নর্থ সাউথে দেশের প্রথম আইন উৎসবের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ ডিসেম্বর ২০১৭, ১৮:৫৯ | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৭, ১৮:৩৫

নর্থ সাউথ ইউনিভার্সিটি ক্যাম্পাসে শুরু হয়েছে তিন দিনের ‘এন এস ইউ ল’ ফেস্ট সিজন ওয়ান’। সোমবার দুপুরে ইউনিভার্সিটি ক্যাম্পাসে এক অনুষ্ঠানে এই মেলার উদ্বোধন করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিঞা। এটি দেশের প্রথম ও সবচেয়ে বড় আইন উৎসব।

এই অনুষ্ঠান চলবে আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত।  দেশের প্রায় ৪০টি বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগের শিক্ষার্থী এবং শিক্ষকরা এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

অনুষ্ঠানের আয়োজক নর্থ সাউথ ইউনিভার্সিটি ল’ অ্যান্ড মুটিং সোসাইটি। মেলা সাজানো হয়েছে দৈনন্দিন জীবনে যে আইনগুলো সবসময় ব্যবহৃত হয় সেই আইনকে কেন্দ্র করে।

প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পিকার  বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি শুধু বাংলাদেশ নয়, এটা বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়। এখানকার শিক্ষার্থীরা হলো দেশের উজ্জ্বল নক্ষত্র। এলএলবি প্রথম কোর্সে যারা বের হয়ে গেছেন তাদের এখন প্র্যাকটিস করতে হবে। কোর্টে গিয়ে হাতে কলমে শিখতে হবে।’

নিজের আইন পেশার অভিজ্ঞতা তুলে ধরে ফজলে রাব্বি মিয়া বলেন, ‘আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি, আইন পেশায় নতুন যারা ভালো করবে। তাদের প্রতি হুমড়ি খেয়ে পড়বে সাহায্য নিতে।’

প্রধান অতিথি বলেন, এই ধরনের অনুষ্ঠান দেশে এই প্রথম। আইনের শিক্ষার্থীদের একত্রিত করে বিভিন্ন কর্মশালা এবং প্রতিযোগিতায় একত্রে অংশগ্রহণের সুযোগ তেমন কোথাও দেখা যায় না। নর্থ সাউথ ইউনিভার্সিটি ল’ অ্যান্ড মুটিং সোসাইটি যে উদ্যোগ নিয়েছে তা সত্যিই প্রশংসনীয়। আমি এই অনুষ্ঠানের সফলতা কামনা করি।’ পরে তিনি এলএলএম কোর্সের উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য প্রফেসর ড গিয়াস উদ্দিন আহসান বলেন, এলএলবি প্রথম ব্যাচের শিক্ষার্থীদের শেষ সেমিস্টার চলছে। আমরা নতুন এলএলএম কোর্সে চালু করেছি।

এনএসইউর কোষাধ্যক্ষ প্রফেসর গৌর গোবিন্দ গোস্বামী বলেন, এই বিশ্ববিদ্যায়ের শুরু ১২০ জন শিক্ষার্থী নিয়ে, তিনটি ডিপার্টমেন্ট দিয়ে। আজ ৩২টি ডিমার্টমেন্টে ২৪ হাজার মেধাবী শিক্ষার্থী রয়েছে। আমি মেধাবী বললাম কারণ এখানে ভর্তি ফরম কিনতেই সিজিপিএ-৮ লাগে। এরপর তাদের ভর্তি পরীক্ষা দিতে হয়। আমাদের শিক্ষার্থীদের বিশ্বমানের শিক্ষা দিয়ে থাকি আমরা।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আবদুর রব খান, আইন বিভাগের চেয়ারম্যান  ড. আবু নোমান মোহাম্মদ আতাহার আলী এবং ফ্যাকালটি অ্যাডভাইজার নাসমিন জেবিন নূর।

অনুষ্ঠানে জানানো হয়, এটি দেশের প্রথম ও সবচেয়ে বড় ল ফেস্ট। তিন দিনব্যাপী এ মেলায় শিক্ষর্থীরা দর্শনার্থীদের আইনের বিভিন্ন বিষয়ে প্রাথমিক ধারণা দেবেন। যেমন মানবাধিকার, পারিবারিক আইন, কর আইন, বাংলাদেশের আইন ব্যবস্থা পরিচালনা, করপোরেট আইন, ইন্টালেকচ্যুয়াল প্রপার্টি আইন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয় ‘ ল’ ফেয়ার’ এর মধ্য দিয়ে।  প্রধান অতিথি ফিতা কেটে এই মেলার সূচনা করেন। অনুষ্ঠানের তৃতীয় পর্বে ছিল আন্তর্জাতিক সংস্থা UNHCR এর সাথে সম্মিলিত এক কর্মশালা, যার বিষয়বস্তু ছিল ‘শরণার্থী অধিকার।’ বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষার্থীরা এই কর্মশালায় অংশগ্রহণ করেন। দিনের চতুর্থ পর্ব ছিল শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘ওপেন মাইক সেশন’ যেখানে তারা আইন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে নিজেদের চিন্তাভাবনা সবার সঙ্গে আলোচনা করেন।

আয়োজক কমিটির সভাপতি নাভিদ নওরোজ শাহ বলেন, ‘আমাদের ক্লাবের মেম্বারদের বিগত এক মাসের অক্লান্ত পরিশ্রমের ফসল এই অনুষ্ঠান। আমরা অনেক আশাবাদী আমাদের অনুষ্ঠান সফল হবে।

তিন দিনব্যাপী এই মেলার মিডিয়া পার্টনার ঢাকাটাইমস।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত