ছবি কেনাবেচার মার্কেটপ্লেস ‘ছবির বাকশো’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ ডিসেম্বর ২০১৭, ১৯:৪৬ | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৭, ১৯:২২

শখের বশে হোক আর প্রফেশনাল হোক বাংলাদেশ এই মুহূর্তে ফটোগ্রাফারের সংখ্যাটা কিন্তু কম নয়। তবে বেশিরভাগ ফটোগ্রাফারই শখের বসে ছবি তোলেন। খুব সংখ্যক ফটোগ্রাফার পাওয়া যাবে যারা ছবি তুলে উপার্জন করে। শখের বশে যারা ছবি তোলেন তারা বেশিরভাগই ছাত্র অথবা অন্য কোনো পেশায় আছেন। আর উপার্জনের জায়গাটাও কয়েকটা জায়গায় সীমাবদ্ধ।

এই যেমন ইভেন্ট, মডেল ফটোগ্রাফি, ফটো জার্নালিজম, এক্সিবিশনসহ আরও কিছু জায়গা। যা আমাদের ফটোগ্রাফারের সংখ্যার তুলনায় অনেক কম। অনেকের জন্য এই ফটোগ্রাফি শখের হলেও এটি কিন্তু অনেক খরচের। এই ডিজিটাল ফটোগ্রাফির যুগে শুধু একটি ক্যামেরা হলেই হয় না; সাথে দরকার হয় বিভিন্ন রকম লেন্সসহ আরও অনেক কিছু।

এসব খরচের জন্য অনেক শখের ফটোগ্রাফাররা অনেক সময় শখ থেকে আস্তে আস্তে ফটোগ্রাফি থেকে সরে আসে। বাংলাদেশে একদিকে যেমন ছবি থেকে আয় করাটা অতো সহজ নয় কিন্তু এখানে ছবির চাহিদা যে নাই টা কিন্তু নয়। ডিজিটালের এই যুগে যেখানে লোকাল কন্টেন্টের অনেক চাহিদা এখন ডিজিটাল মিডিয়াতে।

ফেসবুক, ওয়েবসাইটে ব্র্যান্ডগুলো যেমন লোকাল কন্টেন্ট দিতে চায় তেমনি নিউজপোর্টাল, বই, বিলবোর্ড, লিফলেটসহ বছর শেষে ক্যালেন্ডারেও দরকার হয় প্রচুর ছবির। দেশে ছাড়াও দেশের বাইরে ছবির রয়েছে অনেক চাহিদা।

চাহিদা এবং ছবির প্রাপ্যতার কথা মাথায় রেখে তৈরি হয়েছে বাংলাদেশের প্রথম ছবির মার্কেটপ্লেস chobirbaksho.com (ছবির বাকশো)। ছবির বাকশোতে যেকেউ ছবি বিক্রি করে আয় করতে পারবেন এবং যেকেউ যেকোন ক্রেডিট, ডেবিট কার্ড অথবা বিকাশের মাধ্যমে ছবি ক্রয় করতে পারবেন।

ছবির বাকশোর ফাউন্ডার ইমতিয়াজ আহমেদ ঢাকাটাইমসকে জানান, এক সময় শখের বসে ছবি তুলতেন এবং পরে বিজ্ঞাপনী সংস্থা মেলোনেডসে কাজ করতে এসে বুঝতে পারেন কন্টেন্ট ডেভেলপমেন্টে ছবির চাহিদার কথা। সেই থেকেই ছবির বাকশোর সৃষ্টি। ওয়েবসাইট ডেভেলপমেন্ট কোম্পানি ফ্লিকম্যক্সের সহযোগিতায় গত এক বছরের নিরলস চেষ্টায় তৈরি করেন ‘ছবির বাকশো ডট কম’।

ছবি ক্রয় বিক্রয়, ছবি এক্সিবিশন, ছবির রাইট প্রোটেকশন ম্যানেজমেন্টসহ আরও অনেক নতুন নতুন ফিচার নিয়ে এই মুহূর্তে কাজ করছে ছবির বাকশো। ডিজিটাল ফটোগ্রাফি এবং লোকাল কন্টেন্ট ডেভেলপমেন্টের একটি ভালো ইকোসিস্টেম তৈরি করাই ছবির বাকশের লক্ষ্য।

ছবির বাকশে সাইন আপ করতে লগইন করতে পারবেন chobirbaksho.com ওয়েবসাইটে। 

(ঢাকাটাইমস/১২ডিসেম্বর/বিইউ/জেডএ

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত