গেইলের রেকর্ড ব্যাটিংয়ে রংপুরের সামনে শিরোপার হাতছানি

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ ডিসেম্বর ২০১৭, ২১:৪৫ | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৭, ১৯:৪৬

এই হলেন ক্রিস্টোফার হেনরি গেইল। মিরপুরে আবার ধ্বংসাত্মক ব্যাটিং, তাণ্ডব। আবারও সেঞ্চুরি। নয়া রেকর্ড। এলিমেনেটর ম্যাচে মাত্র ৫১ বলে ১২৬ রান করে দলকে ফাইনালের পথে নিয়ে গিয়েছিলেন। ক্যারিবিয়ান বিশ্বজুড়ে টি-টোয়েন্টি বিনোদনের ফেরিওয়ালার ব্যাটে মঙ্গলবার আরও বেশি বিস্ফোরণ, তাতে উত্তাল মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়াম, মুগ্ধ ক্রিকেট বিশ্ব। বিপিএলের উত্তেজনাকর ফাইনালে তার ব্যাট থেকে এলো ৬৯ বলে অপরাজিত ১৪৬ রানের আরেকটি দানবীয় ইনিংসে ( বিপিএলের ইতিহাসে এটা সর্বোচ্চ ইনিংস)। আর তাতে রংপুর রাইডার্সের স্কোর দাঁড়িয়েছে এক উইকেটে ২০৬ । ঢাকার জন্য যেটা পবর্ত সমান কঠিন।

সন্ধ্যায় টসে জিতে বোলিং নিয়ে শুরুটা ভালো করেছিল ঢাকা। সাকিব প্রথম ওভারটা তুলে দিয়েছিলেন তরুণ মোসাদ্দেকের হাতে। চার্লস ও গেইল মিলে ৫ রান নেন  এ ওভার থেকে। ইনিংসের দ্বিতীয় ওভারটি নিজেই তুলে নেন অধিনায়ক সাকিব। বল করতে এসে মনে রাখার মতো একটি ওভার করেছেন তিনি।

গত ম্যাচের সেঞ্চুরিয়ান চার্লস সাকিবের প্রথম চার বলে কোনো রানই তুলতে পারেননি। মানে চার্লসকে কোনো স্পেসই দেননি সাকিব।

ওভার পঞ্চম বলে চার্লসকে কট অ্যান্ড বোল্ড করে শুরুতে দারুণ ব্রেক থ্রু এনে দেন দলকে। শেষ বলে ম্যাককালাম কোনো রান নিতে না পারলে উইকেট মেইডেনে ওভার শেষ করেন সাকিব।

শুরুতে উইকেট হারালেও রংপুরকে পেছনে তাকাতে দেননি দুই বিশ্বসেরা ব্যাটসম্যান ক্রিস গেইল ও ব্রেন্ডন ম্যাককালাম। এলিমেনেটর ম্যাচে তুখোড় সেঞ্চুরি হাঁকান গেইল। আর ম্যাককালাম জ্বলে উঠেছিলেন সোমবার কুমিল্লার বিপক্ষে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে। খেলেন ৭৮ রানের ঝড়ো ইনিংস।

বড় ম্যাচে আরেকবার জ্বলে ওঠেন তারা। বিশেষ করে ক্রিস গেইল। এদিন শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন গেইল। ঢাকাকে হতাশ করে চার ছ্ক্কার বন্যা বাইয়ে দেন মিরপুরে। ৩৩ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন তিনি (৪ ছক্কা, ৪ চার)। অন্যদিকে উইকেটে নেমে দেখেশুনে খেলেন ম্যাককালাম।

ওদিকে হাফ সেঞ্চুরির পরে আরো ভয়ানক হয়ে ওঠেন ক্রিস গেইল। আফ্রিদি, সাকিব, রনি সবাইকে ধ্বসিয়ে দেন এ ক্যারিবিয়ান ব্যাটিং দানব। এক ম্যাচ বিরতি দিয়ে আবার সঞ্চুরি। এবার সেঞ্চুরি হাঁকান ৫৭ বলে, ১১ ছ্ক্কা ও ৪ চারে। বিপিএলে এটা গেইলের পাঁচ নম্বর সেঞ্চুরি। চলতি বিপিএলে মোট তিন সেঞ্চুরির দুইটিই এসেছে গেইলের ব্যাট থেকে।

সেঞ্চুরি পুরণ করার আরো বেশি ধ্বংসাত্মক হয়ে ওঠেন গেইল। ছক্কার বন্যা বইয়ে দেন মাঠের তিন দিকে। আরেকটি বিস্ময়ের জন্ম দিয়ে শেষমেশ বলে ৬৯ বলে (১৮ ছক্কা, ৫ চার) ১৪৬ করে থাকেন অপরাজিত। বিপিএলের ইতিাসে এটাই সবচেয়ে বড় ইনিংস। গেইলের রেকর্ড ইনিংসে ভর করে রংপুরের স্কোর দিয়ে থামে ২০৬ এ।

ওদিকে ধীরে সুস্থে খেলে ৪২ বলে ৫০ পুরণ করে নেন ম্যাককালাম। বিপিএলে এটা তার টানা দ্বিতীয় হাফ সেঞ্চুরি।

সংক্ষিপ্ত স্কোর

রংপুর রাইডার্স ইনিংস: ২০৬/১ (২০ ওভার)

(জনসন চার্লস ৩, গেইল ৬৯ বলে ১৪৬*, ম্যাককালাম ৪৩ বলে ৫১; সাকিব ১/২৬)

(ঢাকাটাইমস/১২ ডিসেম্বর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত