‘মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপনে যুক্তরাষ্ট্র অযোগ্য’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৭, ১৭:৪৩ | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৭, ১৭:৩৮

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার পর মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা মেনে নেবে না ফিলিস্তিন।

ব্রিটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট জানায়, আজ বুধবার তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে অনুষ্ঠিত ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসির জরুরি সম্মেলন তিনি এসব কথা বলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণাকে ‘অপরাধ’ উল্লেখ মাহমুদ আব্বাস বলেছেন, ট্রাম্পের এই ঘোষণা বিশ্ব শান্তিকে হুমকির মুখে ফেলেছে। যুক্তরাষ্ট 'শান্তি প্রক্রিয়া থেকে নিজেদের অযোগ্য' ঘোষণা করেছে। যুক্তরাষ্ট্রের পরিবর্তে জাতিসংঘকে স্থগিত শান্তি প্রক্রিয়া পুনরায় চালুর জন্য আহ্বান জানান তিনি।

মাহমুদ আব্বাস বলেন, ‘জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা না করে মধ্যপ্রাচ্যে শান্তি বা স্থিতিশীলতা প্রতিষ্ঠা সম্ভব নয়।’

তিনি আরো বলেন, 'ফিলিস্তিন শান্তি প্রক্রিয়া জন্য প্রতিজ্ঞাবদ্ধ। ভবিষ্যতে শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা আমরা গ্রহণ করব না। যুক্তরাষ্ট্র প্রমাণ করেছে তারা পুরোপুরি ইসরায়েলের অনুগত।'

ট্রাম্পের জেরুজালেম নিয়ে ঘোষণার এক সপ্তাহ পর বিশ্বের ৫৭ টি দেশের নেতা ও মন্ত্রীরা ওআইসির এই সম্মেলনে যোগ দিতে এলেন। গত সপ্তাহে ট্রাম্পের এই ঘোষণার পর পরই মধ্যপ্রাচ্যে ও মুসলিম বিশ্বে বিক্ষোভ শুরু হয়।

১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধে জেরুজালেম শহরটিকে দখল করে নেয় ইসরায়েল। দেশটির এই পদক্ষেপ কোনো দিনই আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :