টানা চার কার্যদিবসে সূচকের পতন

প্রকাশ | ১১ ডিসেম্বর ২০১৭, ১৬:১১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। এ নিয়ে টানা চার কার্যদিবসে শেয়ারবাজারে সূচকের পতন হয়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, আজ ডিএসইতে ৪৯১ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৫৮ কোটি ৩৭ লাখ টাকা বেড়েছে। আগের দিন এ বাজারে ৪৩২ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিকে আজ দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৭৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ২২৪৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ১৭০টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪৯১ কোটি ২৪ লাখ টাকা।

এর আগে গতকাল রবিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৩ পয়েন্ট কমে অবস্থান করে ৬২০৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৭৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ২২৫০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৩২ কোটি ৮৬ লাখ টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫৮ কোটি ৩৭ লাখ টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: গ্রামীণফোন লিমিটেড, ডরিন পাওয়ার জেনারেশন্স অ্যান্ড সিস্টেম লিমিটেড, বারাকা পাওয়ার লিমিটেড, ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কোম্পানি লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড, লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড এবং ইসলামী ব্যাংক লিমিটেড।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের এই সময়ে ২২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ১৮৫ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/আলাল/জেবি)