গেইলের গলায় ‘বিপিএল মালা’

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৭, ১১:৩৩ | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৭, ১১:৩০

‘গেইল দিলেন টান, ঢাকা হলো খানখান’। গেল রাতে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনাল মঞ্চে গেইল তাণ্ডবে লণ্ডভণ্ড হলো তিনবারের চ্যাম্পিয়ন ঢাকার শিরোপাস্বপ্ন। ব্যাট হাতে ঢাকার বোলারদের কচুকাটা করে পেছনের সব রেকর্ড চুরমার করে দেন ক্যারিবিয়ান এই সুপারস্টার। খেলেছেন ৬৯ বলে ১৪৬ রানের বিধ্বংসী ইনিংস। ১৮টি ছয় ৫টি চারের সাহায্যে দানবীয় ইনিংসটি সাজিয়েছেন গেইল। তাইতো ম্যাচ শেষে সব পুরস্কার উঠল ‘ছক্কার রাজার’ হাতে। ম্যাচ সেরা, টুর্নামেন্ট সেরা সঙ্গে শিরোপা জয়। বলতে পারেন, সবকিছুই নিয়ে গেলেন গেইল।

বিপিএলের রেকর্ডবুকের প্রতিটা পাতা এখন গেইলের দখলে। টি-টোয়েন্টিতে গেইলের সেঞ্চুরি সংখ্যা ২০টি। ৭টির বেশি সেঞ্চুরি নেই আর কারও। প্রথম ব্যাটসম্যান হিসেবে তিনি ছুঁয়েছেন ১১ হাজার টি-টোয়েন্টি রান। ৯ হাজার রানও নেই অন্য কোনো ব্যাটসম্যানের। এক ইনিংসে গেইল ছক্কা মেরেছেন ১৮টি। ছাড়িয়ে গেছেন নিজেরই বিশ্বরেকর্ড। আইপিএলে অপরাজিত ১৭৫ রানের ইনিংসটির পথে মেরেছিলেন ১৭টি ছক্কা।

এ ছাড়া প্রথম ব্যাটসম্যান হিসেবে গেইল বিপিএলে করেছেন ছক্কার সেঞ্চুরি। ২৬ ইনিংসে তার ছক্কা এখন ১০৭ টি। ৫৪ ইনিংসে ৪৭ ছক্কায় দুইয়ে সাব্বির রহমান। বিপিএলে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসও গেইলের হাতের মুঠোয়। নিজের রেকর্ড নিজেই ভাঙলেন গেইল। এ আসরে খুলনা টাইটানসের বিপক্ষে খেলা অপরাজিত ১২৬ রানের ইনিংস ছিল বিপিএল সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ফাইনালে অপরাজিত ১৪৬ রান করে ছাড়িয়ে গেলেন সেই রেকর্ড।

বিপিএলের গেল চার আসরের ফাইনালে কোনো ব্যাটসম্যানই শতক হাঁকাতে পারেননি। এবার সে কাজটিও করেছেন গেইল। ৫ আসরের ফাইনালে এই প্রথম সেঞ্চুরি করলেন কোনো ব্যাটসম্যান। বিপিএলের ইতিহাসে একাই ৫টি সেঞ্চুরি করলেন গেইল তার ধারে কাছেও নেই কেউ। সবচেয়ে কম ইনিংস (২৬) খেলে বিপিএলে হাজার রানের রেকর্ড গড়লেন গেইল।

ব্রেন্ডন ম্যাককালামের সঙ্গে দ্বিতীয় উইকেটে ২০১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন গেইল। বিপিএলের যে কোনো উইকেটে এটাই সর্বোচ্চ জুটির রেকর্ড। ২০১৩ সালের বিপিএলে খুলনার হয়ে উদ্বোধনী জুটিতে শাহরিয়ার নাফিস ও লু ভিনসেন্টের ১৯৭ রানের জুটি ছিল আগের সর্বোচ্চ।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :