তাবিথ, কামরুলের সঙ্গে ভোটে আগ্রহী পার্থও

বোরহান উদ্দিন,ঢাকাটাইমস
| আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৭, ০৮:২৯ | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৭, ০৮:০৪

ঢাকা উত্তর সিটিতে নির্বাচন হলে কাকে প্রার্থী করা যায়-এ নিয় বিএনপির ভাবনার মধ্যে গত নির্বাচনের প্রার্থী তাবিথ আউয়াল ছাড়াও আরও তিন নেতার নাম এসেছে।

গত নির্বাচনে বিএনপি প্রথমে যাকে সমর্থন দিয়েছিল, সেই ব্যবসায়ী নেতা আবদুল আউয়াল মিণ্টু, এই এলাকায় বিএনপির সাবেক সংসদ সদস্য কামরুল ইসলাম এবং ২০ দলের শরিক বিজেপির সভাপতি আন্দালিব রহমান পার্থর নামও উচ্চারিত হচ্ছে দলের বিভিন্ন পর্যায়ে। এরই মধ্যে কামরুল ইসলাম ও পার্থ জোট নেত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করে তার ইচ্ছার কথা বলে এসেছেন।

অবশ্য বিএনপিতে এখন পর্যন্ত আলোচনায় তাবিথকে নিয়েই আলোচনা চলছে। আর বিকল্প হিসেবে তার বাবা মিণ্টুকেও ধরে রেখেছেন তারা। বাকি দুইজন যারা নির্বাচনে আগ্রহী, তাদের বিষয়ে এখনও কিছু বলছেন না নেতারা।

আনিসুল হকের মৃত্যুতে ফাঁকা হওয়া ঢাকা উত্তরের মেয়র পদ পূরণে নির্বাচন হলে কারা হবেন প্রার্থী এ নিয়ে আলোচনা চলছে নগর জুড়ে। ক্ষমতাসীন আওয়ামী লীগ কাকে আনিসুলের বিকল্প হিসেবে দাঁড় করায় সে নিয় যেমন কৌতুহল আছে, তেমনি বিএনপি কাকে প্রার্থী করে সে নিয়েও জিজ্ঞাসা ও আলোচনার কমতি নেই।

যদিও বিএনপির স্থায়ী কমিটির সবশেষ বৈঠকে আওয়ামী লীগের প্রার্থী দেখে প্রার্থী ঘোষণার বিষয়ে আলোচনা হয়েছে, তারপরও বিএনপিতে কয়েকজনকে নিয়েই আলোচনা চলছে।

২০১৫ সালের মেয়র নির্বাচনে বিএনপি প্রথমে প্রার্থী করেছিল ২০০১ সালে আওয়ামী লীগ থেকে তাদের দলে যোগ দেয়া আবদুল আউয়াল মিণ্টুকে। কিন্তু আইনি জটিলতায় তার প্রার্থিতা বাতিল হয়ে যায়। পরে বিএনপি এই আসনে প্রার্থী করে মিণ্টুরই ছেলে তাবিথ আউয়ালকে। এবারও নির্বাচনের প্রসঙ্গ আনায় তাবিথকে নিয়েই চলছে আলোচনা। তার নিজেরও এ নিয়ে আগ্রহের কমতি নেই বলে তার ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে।

তবে বিএনপির সাবেক সংসদ সদস্য ও দলের চেয়ারপারসনের উপদেষ্টা মেজর (অব.)কামরুল ইসলাম, বিএনপি জোটের শরিক বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ ঢাকা ‍উত্তরের মেয়র নির্বাচনে লড়তে আগ্রহী। তাদের এই আগ্রহের কথা দলতে খালেদা জিয়ার কাছে নানাভাবে পৌঁছানোরও চেষ্টা করছেন তারা।

কামরুল গুলশান,উত্তরা-বাড্ডা থেকে কচুক্ষেত পর্যন্ত বিশাল নির্বাচনী আসন থেকে একাধিকবার বিএনপির টিটিকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনে তার পরিচিতির পাশাপাশি দলের নেতাকর্মীদের মধ্যে প্রভাব রয়েছে।

অপরদিকে বিএনপির সদস্য না হলেও এই দলটির সঙ্গে জোটবদ্ধ রয়েছে তার দল বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি। ডান ও মধ্য ডানপন্থীদের মধ্যে পার্থর ব্যাপক পরিচিতি এবং জনপ্রিয়তা রয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার বক্তব্য ব্যাপক প্রচার পায় বরাবর। এ কারণে তিনিও আশাবাদী বিএনপির সমর্থনে নির্বাচন করতে।

বিএনপি নেতারা বলছে, বড় ধরনের কোনো সমস্যা না হলে ২০১৫ সালের নির্বাচনে মেয়র প্রার্থী তাবিথ আউয়ালকেই প্রার্থী করা হতে পারে। তবে আওয়ামী লীগ থেকে হাইপ্রোফাইল কাউকে মনোনয়ন দেয়া হলে সেক্ষেত্রে সাবেক ব্যবসায়ী নেতা ও বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু প্রার্থী হলেও অবাক হওয়ার থাকবে না।

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে ঢাকাটাইমসকে বলেন, ‘পেপার পত্রিকায় তো অনেকের নাম দেখা যাচ্ছে।তবে তাবিথ আউয়ালের বিষয়টি ইতিবাচক হিসেবে চিন্তা করা হচ্ছে। তারপরও পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত আসতে পারে।’

বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ের কর্মকর্তারা জানান, গত সপ্তাহে খালেদা জিয়ার সঙ্গে তার গুলশানের কার্যালয়ে সাক্ষাত করেন আবদুল আউয়াল মিন্টু ও মেজর (অব.)কামরুল ইসলাম ও আন্দালিব রহমান পার্থ। সেখানে ঢাকা উত্তর সিটি নির্বাচনে প্রার্থিতা নিয়েও কথা হয়।

গত রবিবার রাতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে অন্যান্য বিষয়ের সঙ্গে ঢাকা উত্তরের মেয়র নির্বাচনের কথাও আলোচনা হয় বলে জানা গেছে। বৈঠকে আগের প্রার্থী তাবিথ আউয়ালের বিষয় কথা হলেও কোন কিছু চূড়ান্ত হয়নি। বিষয়টি চেয়ারপারসন চূড়ান্ত করবেন বলে জানা গেছে।

যদিও উত্তরের উপ-নির্বাচনের প্রসঙ্গে আলোচনা শুরু হওয়ার পর আবদুল আউয়াল মিন্টু সাংবাদিকদের বলেছেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশনে উপ-নির্বাচন যদি হয়, দল যদি সিদ্ধান্ত নেয় নির্বাচনে যাওয়ার, তাহলে তো প্রার্থী আছেই। তবে পার্টির সিদ্ধান্তই চূড়ান্ত।’

জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মেজর (অব.)কামরুল ইসলাম ঢাকাটাইমসকে বলেন, ‘প্রার্থী হওয়ার বিষয়ে আলোচনা আছে। তবে দলীয় সিদ্ধান্ত কী হয় সেটা গুরুত্বপূর্ণ। যেহেতু তাবিথ আউয়াল গত নির্বাচনে প্রার্থী ছিলেন সে কারণে তার অবশ্যই একটা দাবি থাকবে। তবে যেহেতু আমি একাধিকবার ঢাকা উত্তরের এলাকা থেকে নির্বাচিত হয়েছি, এখানকার সর্বস্তরের মানুষের সঙ্গে সুসম্পর্ক আছে। সে কারণে দল মনোনয়ন দিলে অবশ্যই ভালো কিছু উপহার দিতে পারব।’

মেয়র আনিসুল হকের নেয়া উন্নয়নমূলক কাজের প্রসংশা করে কামরুল বলেন, ‘মেয়র সাহেব অনেক কাজ করে গেছেন। তার অসমাপ্ত কাজগুলো শেষ করা, শহরটাকে আরও সুন্দর ও নিরাপদ করার জন্য কাজ করবে এমন কাউকে দল মনোনয়ন দেবে এটাই প্রত্যাশা। আর দল যাকেই মনোনয়ন দেবে আমরা একসঙ্গে কাজ করব।’

বিএনপি চেয়ারপারসনের সঙ্গে সাক্ষাতের বিষয়ে জানতে বিজেপি নেতা আন্দালিব রহমান পার্থ কৌশলী জবাব দিয়ে ঢাকাটাইমসকে বলেন, ‘রাজনৈতিক পরিস্থিতি, তার বিরুদ্ধে (খালেদা জিয়া) মামলার পাশাপাশি ঢাকা উত্তরের উপ-নির্বাচন নিয়েও কথা হয়েছে। আপাতত এইটুকুই।’

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি স্থায়ী কমিটির একজন সদস্য ঢাকাটাইমসকে বলেন, ‘আওয়ামী লীগ আগে প্রার্থী চূড়ান্ত করুক এরপর আমাদেরটা চূড়ান্ত হবে। এখানে সমস্যা বা সংকটের কিছু নেই। প্রার্থী নির্ধারণে কিছু কৌশল থাকে। এই কৌশলের আগে অনেকের নামই আলোচনায় আসতে পারে।’

তবে বর্তমান মেয়াদের শেষদিকে এসে সরকার ঢাকার মতো গুরুত্বপূর্ণ জায়গায় নির্বাচন শেষ পর্যন্ত দেবে কি দিবে না তা নিয়ে সংশয় আছে বিএনপিতে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক সেনাপ্রধান মাহবুবুর রহমান ঢাকাটাইমকে বলেন, ‘এখনো অনেক সময় বাকি। সরকার নির্বাচন তেবে না চালাকি করে সেটাও দেখার বিষয় আছে। আগে সিডিউল হোক পরে দেখা যাবে।তবে প্রার্থী নিয়ে আমাদের সমস্যা হবে বলে মনে করি না।’

ভোট হলে বিএনপি কাকে প্রার্থী করবে-এমন প্রশ্নে মাহবুবুর রহমান বলন, ‘আগের প্রার্থীও থাকতে পারে আবার পরিস্থিতির কারণে নতুন কেউ আসতে পারে। নিশ্চয়ই যাকে দিলে বিজয়ী হওয়া যাবে সেই সিদ্ধান্তই নেয়া হবে।অপেক্ষা করুন।’

২০১৫ সালের এপ্রিলের নির্বাচনে ২৩ লাখ ভোটের মধ্যে ৪ লাখ ৬০ হাজার ১১৭ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছিলেন আনিসুল হক। ভোট তিন ঘণ্টা পর সরে দাঁড়ালেও তাবিথ আউয়াল পেয়েছিলেন ৩ লাখ ২৫ হাজার ৮০ ভোট।

প্রায় দুই বছর ধরে ওই দায়িত্ব পালনের মধ্য চলতি বছর জুলাইয়ে যুক্তরাজ্যে গিয়ে হাসপাতালে ভর্তি হন সেরিব্রাল ভাস্কুলাইটিসে আক্রান্ত আনিসুল। চিকিৎসাধীন অবস্থায় ৩০ নভেম্বর তার মৃত্যু হয়।

পরে গত ৪ ডিসেম্বর প্রকাশিত গেজেটে আনিসুল হকের মৃত্যুতে ১ডিসেম্বর থেকে ঢাকা উত্তরের মেয়র পদ শূন্য ঘোষণা করা হয়।সে অনুযায়ি আগামী ফেব্রুয়ারির মধ্যে নির্বাচনের উদ্যোগ নিতে যাচ্ছে নির্বাচন কমিশন।

(ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :