২৫ বছর পর আলাবামার সিনেট ডেমোক্র্যাটদের দখলে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৭, ১৪:২১ | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৭, ১৩:২০

দীর্ঘ ২৫ বছর যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যে সিনেট নির্বাচনে জয় পেল ডেমোক্র্যাট প্রার্থী। আলাবামার সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি ও রিপাবলিকান প্রার্থী রয় মুরকে পরাজিত করে আলাবামার সিনেট নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী সাবেক মার্কিন অ্যাটর্নি ডগ জোনস। খবর বিবিসির।

স্থানীয় সময় মঙ্গলবার আলাবামা অঙ্গরাজ্যে সিনেট নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয় এবং রাতে প্রায় ৯৯ শতাংশ ভোট গণনার পর দেখা গিয়েছে ডেমোক্র্যাট প্রার্থী ডগ জোনস এগিয়ে আছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পূর্ণ সমর্থন ছিল শিশু যৌন হয়রানি অভিযোগে আনা রয় মুরের প্রতি। ডেমোক্র্যাট প্রার্থী এই অপ্রত্যাশিত বিজয়ে ট্রাম্পকে একটু বিপদে ফেলেছে এটা সত্যি।

এই নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের ১০০ সদস্যের আইনসভার উচ্চকক্ষে ৫২-৪৮ ভোটে রিপাবলিকান কর্তৃত্ব ছিল। সেখানে এখন সিনেটের সংখ্যা দাঁড়াবে রিপাবলিকান ৫১ এবং ডেমোক্র্যাট ৪৯ জনে।

নির্বাচনী প্রচারের সময় থেকেই বিতর্কে ছিল রক্ষণশীল রিপাবলিকান প্রার্থী রয় মুর। তার বিরুদ্ধে এ পর্যন্ত প্রায় দুই ডজন নারী যৌন হয়রানির অভিযোগ এনেছেন। এদের একজনের বয়স মাত্র ১৪ বছর। জানা গেছে, তিন দশক আগে, মুর যখন ৩০-৩২ বছর বয়সের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি, তখন অল্প বয়সী মেয়েদের পিছু নিতেন। যৌন হয়রানির সব অভিযোগ মিথ্যা দাবি করলেও মুর স্বীকার করেছেন, একসময় কম বয়সী মেয়েদের সঙ্গে তিনি সম্পর্ক গড়েছেন, কিন্তু অভিভাবকদের সম্মতি ছাড়া কোনো অল্প বয়সী মেয়ের সঙ্গে ‘ডেট’ করার কোনো চেষ্টা করেননি।

মুর কেবল রক্ষণশীল নন, আলাবামা অঙ্গরাজ্যের সর্বাধিক খ্রিষ্টপন্থী রাজনীতিক হিসেবে পরিচিত। আলাবামা সুপ্রিম কোর্টের বিচারপতি থাকার সময় তিনি নিজ দপ্তরের বাইবেলের বাণীসংবলিত একটি স্মারক স্তম্ভ সরাতে অস্বীকার করায় সেই পদ থেকে অপসারিত হয়েছিলেন। দ্বিতীয়বার একই পদে নির্বাচিত হলে ফেডারেল সুপ্রিম কোর্টের আদেশ সত্ত্বেও সমকামী বিবাহে সম্মতিদানে অস্বীকার করলে দ্বিতীয়বার সেই পদ থেকে অপসারিত হন।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :