ুয়ার সভাপতিত্বে এই বৈঠক হয়।

গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের পর থেকেই সৌদি আরবে খালেদা পরিবারের অর্থপাচার ও সে দেশে বিপুল সম্পদ করার অভিযোগ নিয়ে সোচ্চার ক্ষমতাসীন দলের নেতারা। বিএনপির পক্ষ থেকে এই অভিযোগকে বানোয়াট বলা হলেও তদন্ত ও বিচারের কথা বলে যাচ্ছেন মন্ত্রীরা। এই পরিস্থিতিতে ১৪ দলের বৈঠকেও আলোচনা হলো বিষয়টি নিয়ে।

বৈঠক শেষে নাসিম বলেন, ‘বিএনপি দুর্নীতির মহাকাব্য রচনা করেছিল হাওয়া ভবন তৈরি করে। খালেদা জিয়ার বিরুদ্ধে যে দুর্নীতির অভিযোগ উঠেছে তা অনুসন্ধান করতে ১৪ দল দাবি জানায়।’

‘তা তদন্ত করে জনগণের সামনে তুলে ধরতে হবে কোথায় কোথায় অর্থপাচার করা হয়েছে। এই অর্থপাচারের সঙ্গে খালেদা জিয়ার পরিবার কীভাবে জড়িত আছে, তা সামনে আনতে হবে। বিচারের আওতায় আনতে হবে।’

বিশেষ জজ আদালতে চলা দুর্নীতির দুই মামলায় আত্মপক্ষ সমর্থনে বিএনপি চেয়ারপারসনের বক্তব্যেরও সমালোচনা করেন নাসিম। তিনি বলেন, ‘খালেদা জিয়ার একমাত্র উদ্দেশ্য হলো ন্যায়বিচারকে প্রশ্নবিদ্ধ করা, ন্যায়বিচারকে ভুলুণ্ঠিত করা।’

‘আদালতে গিয়ে জবানবন্দির নামে অসত্য মিথ্যাচার করে যাচ্ছেন (খালেদা জিয়া)। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আক্রমণ করেছেন, এই সরকারকে আক্রমণ করেছেন। প্রকারান্তরে তিনি স্বাধীনতাবিরোধী শক্তিকে উৎসাহিত করেছেন। তিনি আজ  ন্যায়বিচারের কথা বলেন, ক্ষমা চাইতে বলেন। তিনি যেদিন একাত্তরের ঘাতক, পচাত্তরের ঘাতকদের আশ্রয়-প্রশ্রয় দিয়েছিলেন সেদিন কোথায় ছিল ন্যায়বিচার? এটা আমাদের প্রশ্ন।’ বলেন নাসিম।

সংবিধান অনুযায়ী বর্তমান সরকারের অধীনেই আগামী সংসদ নির্বাচন হবে বলেও জানিয়ে দেন নাসিম। বলেন, ‘সংবিধানের বাইরে যেকোনো পদক্ষেপ ১৪ দল প্রতিহত করবে।’

এ ব্যাপারে যারা বিতর্ক সৃষ্টি করছে তারা আসলে প্রধানমন্ত্রীকে হত্যা করার দুরভিসন্ধি লালন করছে বলেও অভিযোগ করেন তিনি।

খালেদা জিয়া নির্বাচনকে ভণ্ডুল করতে চান অভিযোগ করে নাসিম বলেন, এবারের নির্বাচন মন্ত্রী-এমপি বানানোর নির্বাচন নয়, এবারের নির্বাচন হলো জাতীয় অস্তিত্ব রক্ষার নির্বাচন। মুক্তিযুদ্ধের চেতনা রক্ষার নির্বাচন। বাঙালি শেখ হাসিনার নেতৃত্বে যে লক্ষ্য অর্জন করেছে, সে লক্ষ্যকে ধরে রাখার নির্বাচন। এই নির্বাচনকে জনগণ ভুল করতে পারে না।

১৪ দল ঐক্যবদ্ধ থেকে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাবে জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, শেখ হাসিনাকে টার্গেট রেখে বিভিন্ন মহল মাঠে নেমেছে। রোহিঙ্গা ইস্যু নিয়ে সরকারকে অস্থিতিশীল করার জন্য মাঠে নেমেছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ (একাংশ) সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, জাতীয় পার্টির (জেপি) মহাসচিব শেখ শহীদুল ইসলাম, জাসদ (একাংশ) শরীফ নুরুল আম্বিয়া, তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভাণ্ডারী, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন, আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, আবদুস সোবহান গোলাপ, অসীম কুমার উকিল প্রমুখ।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/টিএ/ডব্লিউবি/জেবি)