নিউইয়র্কে ‘হামলাকারী’ বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১২ ডিসেম্বর ২০১৭, ১২:০৩ | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৭, ২২:০০

নিউইয়র্ক নগরের ম্যানহাটনে বাস টার্মিনালের বিস্ফোরণের ঘটনায় আটক ব্যক্তি বাংলাদেশি বলে জানিয়েছে পুলিশ। হামলাকারী ওই ব্যক্তির নাম আকায়েদ উল্লাহ। ২৭ বছর বয়সী এই যুবক ব্রুকলিনের বাসিন্দা বলে জানিয়েছে নিউইয়র্ক পুলিশ কমিশনার জেমস ও নীল।

এর আগে সোমবার স্থানীয় সময় সকালে পোর্ট অথরিটি বাস টার্মিনালে বিস্ফোরণের পর এক ব্যক্তিকে আহতাবস্থায় গ্রেপ্তারের কথা জানিয়েছিল পুলিশ।

নিউইয়র্ক ফায়ার ডিপার্টমেন্টের বরাত দিয়ে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, বিস্ফোরণে আকায়েদ ছাড়া আর চারজন আহত হয়েছেন। তবে তাদের কারও অবস্থাই গুরুতর নয়।

পুলিশ কর্মকর্তাদের উদ্ধৃত করে নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, ওই যুবক ব্রুকলিনে থাকেন এবং তিনি বাংলাদেশ থেকে সাত বছর আগে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন। ইসলামিক স্টেটের (আইএস) আদর্শে অনুপ্রাণিত হয়ে আকায়েদ এই হামলা চালিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার সকালে এইটথ অ্যাভিনিউ ও ৪২ স্ট্রিটের কাছে বিস্ফোরণটি ঘটে। বিস্ফোরণের পর পর বাস টার্মিনাল ও সংলগ্ন সাবওয়ে স্টেশনে অবস্থানরত যাত্রীরা আতঙ্কগ্রস্ত হয়ে ছোটাছুটি শুরু করেন।

ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে একজনকে আটক করা হয়েছে। তার কাছ থেকে বিভিন্ন ধরনের তার ও ডিভাইস জব্দ করা হয়েছে।

পুলিশ বলেছে, গ্রেপ্তার হওয়া ব্যক্তি নিজেও আহত হয়েছেন। তবে তার আঘাত গুরুতর নয়।

হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স টুইটারে বলেছেন, এ ঘটনা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জানানো হয়েছে।

নিউইয়র্কের সাবেক পুলিশ কমিশনার বিল ব্রাটন বলেছেন, এটা নিঃসন্দেহে সন্ত্রাসী হামলা। বিস্ফোরণ সঠিকভাবে হয়নি, নাকি এটি ঠিকমতো কাজ করেনি-তা তদন্ত করতে দেখতে হবে।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত