গাজীপুরে ফুটওভার ব্রিজের বেহাল দশা, ব্যবহারে অনাগ্রহ

আবুল হাসান, গাজীপুর প্রতিনিধি
| আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৭, ১০:৫৩ | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৭, ১০:৫১

প্রয়োজনীয় মেরামত, রক্ষণাবেক্ষণের অভাবসহ নানা অব্যবস্থাপনায় বেহাল দশা গাজীপুরের অধিকাংশ ফুটওভার ব্রিজের। পথচারীদের অভিযোগ, ফুটওভার ব্রিজে ময়লা-আবর্জনার স্তুপ আর বিভিন্ন স্থান ভেঙে যাওয়ায় এগুলো ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। এছাড়া ফুটওভার ব্রিজে রয়েছে রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান আর ওরস শরিফের পোস্টার আর ব্যানারে ছড়াছড়ি।

টঙ্গীসহ বেশ কয়েকটি ফুটওভার ব্রিজে রয়েছে অবৈধ দোকান পাট। রাতে এসব ফুটওভার ব্রিজ মাদকাসক্ত ও ছিনতাইকারী চক্রের অবাধ বিচরণ। এসব কারণে ফুটপাত ব্যবহারে অনীহা পথচারীদের। ফলে যত্রতত্র সড়ক পারাপারে ঘটছে নানা দুর্ঘটনা।

সরেজমিনে দেখা গেছে, ঢাকা ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী, এরশাদনগর, বোর্ডবাজার এবং মালেকের বাড়িতে রয়েছে ফুটওভার ব্রিজ। নির্মাণশৈলী আর নানা অব্যবস্থাপনার কারণেই এসব ফুটওভার ব্রিজগুলো ব্যবহারে খুব একটা উৎসাহী নন পথচারীরা। মাঝে মধ্যে দুই-একজন পথচারীর দেখা মিললেও অনেকটা বিরক্তি নিয়েই ফুটওভার ব্রিজ পার হচ্ছেন তারা।

টঙ্গীর স্টেশন রোড এলাকার ফুটওভার ব্রিজের পুরো শরীরজুড়ে রয়েছে ব্যানার, ফেস্টুনের ছড়াছড়ি। হকারদের বিভিন্ন দোকানের দখলে রয়েছে ফুটওভার ব্রিজের বেশির ভাগ অংশ। যেটুকু খালি রয়েছে সেটি দিয়ে পথচারীদের পারাপার অনেকটা দুঃসাধ্য। বিশেষ করে নারী পথচারীদের পড়তে হয় বেশি বিড়ম্বনায়। এ ফুটওভার ব্রিজের বেশ কয়েকটি সিঁড়ি এবং ব্রিজের মূল কাঠামোর কয়েকটি স্থান ভেঙে গেছে। একই অবস্থা টঙ্গী বাজার এলাকার ফুটওভার ব্রিজেরও। মালেকের বাড়ি এবং বোর্ডবাজারের ফুটওভার ব্রিজ দুটির রয়েছে বেহাল দশা। ফলে জরাজীর্ণ এবং ভঙ্গুর এসব ফুটওভার ব্রিজ ব্যবহারে দিন দিন আগ্রহ হারাচ্ছেন পথচারীরা।

ফুট ওভার ব্রিজ ব্যবহারে প্রতিনিয়তই নানা সমস্যার সম্মুখীন হতে হয় বলে অভিযোগ পথচারীদের। ফলে ব্রিজ ব্যবহার না করে ঝুঁকি নিয়েই রাস্তা পার হচ্ছেন তারা।

কয়েকজন পথচারী জানান, ওভার ব্রিজের কোথাও কোথাও পড়ে রয়েছে ময়লা-আবর্জনা ও মানুষের মল। সিঁড়িতে পা রাখার সঙ্গে সঙ্গেই বাতাসে উড়ে আসে ধুলোবালি। এছাড়া দোকান পাট থাকায় হাঁটা চলা দায়। টঙ্গীর স্টেশন রোডের ফুটওভার ব্রিজটি রাতে নেশাখোর এবং ছিনতাইকারীদের অভয়ারণ্যে পরিণত হয়। ফলে বাধ্য হয়ে তারা ফুটওভার ব্রিজ ব্যবহার ছেড়ে দিয়েছেন।

সড়ক বিশেষজ্ঞদের মতে, যত্রতত্র রাস্তা পারাপার এবং ফুটওভার ব্রিজ ব্যবহার না করার ফলে বাড়ছে দুর্ঘটনা। সাধারণ মানুষকে ফুট ওভার ব্রিজ ব্যবহারে সচেতন করাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর অবস্থানের পাশাপাশি, সিটি কর্পোরেশনেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা উচিত।

ফুটওভার ব্রিজের বেহাল দশার কথা স্বীকার করে গাজীপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী ডি এ কে এম নাহীন রেজা ঢাকাটাইমসকে বলেন, টঙ্গীর স্টেশন রোড এবং বাজার এলাকার ফুটওভার ব্রিজের মেরামত কাজ করা হয়েছে। তবে মালেকের বাড়ির ফুটওভার ব্রিজ বিআরটিএ প্রজেক্টের আওতাধীন। এখন সড়কসহ এ ফুটওভার ব্রিজের মেরামত ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব তাদের।

এছাড়া ফুটওভার ব্রিজে অবৈধ দোকানপাট উচ্ছেদে বিভিন্ন সময় জেলা প্রশাসন ও সিটি করপোরেশন অভিযান পরিচালনা করে। তবে কয়েক দিন পরই এগুলো আবার আগের অবস্থায় ফিরে আসে। হকারদের অধিকাংশ গরিব মানুষ হওয়ায় মানবিক দিকও দেখতে হয় বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :