ফরহাদ মজহারের বিরুদ্ধে প্রসিকিউশন দাখিলের আদেশ ডিবিতে

অনলাইন ডেস্ক
| আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৭, ০০:০১ | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৭, ২১:২৮

কবি-প্রাবন্ধিক ফরহাদ মজহার ও তার স্ত্রী ফরিদা আখতারের বিরুদ্ধে প্রতিবেদন (প্রসিকিউশন) দেওয়ার বিষয়ে আদালতের আদেশ ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কাছে এসে পৌঁছেছে।

বুধবার সন্ধ্যায় এ আদেশ ডিবি অফিসে এসে পৌঁছে। তাদের বিরুদ্ধে এবার গোয়েন্দা পুলিশ ২১১ ও ১০৯ ধারায় প্রসিকিউশন দেবে। এতে মিথ্যা মামলা করায় তাদের সাজা হতে পারে।

গত ৩ জুলাই ভোর সাড়ে পাঁচটার সময়ে শ্যামলীর রিং রোডের ১ নম্বর হক গার্ডেনের বাসা থেকে বের হওয়ার পর নিখোঁজ হন ফরহাদ মজহার। পরে স্ত্রীকে নিজের মোবাইল ফোনে জানান, কে বা কারা তাকে ধরে নিয়ে যাচ্ছে। তাকে মেরেও ফেলা হতে পারে। ঘটনার দিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ফরহাদ মজহার নিজেই স্ত্রীর কাছে মোট ছয় দফা ফোন করে মুক্তিপণ বাবদ ৩৫ লাখ টাকা দাবি করা হচ্ছে বলে জানান।

এদিকে ফরহাদ মজহারের নিখোঁজের ঘটনা ছড়িয়ে পড়লে চারদিকে নানা গুঞ্জন শুরু হয়। এ ঘটনায় ওইদিন রাতেই স্ত্রী ফরিদা আখতার বাদী হয়ে আদাবর থানায় অপহরণ মামলা করেন। এরআগে তিনি একই ঘটনায় এতই থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।

এদিকে ফরহাদ মজহারের নিখোঁজের ঘটনা জানাজানি হলে দেশজুড়ে তোলপাড় শুরু হয়। তৎপর হয়ে ওঠে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পরে সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায় ফরহাদ মজহার খুলনার একটি মার্কেটে স্বাধীনভাবে ঘুরে বেড়াচ্ছেন। তিনি একটি দোকান থেকে মোবাইল ফোন ব্যবহার করে কাউকে টাকা পাঠিয়েছেন বলেও দেখা যায়। আবার একটি রেস্টুরেন্টে গিয় তার খাওয়া দাওয়া করা এবং বাস কাউন্টারে গিয়ে নিজে ঢাকার টিকিট কেনার কথাও আদালতে জানিয়েছেন ওই খাবার দোকান এবং বাস কাউন্টারের কর্মীরা।

পুলিশ তদন্তে জানতে পারে অর্চনা নামে এক নারীর সঙ্গে ফরহাদ মজহারের পরকীয়ার সম্পর্ক ছিল। এই সম্পর্কের জেরে ওই নারী দুইবার গর্ভবতী হন। আর তার জন্য টাকা যোগাড় করতেই বেরিয়েছিলেন ফরহাদ মজহার। সেই দিন ফরহাদের সঙ্গে স্ত্রীর মোবাইল ফোনে কথোপকথনও প্রকাশ হয়েছে যেখানে তিনি তার স্ত্রীকে অপহরণের কথা বলতে নিষেধ করেছিলেন।

সেদিনই ফরহাদ মজহার খুলনা থেকে ঢাকায় আসার পথে যশোরের অভয়নগরে র‌্যাবের হাতে ধরা পড়েন এবং পরদিন তাকে ঢাকায় নিয়ে আসা হয়। পরে পুলিশ তদন্ত করে এই ঘটনার আদ্যোপান্ত প্রকাশ করে।

গত ৭ ডিসেম্বর বিকালে ঢাকার মহানগর হাকিম খুরশীদ আলম ফরহাদ মজহার ও তাঁর স্ত্রী ফরিদা আখতারের বিরুদ্ধে ২১১ ও ১০৯ ধারায় প্রসিকিউশন দেওয়ার আদেশ দেন। এর আগে গত ১৪ নভেম্বর ফরহাদ মজহার অপহরণ মামলার চূড়ান্ত প্রতিবেদন দিয়ে ভুক্তভোগী ফরহাদ মজহার ও মামলার বাদী তাঁর স্ত্রী ফরিদা আখতারের বিরুদ্ধে মিথ্যা তথ্য দিয়ে মামলা করার অভিযোগ আনে পুলিশ।

প্রতিবেদনে বলা হয়, ফরহাদ মজহারের স্ত্রী তার স্বামীকে অপহরণের যে অভিযোগ এনেছিলেন তার সত্যতা পায়নি পুলিশ। আদালতে ৭ ডিসেম্বর এই চূড়ান্ত প্রতিবেদনের ওপর শুনানির দিন ধার্য ছিল। তবে ফরিদা আক্তারের পক্ষে পুলিশের দেওয়া চূড়ান্ত প্রতিবেদনের বিরুদ্ধে নারাজি আবেদন করেছিলেন ফরিদা আখতারের আইনজীবী জয়নাল আবেদিন মেজবাহ। তবে আদালত ওই আবেদন খারিজ করে এই দম্পতির বিরুদ্ধে ২১১ ও এবং ১০৯ ধারায় প্রসিকিউশ দেওয়ার আদেশ দেয়।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপকমিশনার পদ মর্যদার এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ঢাকাটাইমসকে বলেন, ‘আজ বুধবার সন্ধ্যায় ফরহাদ মজহার ও তাঁর স্ত্রী ফরিদা আখতারের বিরুদ্ধে প্রসিকিউশন দাখিলের আদেশ পৌঁছেছে। এ ব্যাপারে মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পরিদর্শক মাহবুবুল ইসলাম ব্যবস্থা নেবেন।

প্রসিকিউশ কী

কোন ব্যক্তির বিরুদ্ধে আদালতের অভিযোগপত্র, চুড়ান্ত প্রতিবেদন (ফাইনাল রিপোর্ট) এবং প্রসিকিউশন দেওয়া যায়। যদি প্রমাণ হয়, কেউ মিথ্যা অভিযোগে মামলা করেছেন, তাহলে পুলিশের এই প্রতিবেদনকে প্রসিকিউশন বলে।

ফৌজদারি কার্যবিধির ২১১ ধারায় অভিযোগ প্রমাণিত হলে ওই ব্যক্তির দুই বছরের কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ড হতে পারে। আর ১০৯ ধারা সহযোগীর জন্য প্রযোজ্য।

তবে প্রসিকিউশন মানেই সাজার আবেদন নয়। তদন্ত কর্মকর্তা কোন ব্যক্তির বিরুদ্ধে প্রসিকিউশন দিলে তা অন্য মামলার মতই আমলে নিয়ে স্বাক্ষ্যগ্রহণ থেকে শুরু করে বিচার করবে আদালত।

প্রায় তিন মাস তদন্ত শেষে মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পরিদর্শক মাহবুবুল ইসলাম ফরহাদ মজহারকে অপহরণ করে চাঁদা দাবির অভিযোগে করা মামলার চূড়ান্ত প্রতিবেদন (ফাইনাল রিপোর্ট) দাখিল করেন। একইসঙ্গে মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত ও হয়রানির অভিযোগ এনে আদালতের কছে দন্ডবিধির ২১১ ও ১০৯ ধারায় ফরহাদ মজহার ও তার স্ত্রী ফরিদা আখতারের বিরুদ্ধে প্রসিকিউশন দেওয়ার অনুমতি চান।

ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/এএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :