জয়ের হাতে জীবন বাঁচানো ৯৯৯ সেবার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ ডিসেম্বর ২০১৭, ১৬:৫৪ | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৭, ১২:১৭

ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশি সেবার জন্য '৯৯৯' নম্বর ব্যবহারের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবসে মঙ্গলবার বেলা ১১টায় রাজধানীর আবদুল গণি রোডে পুলিশ নিয়ন্ত্রণ কক্ষে এই সেবার উদ্বোধন করেন জয়।

এ সময় জয় বলেন, আওয়ামী লীগ সরকারের লক্ষ্য দেশের মানুষের ভাগ্য পরিবর্তন। তাদের শান্তিতে রাখা। ভবিষ্যতে এই সেবা আরও আধুনিক করা হবে বলেও জানান তিনি।

৯৯৯ নম্বর কী ধরনের সুবিধা দেবে জানিয়ে জয় বলেন, ‘আপনার যদি ইমিডিয়েটলি পুলিশের সহযোগিতার প্রয়োজন হয়, যদি কোথাও আগুন লাগে, যদি কোথাও অ্যাক্সিডেন্ট হয়, আঘাত লাগে, শুধুমাত্র তখনই আপনারা ট্রিপল নাইন নম্বরে কল করবেন।’

জরুরি নিরাপত্তা বা দুর্ঘটনা পরিস্থিতিতে সহজে আইনশৃঙ্খলা বা সরকারি অন্য বাহিনীর সেবা পেতে মোবাইল ফোনে ৯৯৯ নম্বরে কল করলে পুলিশি বা ফায়ার সার্ভিসের সেবা পাওয়া যাবে। এছাড়া পাওয়া যাবে হাসপাতালে যাওয়ার অ্যাম্বুলেন্সও।

৯৯৯ সেবাটি সম্পূর্ণ টোলমুক্ত অর্থাৎ এ নম্বরে কল করলে কোন টাকা খরচ হবে না। তবে অ্যাম্বুলেন্স সেবা নিতে হলে টাকা খরচ করতে হবে।

বাংলাদেশে এক বছর আগে ২০১৬ সালের ১০ নভেম্বর পরীক্ষামূলকভাবে এই সেবাটি চালু করে সরকার। তখন ছয় মাস চালু ছিল এই সেবা। তখন সকাল সাতটা থেকে রাত ১০টা পর্যন্ত কল করা যেত। তবে এখন থেকে ২৪ ঘণ্টাই কল গ্রহণ করা হবে।

ছয় মাসের অভিজ্ঞতার আলোকে ভুল ত্রুটিগুলো শুধরে নিয়ে ও নতুন নতুন যেসব সংযোজন-বিয়োজন দরকার ছিল, তা করে এই সেবাটি পুরোদমে চালু করার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

পুলিশ জানিয়েছে, ৯৯৯ সেবার প্রশিক্ষিত প্রতিনিধিরা জরুরি মুহূর্তে প্রয়োজন অনুযায়ী ফায়ার সার্ভিস, পুলিশ বা অ্যাম্বুলেন্স সেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করিয়ে দেবেন। এ জন্য গত এক বছরে অপারেটরদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

১২ ডিসেম্বর জাতীয় তথ্য প্রযুক্তি দিবসে দেশবাসীকে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার হিসেবে এই সেবাটির উদ্বোধনের কথা জানান হয় অনুষ্ঠানে।

এরপর ওসমানী স্মৃতি মিলনায়তনে হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘উন্নত বিশ্বে এসব সেবা ব্যবস্থা রয়েছে। আমরাও উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ৯৯৯ সেবাটি চালু করেছি। আমাদের পুলিশ বাহিনী আমাদের নিরাপত্তা বাহিনী আরো কিছু পরিকল্পনা করেন। আমরা ঢাকাকে সেইফ সিটি করতে কাজ করছি। পর্যায়ক্রমে তা অন্য সিটিগুলোকে এই সেবার আওতায় আনা হবে।’

‘৯৯৯ কতটুকু সেবা দিতে পারবে তা আপনারা আগে বিদেশে দেখেছেন। এখন বাংলাদেশে দেখবেন।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘৯৯৯ সেবা বাংলাদেশকে ডিজিটালাইজেশনের উদাহরণ স্বরুপ। প্রতিটি উপজেলায় একটি ফায়ার সার্ভিস সেন্টার চালু করা হবে। সেখানে একটি অ্যাম্বুলেন্সও দেওয়া হবে।’

বিশেষ অতিথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন বলেন, ‘৯৯৯ এ পুলিশ, ফায়ারসার্ভিস এবং অ্যাম্বুলেন্স সেবা পাওয়া যাবে।’ তিনি বলেন, ‘১৬ কোটি ৭০ লাখ মানুষের দেশে এক লাখ ৯৬ হাজার পুলিশ রয়েছে। পুলিশের সক্ষমতা বৃদ্ধি পেলে জনগণ তার সুফল পাবে।’

পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক বলেন, ‘মানুষ জরুরি ও বিপদের সময়ে পুলিশকে স্বরণ করে পুলিশকে ফোন করে। সব সময়ে সব নম্বর মনে রাখা সম্ভব নয় তাই আমি আইজিপি হওয়ার পরে সকল কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেই। পরে আন্তর্জাতিক মানের একটি সেবা দেওয়ার সুযোগ হয়েছে। ৯৯৯ কোডটা পুলিশকে দেওয়ার জন্যই প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ পরামর্শ দেন। তাঁর পরামর্শেই বিটিআরসি আমাদের ৯৯৯ দেয়। একসঙ্গে সারাদেশে আমরা ১২০টি ফোন রিসিভ করতে পারব।’

আইজিপি বলেন, ‘আমাদের পুলিশি সেবা এবং ফায়ার সার্ভিস সেবা পেতে তেমন সমস্যা হবে না। তবে সমস্যা হবে অ্যাম্বুলেন্স পেতে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের সঙ্গে আলোচনা করে এই সমস্যার সমাধান করার চেষ্টা করছি।’

বর্তমানে একসঙ্গে ১২০ টি কল রিসিভ করা যাবে। তবে আগামীতে একসঙ্গে ৩০০টির বেশি কল রিসিভ করার চেষ্টা করা হচ্ছে বলেও জানান আইজিপি। বলেন এই নম্বরে ফোন করতে কোনো টাকা খরচ হবে না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কামরুন নাহার চৌধুরী এবং ফখরুল ইসলাম চৌধুরী, পুলিশের তথ্য প্রযুক্তি বিভাগের অতিরিক্ত মহাপরিদর্শক বিনয় কৃষ্ণ বালাসহ বাংলাদেশ পুলিশসহ ঢাকা মহানগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/১২ডিসেম্বর/এএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :