ওআইসির শীর্ষ সম্মেলনে রাষ্ট্রপতি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৭, ১৪:৩৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার পরিপ্রেক্ষিতে মুসলিম বিশ্বের সবচেয়ে বড় সংস্থা ওআইসির শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। বুধবার তুরস্কের রাজধানী ইস্তান্বুলে অনুষ্ঠিত হচ্ছে এই সম্মেলন। এতে রাষ্ট্রপতি আবদুল হামিদসহ মুসলিম দেশগুলোর রাষ্ট্রপ্রধানেরা যোগ দিয়েছেন।

বুধবার স্থানীয় সময় বেলা ১১টায় ইস্তান্বুল কংগ্রেস অ্যান্ড এক্সিবিশন সেন্টারে ওআইসির এ বিশেষ সম্মেলন শুরু হয়। রাষ্ট্রপতি এই সম্মেলনে জেরুজালেম বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে একতরফাভাবে ‘ইসরায়েলের কথিত রাজধানী’ হিসেবে স্বীকৃতি দিয়ে বিশ্বের মুসলমানদের অনুভূতিতে আঘাত করায় মুসলিম বিশ্বের পরবর্তী পদক্ষেপের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের জন্য ওআইসি-এর এই বিশেষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

জেরুজালেম ১৯৬৭ সাল থেকে ইসরায়েলি বাহিনী দখল করে রেখেছে। যুক্তরাষ্ট্র জেরুজালেমকে (আল-কুদস আশ-শরিফ) ‘ইসরায়েলের কথিত রাজধানী’ হিসেবে স্বীকৃতি দেয় এবং তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস সেখানে স্থানান্তরের প্রক্রিয়া শুরু করে।

ওআইসি এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র আল কুদস (জেরুজালেম) যে স্বীকৃতির দিয়েছে তার প্রতিক্রিয়ায় আলোচনা করার জন্য একটি বিশেষ শীর্ষ সম্মেলনের আহ্বান করেছে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী সভা। তারা এই বিশেষ শীর্ষ সম্মেলনে আল-কুদস এবং তার ঐতিহাসিক, আইনগত ও রাজনৈতিক অবস্থা ও ঘটনাবলি নিয়ে একটি সমন্বিত আলোচনা করবেন।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :