স্কুলে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৭, ১৩:০৬ | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৭, ১১:৪৬

এসএসসি, এইচএসসি ও সমমানের কোনো শিক্ষার্থীর কাছ থেকে ভর্তি বা পরীক্ষায় বোর্ড নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত টাকা নেয়া যাবে না বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে পরীক্ষার্থীদের ফরম পূরণ বাবদ যেসব শিক্ষা প্রতিষ্ঠান বর্ধিত ফি নিয়েছে তা ৩০ দিনের মধ্যে ফেরত না দিলে ওই সব শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি স্থগিত হয়ে যাবে মর্মে আদেশ দিয়েছে হাইকোর্ট। এছাড়া শুধু অতিরিক্ত ফি না দেয়ার কারণে কোনো শিক্ষার্থীকে পরীক্ষা দিতে না দিলে সে বিষয়েও ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে আদালত।

বুধবার সকালে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। ঢাকা শিক্ষাবোর্ডের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ মিজানুর রহমান।

গত ২৮ নভেম্বর এসএসসি পরীক্ষায় বোর্ড কর্তৃক নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত টাকা নেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। স্বতঃপ্রণোদিত হয়ে এ রুল দেয় আদালত।

হবিগঞ্জের চুনারুঘাটের গাজীপুর হাইস্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষার্থীর অভিভাবক জালাল উদ্দিন খানের করা রিট আবেদনের শুনানি নিয়ে আদালত এ রুল জারি করেন।

এইসঙ্গে ২০১৮ সালের ৪ জানুয়ারি ওই স্কুলের গভর্নিং বডির সভাপতি, সেক্রেটারি ও স্কুলের অধ্যক্ষের বিরুদ্ধে কী পদক্ষেপ নেয়া হয়েছে সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে তা প্রতিবেদন আকারে দাখিল করতে নির্দেশ দিয়েছে আদালত।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জহির উদ্দিন লিমন। তিনি জানান, শিক্ষা বোর্ড থেকে সব বিষয়ের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ফি নির্ধারণ করে দেয়া হয় এক হাজার ৫৫০ টাকা। কিন্তু ওই স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে দুই হাজার ৮৯০ টাকা আদায় করেছে। অতিরিক্ত ফি নেয়ার বিষয়ে প্রতিকার চেয়ে করা রিটের বিবাদী শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, হবিগঞ্জ জেলা প্রশাসকসহ মোট নয়জন। এদের প্রত্যেকে রুলের জবাব দিতে নির্দেশ দেয়া।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাবেক সচিব প্রশান্ত কুমারকে কারাগারে পাঠালেন আদালত

৩১ মার্চ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম

বিচারপতির আসনে ছাদ বেয়ে পানি, বিচারকাজ বন্ধ ১৮ মিনিট

আগাম জামিন পেলেন অ্যাডভোকেট যুথিসহ চার আইনজীবী

জামিন নিতে এসে রায় শুনে পালিয়ে গেলেন হলমার্ক কেলেঙ্কারির আসামি

তিন মাসের মধ্যে সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ

হলমার্ক কেলেঙ্কারি: তানভীর ও তার স্ত্রীসহ নয়জনের যাবজ্জীবন

সুপ্রিম কোর্ট বারে মারামারি: নাহিদ সুলতানা যুথীর জামিন শুনতে নতুন বেঞ্চ নির্ধারণ

পি কে হালদারের ১৩ সহযোগীর সাজা বাড়ানোর আবেদন দুদকের

ড. ইউনূসের সাজা ও দণ্ড স্থগিতের আদেশ হাইকোর্টে বাতিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :